• বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

জয়াবিক্রমাকাফে ফিরিয়ে সাকিবের ফাইফার

  ক্রীড়া প্রতিবেদক

২৬ মে ২০২২, ১২:১০
উইকেট উদযাপনে তাইজুল ও সাকিব (ছবি: সংগৃহীত)

জয়াবিক্রমাকাফে ফিরিয়ে সাকিবের ফাইফার

লেজের দিকের ব্যাটার প্রভীন জয়াবিক্রমাকে ফিরিয়ে পাঁচ উইকেট তুলে নিয়েছেন সাকিব আল হাসান। এদিন লঙ্কান এই ব্যাটারকে রানের খাতাই খুলতে দেননি তিনি। এ নিয়ে আন্তর্জাতিক টেস্ট ক্যারিয়ারে ১৯ ইনিংসে পাঁচ উইকেট নেওয়া কৃতিত্ব গড়লেন তিনি।

সাকিবের শিকার ডিকভেলা

দীনের চান্দিমাল ফিরে যাওয়ার পর উইকেটে এসেছিলেন নিরোশান ডিকভেলা। উইকেটে এসে খুব বেশিক্ষণ টিকতে পারেননি তিনি। সাকিব আল হাসানের বলে ইনসাইড এজ হয়ে উইকেটরক্ষক লিটন দাসের হাতে ক্যাচ দিয়েছেন ডিকভেলা। যাওয়ার আগে ১০ বলে ৯ রান করে যান তিনি।

রিপোর্টটি লেখা পর্যন্ত ৭ উইকেটে ৪৮২ রান তুলেছে শ্রীলঙ্কা। বাংলাদেশের চেয়ে ১১৭ রানের লিড পেয়েছে তারা। উইকেটে এখনো ১৩৩ রানে অপরাজিত আছেন অ্যাঞ্জেলো ম্যাথুস।

ম্যাথুসের পর চান্দিমালের সেঞ্চুরি, বড় লিডের পথে শ্রীলঙ্কা

অ্যাঞ্জেলো ম্যাথুসের পর সেঞ্চুরি তুলে নিলেন দীনেশ চান্দিমাল। ওয়ানডে মেজাজে ব্যাটিং করে ১৮১ বলে টেস্ট ক্যারিয়ারের ১২তম সেঞ্চুরি হাঁকিয়েছেন তিনি। তার ইনিংসে ছিল ৯টি চার ও একটি ছয়।

রিপোর্টটি লেখা পর্যন্ত ১৪৫ ওভারে ৫ উইকেটে ৪২০ রান তুলেছে শ্রীলঙ্কা। ইতোমধ্যে বাংলাদেশের প্রথম ইনিংসে করা ৩৬৫ রানের বিপরীতে ৫৫ রানের লিড পেয়েছে তারা।

১৩তম টেস্ট সেঞ্চুরি তুলে নিলেন ম্যাথুস

চতুর্থ দিনের সকাল থেকেই বাংলাদেশের বোলারদের বারবার হতাশ করেছেন অ্যাঞ্জেলো ম্যাথুস। অল্প অল্প করে রান বাড়িয়ে সেঞ্চুরির দিকে এগিয়ে যাচ্ছিলেন সেই সকাল থেকেই। মধ্যাহ্ন বিরতির আগে ম্যাথুসের ব্যক্তিগত সংগ্রহ ছিল ৯৩। বিরতি থেকে ফিরে বাকি ৭ রান করে সেঞ্চুরি করতে তার সময় লেগেছে প্রায় এক ঘন্টা।

শেষমেষ মোসাদ্দেক হোসেন সৈকতের বলে সিঙ্গেল নিয়ে টেস্ট ক্যারিয়ারের ১৩তম সেঞ্চুরি তুলে নেন ম্যাথুস। সেঞ্চুরি হাঁকাতে ৭টি চার ও দুটি ছক্কা মেরেছেন তিনি।

দীনেশ চান্দিমালের সঙ্গে ১৩৯ রানের জুটি গড়ে চতুর্থ দিন কোনো উইকেট হারাতে দেননি ম্যাথুস। তাকে অনুসরণ করে সেঞ্চুরির পথে হাঁটছেন চান্দিমালও। বর্তমানে ৮৮ রানে অপরাজিত আছেন তিনি।

রিপোর্টটি লেখা পর্যন্ত ১৪২ ওভারে ৫ উইকেটে ৪০৯ রান তুলেছে শ্রীলঙ্কা। বাংলাদেশের চেয়ে ৪৬ রানের লিড পেয়েছে লঙ্কানরা।

লিড নিয়ে মধ্যাহ্নভোজে শ্রীলঙ্কা, বাংলাদেশের হতাশার সেশন

ঢাকা টেস্টের তৃতীয় দিন শেষে ৮৩ রানে পিছিয়ে থেকে দিন শেষ করেছিল শ্রীলঙ্কা। চতুর্থ দিনের প্রথম সেশনেই লিডের দেখা পেয়েছে তারা। এই সেশনে শ্রীলঙ্কার কোনো উইকেটের পতন ঘটাতে পারেনি বাংলাদেশ। ফলে ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিচ্ছে সফরকারীরা। অ্যাঞ্জেলো ম্যাথুস ও দীনেশ চান্দিমালের জুটি বেশ ভোগাচ্ছে বাংলাদেশকে। প্রথম টেস্টের মত এই ম্যাচেও বাংলাদেশের বাধা হয়ে দাঁড়িয়েছেন ম্যাথিউস। তার সাথে আরেক অভিজ্ঞ ব্যাটার চান্দিমালও বাংলাদেশের ধৈর্যের পরীক্ষা নিচ্ছেন। ষষ্ঠ উইকেটে ১০৩ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েছেন দুজন।

এখন পর্যন্ত ১৩০ ওভার ব্যাট করে ৫ উইকেট হারিয়ে ৩৬৯ রান তুলেছে লঙ্কানরা। ফলে দলটির লিড পৌঁছেছে ৪ রানে। ম্যাথুস ২৪৬ বলে ৬টি চার ও ২টি ছক্কায় ৯৩ রান করে অপরাজিত রয়েছেন। আর ১৩৪ বলের মোকাবিলায় ৫টি চার ও ১টি ছক্কা হাঁকিয়ে ৬১ রানে অপরাজিত চান্দিমাল।

বাংলাদেশের পক্ষে সাকিব আল হাসান তিনটি ও দুটি উইকেট শিকার করেছেন এবাদত হোসেন চৌধুরী।

ওডি/কেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড