• সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

১৪ বছর পর ট্রফি জিতল রোমা

  ক্রীড়া ডেস্ক

২৬ মে ২০২২, ০৯:৪৬
শিরোপা উল্লাসে রোমা (ছবি: সংগৃহীত)

সবশেষ ২০০৮ সালে কোনো ট্রফি জিতেছিল ইতালিয়ান সেরি-আ’র দল রোমা। সেবার কোপা ইতালিয়ার শিরোপাও ঘরে তুলেছিল তারা। এরপর এক যুগেরও বেশি সময় হয়ে গেছে কোনো শিরোপার মুখ দেখেনি ইতালিয়ান দলটি। অবশেষে কোচ হোসে মরিনহোর হাত ধরে শিরোপা খরা কাটাল দলটি। ফেয়েনুর্ডকে ১-০ গোলের ব্যবধানে হারিয়ে কনফারেন্স লিগের শিরোপা নিজেদের করে নিয়েছে তারা।

বুধবার (২৫ মে) এয়ার আলবেনিয়া স্টেডিয়ামে ম্যাচের শুরুতেই বল দখলের লড়াইয়ে আধিপত্য দেখাতে থাকে দুই দল। ম্যাচের প্রথম ভালো সুযোগটা পায় ফেয়েনুর্ড।

ম্যাচের ২৮তম মিনিটের মাথায় বক্সের বাইরে থেকে ডান পায়ের বুলেট গতির শট নিয়েছিলেন ফেয়েনুর্ডের সিরিয়েল ডেসার। তবে ঠিকঠাক লক্ষ্যে রাখতে পারেননি। ৩০ মিনিটে অফসাইডে নষ্ট হয় রোমার প্রথম সুযোগ। জিয়ানলুকা মানচিনি বল নিয়ে ঢুকতেই অফসাইডের কবলে পড়েন নিকোলো জানিওলো।

এর ঠিক এক মিনিট পরই রোমা সমর্থকদের উল্লাস ভাসান নিকোলো জানিওলো। ৩১তম মিনিটের মাথায় মানচিনি বল নিয়ে বক্সে ঢুকে সুযোগ বুঝে পাস বাড়ান পাশে থাকা জানিওলোর দিকে। দুর্দান্ত শটে কাঁপিয়ে দেন ফেয়েনুর্ডের জাল।

গোল পরিশোধ করতে মরিয়া হয়ে ওঠে ফেয়েনুর্ড। তবে সেই সুযোগটা তাদেরকে দিলো না রোমার রক্ষণভাগের খেলোয়াড়রা। প্রতিপক্ষের জালে বল পাঠানোর পর নিজেদের রক্ষণ বেশ শক্ত করে ম্যাচের বাকি সময় পার করে দেয় তারা। ফলে আর গোলের দেখা পায়নি কোনো দলই।

ফাইনাল ম্যাচ হয়েছে পুরো ফাইনালের মতো। দুই দল মিলিয়ে ফাউল করেছে মোট ২৪টি। রেফারিকে হলুদ কার্ড বের করতে হয়েছে পাঁচ বার। সব কিছু শেষে ম্যাচের ফল নিজেদের পক্ষে নিয়ে ইতিহাস গড়ল রোমা। ইতিহাস গড়লেন তাদের কোচ হোসে মরিনহোও।

এ নিয়ে কোচিং তার ক্যারিয়ারে আরও একটি ইউরোপীয় প্রতিযোগিতার শিরোপা যোগ হলো। এর আগে তিনি পোর্তোর হয়ে উয়েফা কাপ, ইন্টারের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ এবং ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ইউরোপা লিগের ট্রফি উচিয়ে ধরেছিলেন এই পর্তুগিজ কোচ।

ওডি/কেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড