• সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

৬০ বর্ষী সাবেক ক্রিকেটারদের পেনশন দেবে পিসিবি

  ক্রীড়া ডেস্ক

২০ মে ২০২২, ১৬:০৭
পিসিবি সভাপতি রমিজ রাজা (ছবি: সংগৃহীত)

বর্তমান সময়ে ফ্র্যাঞ্চাইজি ও ক্লাব ক্রিকেটের কল্যাণে কাড়িকাড়ি অর্থ উপার্জন করে থাকেন ক্রিকেটারদের একটা বড় অংশ। অতীতে ফ্র্যাঞ্চাইজি লিগ না থাকায় সেই অবস্থা ছিল না। ক্রিকেট পরবর্তী জীবনে যারা কোচিং কিংবা ক্রিকেটের সঙ্গে জড়িত থাকতে পারেননি, আর্থিক অনটনে দিন কাটাতে হয় তাদের। সেসব ক্রিকেটারের জন্য এবার পেনশনের সুবিধা নিয়ে আসছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

বৃহস্পতিবার (১৯ মে) সাবেক ক্রিকেটারদের তিনটি ক্যাটাগরিতে ভাগ করে পেনশন সুবিধার ঘোষণা দিয়েছে পিসিবি। আগেই আলোচনায় থাকা আর্থিক অঙ্কের পরিমাণ ১ লাখ পাকিস্তানি রুপিতে বাড়িয়ে বিল পাশ করেছে বোর্ডটি। আগামী জুলাই থেকে পেনশন সুবিধার আওতায় আসবেন ৬০ বছর বয়সী ক্রিকেটাররা।

১০ বা তার কম টেস্ট খেলা ক্রিকেটাররা মাসিক ১ লাখ ৪২ হাজার রুপি পাবেন। ১১ থেকে ২০ টেস্ট খেলা ক্রিকেটাররা পাবেন ১ লাখ ৪৮ হাজার। ২১ বা তার ঊর্ধ্ব ক্রিকেটাররা পাবেন ১ লাখ ৫৪ হাজার রুপি। নতুন নিয়মে ক্রিকেটারের মৃত্যু হলে পেনশন সুবিধা পাবেন তার স্ত্রী কিংবা উত্তরাধিকারীরা। সাবেক ক্রিকেটারদের এমন সুবিধা দিতে পেরে বেশ আনন্দিত বোর্ড চেয়ারম্যান রমিজ রাজা।

তিনি বলেন, ‘পেনশনের পরিমাণ বৃদ্ধি এবং নীতিতে অন্যান্য সংশোধনী ঘোষণা করতে পেরে আমি অত্যন্ত আনন্দিত। প্রতিশ্রুতি ছিল সর্বদা বর্তমান এবং অতীতের সকল ক্রিকেটারের স্বার্থ ও কল্যাণ রক্ষা করব। আমার দেওয়া আরেকটি প্রতিশ্রুতি পূরণ করতে পেরে আনন্দিত। নীতিটি এমনভাবে সংশোধন করেছি এখন থেকে পেনশনের পরিমাণ বার্ষিক হারে বৃদ্ধি পাবে।’

পিসিবির নতুন এ সুবিধার ফলে পেনশন সুবিধা পাবেন ক্যারিয়ারে ৮৮ টেস্ট খেলা পাকিস্তানের বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরান খান (৬৯ বছর)। পাকিস্তানের হয়ে ১২৪ টেস্ট খেলা ৬৪ বর্ষী জাবেদ মিয়াঁদাদ পাবেন ১ লাখ ৫৪ হাজার রুপি। ৬৩ বছর বয়সে মৃত্যুবরণ করা আব্দুল কাদিরের উত্তরাধিকাররা হবেন পেনশন সুবিধাভোগী।

ওডি/কেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড