• বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

১৩৭ রানের লিড নিয়ে চা বিরতিতে শ্রীলঙ্কা

  ক্রীড়া প্রতিবেদক

১৯ মে ২০২২, ১৫:০৪
(ছবি: সংগৃহীত)

বাংলাদেশের বিপক্ষে প্রতিরোধ গড়েছেন নেমেই জীবন পাওয়া নিরোশান ডিকভেলা। তকে সঙ্গ দিচ্ছেন দিনেশ চান্দিমাল। দ্বিতীয় সেশনে লিড বাড়িয়ে নিচ্ছেন এই দুই লঙ্কান ব্যাটার। এতে বাংলাদেশের চাইতে ১৩৭ রানের লিড পেয়েছে সফরকারীরা। দলীয় স্কোর ২০০ পেরিয়ে গেছে। দ্বিতীয় সেশন শেষে শ্রীলঙ্কার রান ৬ উইকেটে ২০৫।

এর আগে, মধ্যাহ্ন বিরতির পর দিমুথ করুণারত্নেকে ৫২ রানে আউট করেন তাইজুল ইসলাম। দ্বিতীয় সেশনের চতুর্থ ওভারের প্রথম বলে মিড উইকেটে মুমিনুল হকের হাতে ক্যাচ তুলে দিলেন শ্রীলঙ্কা অধিনায়ক। ডান দিকে ঝাঁপিয়ে দারুণভাবে তা তালুবন্দি করেন মুমিনুল। করুণারত্নের ১৩৮ বলের ইনিংসে ছিল দুটি চার। তাইজুল পেয়ে যান তার চতুর্থ উইকেট।

লাঞ্চের পর ব্যাটিংয়ে নেমে ক্যারিয়ারের ২৮তম টেস্ট ফিফটির দেখা পান করুণারত্নে। ৪৪ রানে অপরাজিত থেকে প্রথম সেশন শেষ করা লঙ্কান অধিনায়ক দ্বিতীয় সেশনের প্রথম ওভারের শেষ বলে তিন রান নিয়ে পঞ্চাশ ছোঁন। ১৩২ বলে হাফ সেঞ্চুরি করেন তিনি।

এরপর ধনঞ্জয়া ডি সিলভাকে ফেরান সাকিব আল হাসান। এই লঙ্কান ব্যাটারকে ৩৩ রানে তাকে মুশফিকুর রহিমের ক্যাচ বানান সাকিব। পুল করতে গিয়ে মিড উইকেটে সহজ ক্যাচ হন ধনঞ্জয়া। তার ৬০ বলের ইনিংসে ছিল ৩ চার ও ১ ছয়।

পরের বলেই নতুন ব্যাটসম্যান নিরোশান ডিকভেলাও উইকেট হারাতে বসেছিলেন। তার নেওয়া জোরে শট বেরিয়ে যায় তাইজুল ইসলামের হাত ফসকে। আউট হওয়ার বদলে বাউন্ডারি মারেন ডিকভেলা।

তারও আগে, পঞ্চম ও শেষ দিন প্রথম সেশন শেষে শ্রীলঙ্কার লিড ছিল ৬০ রান। মধ্যাহ্ন বিরতির আগে দলটির সংগ্রহ ছিল ১২৮ রানে ৪ উইকেট। দিনের শুরুতেই আগ্রাসী ব্যাটিং করে লিড এনে দিয়েছিলেন কুশল মেন্ডিস। দিমুথ করুনারত্নে ৪৪ ও ১২ রানে উইকেটে আছেন ধনঞ্জয়া ডি সিলভা। এই সেশনে ২ উইকেট হারিয়ে ৮৯ রান যোগ করে লঙ্কানরা। দুটি উইকেটই নেন তাইজুল।

আগেরদিন বিকেলের ভালো শুরু করলেও পঞ্চম দিন সকালে শ্রীলঙ্কার ব্যাটারদের তেমন পরীক্ষা নিতে পারেনি বাংলাদেশের বোলাররা। পাল্টা আক্রমণ করে স্বাগতিক বোলার-ফিল্ডারদের হতোদ্যম অবস্থায় ফেলে দেন কুশল মেন্ডিস। তার সঙ্গে সাবধানী খেলতে থাকেন দিমুথ করুনারাত্নে।

তবে দিনের দ্বিতীয় ঘণ্টার শুরুতেই ব্রেক থ্রু এনে দেন তাইজুল ইসলাম। তার দুর্দান্ত এক টার্নিং ডেলিভারিতে সোজা বোল্ড হয়ে সাজঘরের পথ ধরেছেন কুশল মেন্ডিস। ঝড়ো ফিফটির কাছে গিয়েও কুশলকে থামতে হয়েছে ৪৮ রানে।

এর মধ্যেই আগের ইনিংসে ১৯৯ রান হাঁকানো অ্যাঞ্জেলো ম্যাথুসকে বোকা বানান তাইজুল। এদিক ম্যাথুসকে রানের খাতাই খুলতে দেননি এই টাইগার স্পিনার। নিজে ডেলিভারি দিয়ে নিজেই ম্যাথুসের ক্যাচ নিয়েছেন তিনি।

চতুর্থ দিনে ৪৬৫ রানে অল-আউট হওয়া বাংলাদেশ ৬৮ রানের লিড দেয় শ্রীলঙ্কাকে। শেষ সেশনে ব্যাট করতে নেমে দুই উইকেট হারায় সফরকারীরা। এর আগে প্রথম ইনিংসে ৩৯৭ রান তুলেছিল তারা।

ওডি/কেএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড