• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

৪ বছর পর ওয়ানডেতে মালিঙ্গার ৫ উইকেট

  অধিকার ডেস্ক    ১৩ অক্টোবর ২০১৮, ১৪:২৩

লাসিথ মালিঙ্গা
লাসিথ মালিঙ্গার তোপে এলোমেলো ইংল্যান্ড; (ছবি : আইসিসি টুইটার)

ইংল্যান্ডের ইনিংসের শেষ ১০ ওভার বাকি থাকতে উঁকি দিচ্ছিল স্কোরবোর্ডে ৩০০ রান জমা করার সম্ভাবনা। কিন্তু শ্রীলঙ্কার বর্ষীয়ান পেসার লাসিথ মালিঙ্গা তখন ইংলিশ ব্যাটারদের যতদ্রুত সম্ভব সাজঘরে পাঠানোর ভাবনায় মগ্ন। তার আগুন ঝরা বোলিংয়ের কোনো জবাবই যেন ছিল না ইয়ন মরগানের দলের কাছে!

চার বছর পর ওয়ানডে ক্রিকেটে ৫ উইকেট শিকারের কৃতিত্ব দেখালেন ভিন্নধর্মী অ্যাকশনের বোলার মালিঙ্গা। তার ৪৪ রানে ৫ উইকেট নেওয়ার সুবাদে ডাম্বুলায় সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ২৭৮ রানে থামল ইংল্যান্ডের ইনিংস। শেষ ১০ ওভারে ৬৯ রান তুলতেই ৫ উইকেট হারায় সফরকারীরা।

শনিবার টসে জিতে ফিল্ডিংয়ে নামা শ্রীলঙ্কার উইকেট উৎসবের সূচনা মালিঙ্গার হাত ধরেই। ইনিংসের চতুর্থ বলে ইংল্যান্ডের দলীয় শূন্য রানে জেসন রয়কে সাজঘরে পাঠান তিনি। এরপর ইংলিশরা যখন অধিনায়ক মরগানের কাঁধে চেপে লঙ্কানদের বড় লক্ষ্য ছুঁড়ে দেওয়ার পরিকল্পনা করছে, তখন ফের মঞ্চে অবতীর্ণ মালিঙ্গা।

৯২ রানের ইনিংস খেলেন মরগান (ছবি : আইসিসি টুইটার)

৪২তম ওভারে পরপর দুই বলে মরগান ও মঈন আলীর উইকেট তুলে নেন ডানহাতি পেসার। পাঁচ ওভার পর আবারও মালিঙ্গার জাদু। ৪৭তম ওভারের প্রথম ও শেষ বলে যথাক্রমে ক্রিস ওকস ও লিয়াম ডসনকে ফিরিয়ে অলআউটের শঙ্কায় ফেলে দেন ইংলিশদের। মালিঙ্গার অষ্টমবারের মতো ৫ উইকেট শিকারের দিনে শেষ পর্যন্ত ২৭৮ রান তুলতে পারল থ্রি লায়ন্সরা।

ইনিংসের মাঝপথে অবশ্য স্বাগতিক বোলারদের ওপর ছড়ি ঘোরান ইংলিশ ব্যাটসম্যানরা। টানা তিনটি জুটি ছোঁয় পঞ্চাশ। দ্বিতীয় উইকেটে ওপেনার জনি বেয়ারস্টোর সঙ্গে ৮০ বলে ৭২ রানের জুটি গড়েন রুট। এরপর তৃতীয় উইকেটে রুট-মরগান জুটিতে আসে ৯১ বলে ৬৮ রান।

চতুর্থ উইকেটে গতি বাড়িয়ে মরগান ও অল-রাউন্ডার বেন স্টোকস ৪৭ বলে গড়েন ৫০ রানের জুটি। তাতে শ্রীলঙ্কাকে চোখ রাঙাচ্ছিল ইংল্যান্ড। কিন্তু মালিঙ্গার বুড়ো হাড়ের ভেল্কিতে সেটা আর হয়নি। তাই ম্যাচের মাঝপথে খুশিই থাকার কথা শ্রীলঙ্কার নতুন অধিনায়ক দিনেশ চান্দিমালের।

ওয়ানডে ক্যারিয়ারে অষ্টমবারের মতো ৫ উইকেট পেলেন মালিঙ্গা (ছবি : আইসিসি টুইটার)

রুট ৮৩ বলে খেলেন ৭১ রানের ঝলমলে ইনিংস। তার ইনিংসে ছিল ৬টি চার। মরগান সেঞ্চুরির আশা জাগিয়ে ফেরেন ৯১ বলে ১১ চার ও ২ ছয়ে ৯২ রান করেন। কিন্তু তাদের গড়া ভিতটা বাটলার-মঈন-ওকসরা কাজে লাগাতে ব্যর্থ হন।

একই ভেন্যুতে গেল বুধবার পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে ভেসে যায় বৃষ্টিতে।

সংক্ষিপ্ত স্কোর :

টস : শ্রীলঙ্কা

ইংল্যান্ড : ২৭৮/৯ (৫০ ওভার) (রয় ০, বেয়ারস্টো ২৬, রুট ৭১, মরগান ৯২, স্টোকস ১৫, বাটলার ২৮, মঈন ০, ওকস ৫, ডসন ৪, রশিদ ১৯*, স্টোন ৯; মালিঙ্গা ৫/৪৪, প্রদীপ ১/৫২, দনঞ্জয়া ১/৬৪, থিসারা ১/৩৭, সান্দাকান ০/৫৯, ধনঞ্জয়া ১/১৯)

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড