• মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১, ১২ মাঘ ১৪২৭  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্বকাপ নিয়ে ঘুষের অভিযোগ নাকচ করলো কাতার

  ক্রীড়া ডেস্ক

০৯ এপ্রিল ২০২০, ১২:২৬
কাতার
কাতার

২০১৮ সালে ফুটবল বিশ্বকাপ আয়োজন করে রাশিয়া। আর আগামী ২০২২ বিশ্বকাপের আসর হতে যাচ্ছে কাতারে। এই দুই দেশকে ভোটে আয়োজক বানানোর জন্য ঘুষ নিয়েছিল ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা। এমন চাঞ্চল্যকর অভিযোগ এনেছেন যুক্তরাষ্ট্রের প্রসিকিউটররা।

তবে ২০১৮ সফল আয়োজক রাশিয়া ব্যাপারটি পাত্তাই দেয়নি। আর কাতার বিশ্বকাপের আয়োজক কমিটি (এসসি) অভিযোগটি জোরালোভাবে উড়িয়ে দিয়েছে।

দুর্নীতি তদন্তের অংশ হিসেবে উচ্চ পদস্থ ফুটবল কর্মকর্তাদের পাশাপাশি দু'জন প্রাক্তন ফক্স নিউজের কর্মচারীকেও অভিযুক্ত করা হয়েছে।

নিউইয়র্কে দীর্ঘদিন ধরে চলমান ফুটবল গভর্নিং বডির বিরুদ্ধে দুর্নীতি তদন্তে এই নথি পেশ করে ফেডারেল প্রসিকিউটররা। নথিতে দাবি করা হয়, ফিফার নির্বাহী কমিটির বেশ কয়েকজন সাবেক সদস্যকে ভোট সংক্রান্ত ঘুষের প্রস্তাব দেওয়া হয় এবং তারা তা গ্রহণও করেছেন।

কাতার আয়োজকদের এক বিবৃতিতে বলা হয়,‘বছরের পর বছর ধরে ভুয়া দাবি তোলা হলেও কাতার অনৈতিকভাবে ২০২২ বিশ্বকাপের আয়োজনের স্বত্ব পেয়েছে বা ফিফার কঠোর বিডিংয়ের নিয়ম ভাঙার ফন্দি করেছে, এমন কোনো প্রমাণ কখনও পাওয়া যায়নি।’

২০১৮ ও ২০২২ বিশ্বকাপের আয়োজক নির্ধারণে সকল নিয়ম দৃঢ়ভাবে মানা হয়েছে জানিয়ে কাতারের সুপ্রিম কমিটি ফর ডেলিভারি অ্যান্ড লেগাসি (এসসি) জানিয়েছে, এসব অভিযোগ ভিত্তিহীন এবং এসব কঠোরভাবে মোকাবেলা করা হবে।

ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা অবশ্য এক বিবৃতিতে জানিয়েছে, সব ‘অপরাধমূলক অন্যায়ের অভিযোগ’তদন্তের পক্ষে তারা।

২০২২ সালের নভেম্বর-ডিসেম্বরে হওয়ার কথা রয়েছে আগামী কাতার বিশ্বকাপ

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড