• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

আজ কিংবদন্তি রাহুল দ্রাবিড়ের জন্মদিন

  ক্রীড়া ডেস্ক

১১ জানুয়ারি ২০২০, ১৪:১৩
রাহুল দ্রাবিড়
ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান দ্রাবিড় (ছবি : সংগৃহীত)

ফলোঅনে পড়ে ২০০১ সালে ভারতকে ইডেন গার্ডন্সে অস্ট্রেলিয়ার বিপক্ষে ঐতিহাসিক জয়ের কাণ্ডারি রাহুল দ্রাবিড়। সে ম্যাচে দ্বিতীয় ইনিংসে ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে দলকে স্মরণীয় জয় এনে দেন তিনি। একই সঙ্গে ক্রিকেট কিংবদন্তি হিসেবে ক্যারিয়ারের শেষ পর্যন্ত তিনি ছিলেন আলোচিত।

টেস্টে তার চেয়ে বেশি বল মোকাবিলা করেনি কেউ। আবার ওয়ানডেতে দুইবার ৩০০ রানের জুটিতে জড়িত দ্রাবিড়ের নাম, যা আর কারও নেই। আজ এই কিংবদন্তি ক্রিকেটারের ৪৭তম জন্মদিন।

১৯৭৩ সালের আজকের এই দিনে ভারতের উত্তর প্রদেশের ইন্দোরে এক সম্ভ্রান্ত মারাঠি পরিবারে জন্ম গ্রহণ করেন ক্রিকেটের ওয়াল খ্যাত দ্রাবিড়। ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বেশি ৩১ হাজার ২৫৮ বল খেলার মালিক তিনি। ক্রিকেট ইতিহাসে আর কেউ টেস্টে ৩০ হাজার বল খেলতে পারেনি। এ থেকে বোঝা যাচ্ছে তার ‘দেয়াল’ হয়ে ওঠার স্বার্থকতা।

রাহুল দ্রাবিড়কে ক্রিকেটের ওয়াল বলা হয়। কেননা সত্যিকারের ক্লাসিকাল ব্যাটসম্যান বলতে যা বোঝায়, দ্রাবিড় ছিলেন তাই। ক্রিকেটীয় ব্যাকরণের একনিষ্ঠ অনুসারী ছিলেন দ্রাবিড়। টেকনিকের বিশুদ্ধতার দিক থেকে তিনি ছিলেন সেরা। দ্রাবিড়ের আরেকটি উল্লেখযোগ্য গুণ হলো যে কোনো ধরনের উইকেট ও কন্ডিশনের সাথে দ্রাবিড়ের মানিয়ে নেওয়ার ক্ষমতা। তাই উইকেটে একবার সেট হয়ে গেলে তাকে আউট করতে বোলারদের ধৈর্যের চরমতম পরীক্ষা দিতে হতো।

রাহুলের এমন অনবদ্য ব্যাটিং দেখে সাবেক অজি অধিনায়ক স্টিভ ওয়াহ বলেছিলেন, ‘প্রথম ১৫ মিনিটের মধ্যেই আপনি তার উইকেট নেওয়ার চেষ্টা করুন যদি তা না পারেন তাহলে বাকিদের উইকেট নেওয়ার চেষ্টা করুন।’

পাকিস্তানি কিংবদন্তি বোলার শোয়েব আখতারও একবার বলেছিলেন, ‘শচীন নিঃসন্দেহে গ্রেট ব্যাটসম্যান, তারপরও আমার কাছে রাহুলকেই বেশি নিখুঁত আর সলিড মনে হয়। ওর ডিফেন্স খুব জমাট, অন্যদের চেয়ে শট কম খেলে। যে শট কম খেলে তাকে আউট করা খুব কঠিন, কারণ শট কম খেলে তার ভুল করার সম্ভাবনাও কম থাকে।’

দ্রাবিড়ের শক্তির জায়গা ছিল জমাট রক্ষণ, গভীর মনঃসংযোগ, টেম্পারমেন্ট আর মানসিক দৃঢ়তা। স্পিনারদের বিপক্ষে দ্রাবিড়কে মানা হয় সর্বকালের সেরাদের একজন। টেস্টে ১৬৪ ম্যাচে ৪২.৫১ স্ট্রাইক রেটে ১৩ হাজার ২৮৮ রান করেন রাহুল। তাছাড়া ওয়ানডেতে ৩৪৪ ম্যাচ খেলে ৭১.২৪ স্ট্রাইক রেটে ১০ হাজার ৮৮৯ রান করেন তিনি।

১৯৯৬ সালের এপ্রিলে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে ম্যাচ দিয়ে ক্রিকেটে অভিষেক হয় তার। আর টেস্টে প্রথম ম্যাচ খেলেন ঐ বছর লর্ডসে। ২০১২ সালে অ্যডিলেড টেস্টের মধ্য দিয়ে আর্ন্তজাতিক ক্রিকেটকে বিদায় জানান ভারতের সাবেক অধিনায়ক। বর্তমানে ভারতীয় অনূর্ধ্ব-১৯ দলের কোচ হিসেবে দায়িত্ব পালন করছেন দ্রাবিড়।

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড