• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

চার দিনের টেস্ট ম্যাচ; দুই মেরুতে ভন-রমিজ

  ক্রীড়া ডেস্ক

০১ জানুয়ারি ২০২০, ১৪:২৩
রমিজ-ভন
চার দিনের টেস্ট নিয়ে দুই মেরুতে ভন-রমিজ (ছবি : সংগৃহীত)

২০২৩ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে চিরাচরিত পাঁচ দিনের বদলে চার দিনের টেস্টের কথা বলছে আইসিসি। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা চাইছে বাধ্যতামূলকভাবে এই পরিবর্তন আনতে। যা নিয়ে ইতোমধ্যে ক্রিকেট বিশ্বে শুরু হয়েছে বিতর্ক। সেই বিতর্কে যোগ দিয়েছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন এবং পাকিস্তানের সাবেক অধিনায়ক রমিজ রাজা।

চার দিনের টেস্ট নিয়ে দুইজনের অবস্থান দুই মেরুতে। একজন পক্ষে তো আরেকজনের মুখে কড়া সমালোচনা! আইসিসির এই সিদ্ধান্তকে সমর্থন দিয়েছেন ভন। ব্রিটিশ সংবাদমাধ্যম টেলিগ্রাফে নিজের কলামে এই ইংলিশ কাপ্তান লিখেছেন, ‘দুই বছর ধরে আমি বলে আসছি, আমাদের চার দিনের টেস্ট নিয়ে ভাবতে হবে। না হলে টেস্ট ক্রিকেটকে বাঁচানো কঠিন হয়ে যাবে।’

ভন টুইটারে একটি পরিসংখ্যানও উল্লেখ করেছেন। যেখানে দেখা যাচ্ছে, একবিংশ শতাব্দীতে টেস্ট ম্যাচের ফল পেতে গড়ে লেগেছে ৩১৮ ওভার। ২০১৯ সালে ৩৯ টেস্টের মধ্যে মাত্র ১৩টি গড়িয়েছে পঞ্চম দিনে।

দিনে ৯০ ওভার খেলা হওয়ার অর্থ চার দিনে হবে ৩৬০ ওভার। ভনের পরিসংখ্যান অনুযায়ী সাড়ে তিন দিনেই বেশিরভাগ টেস্ট শেষ হয়ে যাচ্ছে।

এমন সব বিষয়ও নিজের বক্তব্যে পরিষ্কার করার চেষ্টা করেছেন ইংল্যান্ডের সাবেক এই ক্রিকেটার। ভন বলেছেন, ‘আমি মানছি, কিছু কিছু টেস্টে শেষ দিনে অনেক নাটক দেখা গিয়েছে। দারুণ সব ইনিংস খেলা হয়েছে ম্যাচ বাঁচানোর জন্য। পাশাপাশি বৃষ্টির আশঙ্কাও আছে। কিন্তু সবকিছু মাথায় রেখেও বলব, বেশিরভাগ টেস্ট এখন চার দিনেই শেষ হয়ে যায়।’

পক্ষান্তরে, রমিজ রাজা প্রশ্ন তুলেছেন আইসিসির এই সিদ্ধান্ত নিয়ে। তার মতে, চারদিনের টেস্ট খেলতে রাজি নয় বিশ্বের বেশিরভাগ দেশই। মূলত সীমিত ওভারের ক্রিকেটের জন্য টেস্ট ক্রিকেটের ক্ষতি করা হচ্ছে বলে জানান রমিজ।

সাবেক এই পাক তারকা বলেন, ‘চার দিনের টেস্ট নিয়ে এমসিসি বৈঠকে যে আলোচনা হয়েছিল, তাতে দেখা গিয়েছে, বেশির ভাগ সদস্যই পাঁচ দিনের টেস্টের পক্ষে। আসল ব্যাপারটা হলো সাদা বলের ক্রিকেটের জন্য ক্রীড়াসূচিতে আরও সময় বের করতে হবে। যে কারণে টেস্ট ক্রিকেটকে ক্ষতি স্বীকার করতে হচ্ছে। সম্পূর্ণ ভুল কারণের জন্য টেস্ট ক্রিকেটকে এভাবে বঞ্চিত করাটা কি ঠিক?’

উল্লেখ্য, এখন পর্যন্ত চার দিনের টেস্টে অংশ নিয়েছে চারটি দেশ। ২০১৭ সালে দক্ষিণ আফ্রিকা এবং জিম্বাবুয়ে এবং ২০১৯ সালে ইংল্যান্ড এবং আয়ারল্যান্ড নিজেদের মধ্যে চার দিনের টেস্ট খেলেছে।

ওডি/এএপি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড