• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভুল সিদ্ধান্ত দিয়ে তোপের মুখে আলিম দার (ভিডিও)

  ক্রীড়া ডেস্ক

২৮ ডিসেম্বর ২০১৯, ১১:৫৩
অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড টেস্ট সিরিজ
মেলবোর্ন টেস্টে আম্পায়ারের বিতর্কিত সিদ্ধান্ত (ছবি : ক্রিকেট অস্ট্রেলিয়া)

কয়েক বছর আগেও আইসিসির বর্ষসেরা আম্পায়ারের পুরস্কার জিততেন আলিম দার। তবে হঠাৎ কেমন জানি বদলে গেছে আলিম দারের আম্পায়ারিং মান। একের পর এক বিতর্কিত সিদ্ধান্ত দিয়ে যাচ্ছেন তিনি। এমনকি ম্যাচের ফলাফলও ভিন্ন হয়ে গেছে তার সিদ্ধান্তের কারণে এমন উদাহরণও আছে।

এইতো, অ্যাশেজে ২০১৩ ট্রেন্টব্রিজ টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে এরকম বিতর্কিত সিদ্ধান্ত দিয়েছিলেন আলিম দার। অ্যাশটন অ্যাগারের স্পিনে স্লিপে ক্যাচ তুলে দেন স্টুয়ার্ট ব্রড। তবে দার ব্রডকে আউট দেননি, ৩৭ রানে থাকা ব্রড পরে আউট হন ৬৫ রান করে। অজিদের রিভিউ তখন ছিল না, তাই ৭৯ রানে যে জুটি থামার কথা তা থামে ১৩৮ রান গড়ার পর। সে টেস্টে অস্ট্রেলিয়া হেরে যায় মাত্র ১৪ রানে।

অথচ আসলে মাঠের আম্পায়ারদের ভুল ঠিক করতেই ২০০৮ সালে চালু হয় ডিসিশন রিভিউ পদ্ধতি (ডিআরএস)। তবে আজ (শনিবার, ২৮ ডিসেম্বর) মেলবোর্ন টেস্টের তৃতীয় দিনে অজিরা রিভিউ নেওয়ার পরও ঠিক সিদ্ধান্ত দিতে পারেননি পাকিস্তানের আম্পায়ার আলিম দার।

এ ম্যাচে মাঠের আম্পায়ার হিসেবে নেই দার। তিনি টিভি আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করছেন। বিতর্কটা উঠেছে নিউজিল্যান্ডের প্রথম ইনিংসে মিচেল স্যান্টনার ব্যাটিং করার সময়। কিউইদের সংগ্রহ তখন ৬ উইকেটে ৯৭ রান। মিচেল স্টার্কের বাউন্সার সামলাতে না পেরে গালিতে ট্রাভিস হেডকে ক্যাচ তুলে দেন স্যান্টনার। কিন্তু আম্পায়ার মারাইস এরাসমাস ক্যাচের সে আবেদনে সাড়া দেননি। অজিদের দৃঢ়বিশ্বাস ছিল, তাই রিভিউতে যায় তারা।

রিপ্লেতে দেখা যায়, বল স্যান্টনারের ডান গ্লাভসের ‘রিস্টব্যান্ড’-এ লেগেছে, ক্রিকেটের আইন অনুযায়ী যা ব্যাটেরই অংশ। কিন্তু স্নিকো ও হটস্পট দেখে বেশ সময় নিয়েও স্যান্টনারকে আউট দেননি আলিম দার। এরাসমাসের সিদ্ধান্তেই থেকে যান তিনি।

অস্ট্রেলিয়ার সাবেক ওপেনার ও ফক্স স্পোর্টসের ধারাভাষ্যকার মার্ক ওয়াহ রীতিমতো ক্ষুব্ধ হন এ ঘটনায়। টুইট বার্তায় তিনি লেখেন, ‘এটি তৃতীয় আম্পায়ারের খুব বাজে সিদ্ধান্ত। বলটা ছুঁয়ে যাওয়ার পর গ্লাভসের ব্যান্ড পরিষ্কার দেখা গেছে। এসব সিদ্ধান্ত দিতেই খেলায় ডিআরএস চালু করা হয়েছে।’

আরও পড়ুন:-অস্ট্রেলিয়ান পেসে বিধ্বস্ত নিউজিল্যান্ড

অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিংও সমালোচনা করেন আলিম দারের। পন্টিং বলেন, ‘দিনের আলোর মতো পরিষ্কার বিষয়টি আম্পায়ারের চোখে পড়েনি। ঠিকঠাকমতো কিছু করতে না পারলে তা না করাই ভালো।’ তবে এর জন্য তেমন মাশুল দিকে হয়নি অজিদের। ক্রিজে থাকা ল্যাথাম ও স্যান্টনারকে তারা ফিরিয়ে দেয় ১১৬ রানের মধ্যে। কামিন্সের বিধ্বংসী পেসে ১৪৮ রানে গুটিয়ে যায় নিউজিল্যান্ড।

বিতর্কিত সিদ্ধান্তটি দেখতে ক্লিক করুন

ওডি/এনএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড