• সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ল্যাপটপ স্লো? গতি বাড়ান সহজেই

  প্রযুক্তি ডেস্ক

২৭ মে ২০২২, ১৬:৪২
লাপটপের স্লো গতিতে রাগান্বিত ইউজার
লাপটপের স্লো গতিতে রাগান্বিত ইউজার। (ছবি : সংগৃহীত)

প্রযুক্তির দুনিয়ায় কম্পিটার ছাড়া জীবন যেন অসম্পূর্ণ। বোকাবাক্সে বন্দি পুরো দুনিয়া। একটি ক্লিকের মাধ্যমেই বিশ্বের যে কোনো প্রান্তের খবরাখবর জানতে পারবেন। কিংবা ইন্টারনেট ব্যবহার করে আপনার অজানা যতো কিছু আছে সবই জেনে নিতে পারবেন মুহুর্তেই।

তবে পার্সোনাল কম্পিউটার বা ল্যাপটপ একটু পুরোনো হলেই গতি কমে যায়। নিয়মিত অ্যান্টি ভাইরাস না দেওয়া হলে কিংবা ভারি ভারি সফটওয়্যার স্টোরেজ করার জন্যও পিসি স্লো হতে পারে। বিশেষ করে অ্যাডোবি ফটোশপ বা ভিডিও এডিটিংয়ের মতো সফটওইয়্যারগুলো।

ফোনের মতো ঘন ঘন কম্পিউটার পাল্টানো তো আর সম্ভব না। তাই পুরোনো কম্পিউটারের গতি বৃদ্ধির জন্য কিছু নিয়ম বা কৌশল অনুসরণ করতে পারেন।

চলুন ল্যাপটপের গতি বাড়ানোর সহজ ৪ উপায় জেনে নেওয়া যাক-

১. প্রথমেই দেখা নিন আপনার ল্যাপটপে কোনো ভাইরাস আছে কি না! ল্যাপটপে লোডিংয়ের সময় অযথা দেরি হলে ধরে নিন হবে ম্যালওয়্যার হানা দিয়েছে। সে ক্ষেত্রে কোনো ভালো অ্যান্টিভাইরাস প্রোগ্রাম ইনস্টল করে নিন।

২. অপ্রয়োজনীয় একাধিক ফাইল জমে জমে ল্যাপটপে স্পিড কমে যেতে পারে। দীর্ঘদিন অব্যববহৃত বা নিতান্ত অপ্রয়োজনীয় ফাইল রিসাইকল বিনে পাঠিয়ে দেওয়াই ভালো।

৩. ল্যাপটপের গতি বাড়াতে হার্ড ড্রাইভের জায়গা খালি রাখা খুবই জরুরি। কম্পিউটারের হার্ড ড্রাইভ সম্পূর্ণ ভরে রাখা একেবারেই উচিত নয়। অনেকেই মনে করেন হার্ড ড্রাইভের ৮৫ শতাংশ অংশ ভরে গেলেই তা যন্ত্রের উপর প্রভাব ফেলতে শুরু করে। এতে প্রায় ৫০ শতাংশ গতি হ্রাস পেতে পারে ল্যাপটপের। ডাউনলোড করা প্রোগ্রাম, ছবি, গানের লাইব্রেরি হার্ড ড্রাইভের উপর চাপ বাড়ায়। এজন্য অপ্রয়োজনীয় ফাইল সরিয়ে ফেলুন।

৪. ব্রাউজার পরিষ্কার রাখাও জরুরি। সারাদিনের ইন্টারনেট সার্ফিংয়ের উপরও ল্যাপটপের গতি নির্ভর করে। একসঙ্গে অনেক ট্যাব খুলে রাখার অভ্যাস আছে অনেকেরই। এতে ব্রাউজার ওভারলোড হয়ে গতি কমে যায় ল্যাপটপের। পাশাপাশি ব্রাউজিং হিস্ট্রি জমিয়ে রাখবেন না। নিয়মিত পরিষ্কার করে ফেলুন।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড