• সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

জানালাবিহীন স্বয়ংক্রিয় গাড়ি আনছে অ্যাপল

  প্রযুক্তি ডেস্ক

২৩ মে ২০২২, ১৮:২০
অ্যাপলের জানালাবিহীন স্বয়ংক্রিয় গাড়ির নকশা
অ্যাপলের জানালাবিহীন স্বয়ংক্রিয় গাড়ির নকশা। (ছবি : সংগৃহীত)

মোটর ইন্ডাস্ট্রি যে চালকবিহীন স্বয়ংক্রিয় গাড়িগুলির দিকে দ্রুত ঝুঁকছে তার মূল কারণ, ঠিকঠাকভাবে বাস্তবায়ন করতে পারলে এই প্রযুক্তি হবে একটা নতুন বিপ্লব। এর সুবিধা হবে অপরিসীম। আর সেই লক্ষ্যে নেমেছে ইলন মাস্কের টেসলা। কোমর বেঁধে নেমেছে আরেক প্রতিষ্ঠান অ্যাপল। স্বয়ংক্রিয় গাড়ি তৈরির ঘোষণা দেওয়ার কয়েকদিন পরেই এই গাড়ির বাজার ধরতে চাইছে অ্যাপল।

শুধু তাই নয়, অ্যাপল এমন এক গাড়ি তৈরি করতে যাচ্ছে যার থাকবে না কোনো জানালা। থাকবে একাধিক সেন্সর। গাড়িটি হবে পুরোপুরি বিদ্যুৎচালিত। গাড়িতে থাকবে অত্যাধুনিক মনোসেল ব্যাটারি।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, নিজেদের তৈরি গাড়ির পেটেন্ট চেয়ে আবেদন করেছে তথ্যপ্রযুক্তি সংস্থা অ্যাপল। পেটেন্ট বলছে, স্বয়ংক্রিয় পদ্ধতিতে নিজে থেকেই চলবে এই গাড়ি, প্রয়োজন পড়বে না কোনো চালকের।

বিশেষজ্ঞরা বলছেন, একাধিক আধুনিক প্রযুক্তির ব্যবহার হতে চলেছে এই গাড়িতে। থাকতে চলেছে একাধিক সেন্সর। মূলত এই সেন্সরগুলো কাজে লাগিয়েই রাস্তার মাপ কিংবা যানজট বুঝবে গাড়িটি।

অ্যাপলের প্রস্তাবিত নকশায় দেখা যাচ্ছে, গাড়িতে থাকছে না কোনও জানালা। তার বদলে ভিআর প্রযুক্তির মাধ্যমে গাড়ির বাইরে কী হচ্ছে, তা বুঝতে পারবেন যাত্রীরা। জানালা না থাকার বিষয়টি খুব একটা পছন্দ হয়নি নাগরিকদের একাংশের। যদিও অ্যাপল কর্তৃপক্ষের দাবি, মোশন সিকনেসের (গাড়িতে উঠলেই বমি) সমস্যা কমাতেই এই পদক্ষেপ।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড