• শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯  |   ১৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতে ২২টি ইউটিউব চ্যানেল নিষিদ্ধ

  প্রযুক্তি ডেস্ক

০৬ এপ্রিল ২০২২, ১৭:৪৬
ইউটিউব চ্যানেল বন্ধ
ইউটিউব চ্যানেল বন্ধ। (ছবি : সংগৃহীত)

সামাজিক যোগাযোগের মাধ্যমগুলো হয়ে উঠেছে ব্যাপক জনপ্রিয়। বিনোদন থেকে সংবাদ সবকিছুই এখন পাওয়া যায় সামাজিক যোগাযোগ মাধ্যমে ঢুঁ মারলে। তবে সত্যের সঙ্গে মিথ্যা বা ভুয়া খবর ছড়ানোর অন্যতম এক মাধ্যম হয়ে দাঁড়িয়েছে এসব প্ল্যাটফর্ম।

ভুয়া খবর ছড়ানো রোধে সাইটগুলো বেশ সরব এখন। কয়েকদিন আগেই ভারতে প্রায় সাড়ে ১৪ লাখ হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট বন্ধ করা হয়। এবার ২২টি ইউটিউব চ্যানেল বন্ধ করা হলো। যেগুলো কোনো ছোট চ্যানেল ছিল না। তাদের একেকটি চ্যানেলে ছিল লাখ লাখ সাবস্ক্রাইবার।

ভারতবিরোধী ভুয়া খবর ছড়ানোর অভিযোগে ১৮টি ও ৪টি পাকিস্তানি ইউটিউব চ্যানেল ব্লক করল ভারতের তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়। এর আগে একই অভিযোগে জানুয়ারি মাসে ৩৫টি ইউটিউব চ্যানেল, ২টি ইনস্টাগ্রাম, ২টি টুইটার অ্যাকাউন্ট, ২টি ওয়েবসাইট এবং ১টি ফেসবুক অ্যাকাউন্ট ব্লক করা হয়েছিল।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, এই ২২টি ইউটিউব চ্যানেলের মাধ্যমে জাতীয় নিরাপত্তা, বৈদেশিক সম্পর্ক এবং দেশের আইনশৃঙ্খলা সম্পর্কিত ভুল তথ্য ছড়ানো হচ্ছিল। সেই কারণেই এই চ্যানেলগুলোকে ব্লক করা হয়েছে। এমনকি এই চ্যানেলগুলো টিভি নিউজ চ্যানেলের লোগো ও থাম্বনেল ব্যবহার করে সাধারণ নাগরিকদের বিভ্রান্ত করত।

এই চ্যানেলগুলো নিজেদের বিশ্বাসযোগ্যতা বাড়াতে নিউজ চ্যানেলের লোগো ব্যবহার করত। এছাড়াও দেখা গিয়েছে যে ভারতবিরোধী জাল খবর পাকিস্তানে বসে তৈরি করা হচ্ছে। চ্যানেলগুলোর ২৬০ কোটি ভিউয়ার ছিল।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড