• শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯  |   ১৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্মার্ট নাকি অ্যান্ড্রয়েড টিভি, কোনটি ভালো?

  প্রযুক্তি ডেস্ক

০৬ এপ্রিল ২০২২, ১৭:৩১
স্মার্ট টিভি ও অ্যান্ড্রয়েড টিভির পার্থক্য
স্মার্ট টিভি ও অ্যান্ড্রয়েড টিভির পার্থক্য। (ছবি: সংগৃহীত)

টিভি কিনতে অনেকের মনে প্রশ্ন জাগে, স্মার্ট টিভি নাকি অ্যান্ড্রয়েড টিভি- কোনটি কেনা উচিত? এই প্রশ্নের উত্তর জানতে হলে আগে আমাদের বুঝতে হবে চ, আর অ্যান্ড্রয়েড টিভি কী? স্মার্ট টিভি ও অ্যান্ড্রয়েড টিভির পার্থক্য বুঝলে কোনটি কেনা উচিত তা সহজেই নির্বাচন করা যায়। স্মার্ট টিভির দাম ও অ্যান্ড্রয়েড টিভির দাম ভিন্ন ভিন্ন হয়ে থাকে।

স্মার্ট টিভি

স্মার্ট টিভি বিজ্ঞানের একটি স্মার্ট আবিষ্কার। এখনকার মানুষ আগের সাদাকালো টিভি আর ব্যবহার করে না। রঙিন টিভির ব্যবহারই এখন সবখানে। এর মধ্যে সিংহভাগ স্মার্ট টিভি। বিনোদন জগতে এক নতুনত্বের ছোঁয়া এনে দিয়েছে স্মার্ট টিভি। এটি মূলত ইন্টারনেটের সাথে সংযুক্ত একটি ইলেকট্রিক ডিভাইস। ইন্টারনেট বা ওয়াইফাই এর কানেকশন দিয়ে ইন্টারনেটের পরিপূর্ণ ব্যবহার করা যায়।

স্মার্ট টিভির সঙ্গে একটি ইন্টারনেট পোস্ট থাকে। ফলে ইন্টারনেটের সঙ্গে টিভিকে সংযুক্ত করে স্মার্ট টিভি বানিয়ে নিতে পারবেন। আজকাল অনেক টিভিতে ওয়াইফাই রিসিভার রয়েছে। এ জন্য সরাসরি ওয়াইফাই ব্যবহার করা যায়। ইন্টারনেট ব্যবহারের ফলে আপনি একই সাথে যেমন স্যাটেলাইট টিভি চ্যানেলগুলো দেখতে পারবেন তেমনি অনলাইনে টিভি দেখতে পারবেন।

যেকোনো ছবি বা ভিডিও দেখার ক্ষেত্রে স্মার্ট টিভি আপনাকে অনেক বাড়তি সুবিধা দিয়ে থাকবে। আজকাল বেশির ভাগই স্মার্ট টিভিতে ক্রিস্টাল ক্লিয়ার পিকচার কোয়ালিটি থাকে। এ জন্য হাই ডেফিনেশন ভিউ পাওয়া যায়। বর্তমানে স্মার্ট টিভির দামও খুব বেশি নয়।

অ্যান্ড্রয়েড টিভি

অ্যান্ড্রয়েড টিভি বলতে আমরা বুঝি সাধারণত আমাদের টিভির সঙ্গে অ্যান্ড্রয়েড ফোনটি কানেক্ট করে নেওয়া। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। আমরা চাইলে এখন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল ফোনটি টিভির সঙ্গে সংযুক্ত করে নিতে পারি এবং টিভিতে ইন্টারনেটের ব্যবহার করতে পারি যেভাবে আমরা ফোনে ব্যবহার করে থাকি।

অর্থাৎ আমরা চাইলে যে কোন ছবি বা ভিডিও ফোনে না দেখে আমাদের টিভির সঙ্গে ফোনটিকে কানেক্ট করে সেটি আমার টিভিতে দেখতে পারি এর ফলে টিভিতে বড় স্ক্রিনে সেটি দেখার সুযোগ পাওয়া যায়।

সবচেয়ে বড় কথা আপনি সরাসরি আপনার টিভিকে ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে একটি ছোট কম্পিউটারও বানিয়ে নিতে পারবেন। আর আপনি যদি মনে করেন আপনার বাজেটে কম অথবা স্মার্ট টিভি যদি আপনার কোনো কাজে না আসে তাহলে আপনি অ্যান্ড্রয়েড টিভি কিনতে পারেন।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড