• শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

জি-মেইল অ্যাকাউন্ট হ্যাক হলে বুঝবেন যেভাবে

  প্রযুক্তি ডেস্ক

২৩ জানুয়ারি ২০২২, ১৪:২০
জি-মেইল
জি-মেইল। (ছবি: সংগৃহীত)

নিরাপদ যোগাযোগের জন্য গুগলের জি-মেইল ব্যবহার করছেন অনেকে। অফিসে নিজের ডেস্কটপে মেইল অ্যাকাউন্টটি ওপেন করে রাখেন অনেকেই। তবে এটি কিন্তু একেবারেই নিরাপদ নয়। এমন অবহেলার কারণে অন্যদের কাছে চলে যেতে পারে আপনার ব্যক্তিগত তথ্য।

বর্তমানে পুরো বিশ্বে সাইবার অপরাধীদের বাড়বাড়ন্ত শুরু হয়েছে। প্রতারকদের ফাঁদে পড়ে অনেকেই জি-মেইল সহ অন্যান্য অ্যাকাউন্ট হারাচ্ছেন। পড়ছেন নানান ধরনের ঝামেলায়।

ই-মেইল একজন ব্যক্তির কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ অ্যাকাউন্ট। ই-মেইলের সঙ্গেই অনলাইনে অন্যান্য সব অ্যাকাউন্ট যুক্ত থাকে। এই কারণে ই-মেইল সুরক্ষিত রাখা প্রয়োজন। কোনো কারণে আপনার জি-মেইল হ্যাক হলে খুব সহজ উপায়ে তা জেনে নিতে পারবেন।

Chrome Web Store এ থাকা Google Password Checkup অ্যাড-অন থেকে সহজেই জেনে নেওয়া যাবে এটি। ২০১৯ সালে এসেছিল টুলটি। এই টুল ব্যবহার করে জেনে নেওয়া যাবে আপনার ই-মেইল কখনো হ্যাক হয়েছে কি না। ই-মেইল হ্যাক হওয়ার যত তালিকা প্রকাশ্যে আসে সেই সব তালিকা একত্রিত করে আপনার ই-মেইল যাচাই করে নেবে এই এক্সটেনশন।

চলুন দেখে নেওয়া যাক কীভাবে জানা যাবে এই টুল থেকে-

১. Google Chrome ব্রাউজারে Password Checkup এক্সটেনশন ডাউনলোড করে নিন।

২. ডাউনলোড করার পর এই এক্সটেনশন আপনার ব্রাউজারে কোনো লগইন থাকলে তা দেখে নেবে।

৩. আপনার ইউজারনেম ও পাসওয়ার্ড Google ডেটাবেসের হ্যাক হওয়া ৪০০ কোটি এন্ট্রির সঙ্গে মিল থাকলে সতর্ক করে দেবে এই এক্সটেনশন।

৪. কোন কোন ওয়েবসাইট থেকে আপনার পাসওয়ার্ড হ্যাক হয়েছে তাও জানা যাবে।

৫. এ ছাড়াও আপনাকে পাসওয়ার্ড বদল করার পরামর্শ দেওয়া হবে। এমনকি কোন কোন সময় আপনার পাসওয়ার্ড প্রকাশ্যে এসেছে তাও জানা যাবে।

গুগল ক্রোম এক্সটেনশন ব্যবহার না করে Have I Been Pwned ওয়েবসাইট থেকেও আপনার জি-মেইল হ্যাক হয়েছে কি না জানতে পারবেন। যখনই কোনো ওয়েবসাইট থেকে লগইন ডেটা ফাঁস হয় তখন এই ওয়েবসাইটে সেই তথ্য আপডেট হয়ে যায়। আপনার ই-মেইল আগে হ্যাক হয়ে থাকলে তা এই ওয়েবসাইট থেকে জেনে নেওয়া যাবে। হ্যাকিংয়ের ফলে কোন কোন তথ্য প্রকাশ্যে এসেছে তাও জেনে নিতে পারবেন এখান থেকে।

অ্যাকাউন্ট হ্যাক হলে করণীয়-

১. আপনার নাম যদি হ্যাক হওয়া ব্যক্তিদের তালিকায় থাকে তবে দ্রুত অ্যাকাউন্টের পাসওয়ার্ড বদল করতে হবে।

২. শুধুমাত্র জিমেইল নয়, যে যে সার্ভিসের অ্যাকাউন্ট হ্যাক হয়েছে সেই সব সার্ভিসের অ্যাকাউন্ট পাসওয়ার্ড বদল করুন।

৩. জিমেইলে শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন। যে পাসওয়ার্ড জি-মেইলে ব্যবহার হবে তা অন্য কোনো অ্যাকাউন্টে ব্যবহার করবেন না।

৪. এ ছাড়াও জি-মেইল সহ অন্য যে সব সার্ভিসে টু-ফ্যাক্টর অথেনটিকেশন রয়েছে সেই সব ক্ষেত্রে এই সুরক্ষা ফিচার এনেবেল করে দিন। এর ফলে লগইনের সময় সুরক্ষার অতিরিক্ত স্তর ব্যবহার করে অ্যাকাউন্টকে আরও সুরক্ষিত রাখতে পারবেন।

ওডি/জেআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড