• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

খোঁজ মিলল বিশ্বের সবচেয়ে বড় লবণের গুহার

  বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

০১ এপ্রিল ২০১৯, ১৪:২৩
লবণের গুহা
ছবি : সংগৃহীত

একটি গুহা, যার পুরোটা জুড়ে কেবল লবণ আর লবণ। এমনই একটি গুহার সন্ধান মিলেছে ডেড সির কাছেই। বলা হচ্ছে এটিই বিশ্বের সবচেয়ে বড় লবণের গুহা। এটি আবিষ্কার করে হিব্রু বিশ্ববিদ্যালয়য়ের গবেষকরা।

পূর্বে এই রেকর্ড ছিল ইরানের নামাকদান গুহার দখলে। নতুন খোঁজ পাওয়া গুহাটির নাম মালহাম। এটি ইসরায়েলে অবস্থিত যা মাটির নিচে ১০ কিলোমিটার পর্যন্ত বিস্তৃত।

গুহা

ইসরায়েলের বৃহত্তম সোদম পাহাড় বেয়ে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের কাছে মৃত সাগর বা ডেড সিতে গিয়ে শেষ হয়েছে এই গুহাটি। এমনটিই জানিয়েছেন হিব্রু বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। এর ব্যাপ্তি এতোটাই যে, একে বড় শহর বলা শুরু করেছেন গবেষকদের একাংশ। প্রায় ১০০ কক্ষ বিশিষ্ট এই গুহাটি ৫,৬৮৫ মিটার পর্যন্ত বিস্তৃত।

দুবছর আগে ইসরায়েলের ইয়োয়াভ নেগেভ ফ্রামকিন এই গুহা খোঁজার অসমাপ্ত কাজ শেষ করার উদ্যোগ নেন। এতে তিনি বুলগেরিয়ার গুহা গবেষকদের অন্তর্ভুক্ত করেন। এ কাজের জন্য ইউরোপীয় ৮টি এবং স্থানীয় ২০টি, মোট ২৮টি দল নিয়ে নেগেভ একটি দল গঠন করেন। যার সঙ্গে যুক্ত ছিলেন বিশ্ববিদ্যালয়ের গবেষক বোয়াজ ল্যান্ডফোর্ড ও তার দল। ১ হাজার ৫০০ দিন সময় নিয়ে এই গুহার মানচিত্র তৈরি করা হয়।

গুহা

গুহাটির বিষয়ে হিব্রু বিশ্ববিদ্যালয়ের গবেষক এফ্রেম কোহেন জানান, ৩০ বছর আগে এই স্থানটি প্রথম শনাক্ত করা হয়েছিল। যদিও এটি সাত হাজার বছরের পুরোনো। লবণের সঙ্গে আকরিক আর পানি মিশে তৈরি হয়েছে এই গুহা।

ওডি/এনএম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড