• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

নতুন যেসব ফিচার নিয়ে হাজির হচ্ছে হোয়াটসঅ্যাপ 

  অধিকার ডেস্ক    ১৮ জুলাই ২০১৯, ১২:৪৫

হোয়াটসঅ্যাপ
(ছবি: সংগৃহীত)

প্রযুক্তির সাথে তাল মিলিয়ে দিন দিন নানা আপডেটে আমাদের সামনে হাজির হচ্ছে সামাজিক যোগাযোগের অন্যতম মাধ্যম হোয়াটসঅ্যাপ। গ্রাহকদের মন জয় করতে নিত্যনতুন তারা নতুন সব ফিচার যুক্ত করছে। ফেসবুকের মালিকানাধীন এই প্রতিষ্ঠানটি নতুন কিছু ফিচার নিয়ে কাজ করছে বলে সম্প্রতি ভারতের প্রযুক্তিভিত্তিক গণমাধ্যম গেজেটস নাউ জানিয়েছে। নতুন এই ফিচারগুলোর মধ্যে রয়েছে-

কুইক এডিট মিডিয়া: হোয়াটসঅ্যাপ ইতিমধ্যে ‘কুইক এডিট মিডিয়া’ নামের নতুন ফিচার নিয়ে কাজ শুরু করেছে। এই ফিচারটি নতুন বেটা ভার্সনের অ্যাপগুলোতে দেখানো হয়েছে, যা বিভিন্ন মিডিয়া ফাইল আদান-প্রদানের ক্ষেত্রে এটা ব্যবহার করা যাবে। তাদের অন্যান্য এডিটিং টুলগুলো থেকে কুইক এডিট মিডিয়া অনেকটাই আলাদা।

ডার্ক মোড: হোয়াটসঅ্যাপের আরেকটি আকর্ষণীয় অ্যাপ হচ্ছে ডার্ক মোড। চোখের ওপর চাপ কমাতে ডার্ক মোড বেশ কার্যকর। ফোনের আলোতে আমাদের চোখের ওপর চাপের সৃষ্টি হয়, সেটি কমাতে এই বিশেষ ফিচারটি রাখার কথা ভাবা হয়েছে।

মোর ফরওয়ার্ডেড ইনফো: হোয়াটসঅ্যাপ গত বছর ভুয়া খবর থেকে বাঁচাতে সেন্ডারের মাধ্যমে ফরওয়ার্ড করা ম্যাসেজগুলোর ওপর একটি ‘ফরওয়ার্ডেড’ লেবেল যুক্ত করেছিল। এবার এই ফিচারকে তারা আরও উন্নত করতে ‘ফ্রিকোয়েন্টলি ফরওয়ার্ডেড’ বলে একটি লেবেল যুক্ত করার কথা ভাবছে। যেখানে কখন ম্যাসেজটি পাঠানো হয়েছে এবং কখন সেটি পড়ে দেখা হয়েছে,তা জানা যাবে। কিউআর কোড: ইনস্টাগ্রামে যেমন নাম ট্যাগ করা হয়ে থাকে, হোয়াটসঅ্যাপেও এবার কিউআর কোডের মাধ্যমে নতুন কনটাক্ট যোগ করার পরিকল্পনা করছে। হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা একটি করে নতুন কিউআর কোড পাবেন, যেটি তারা অন্যদের সঙ্গে শেয়ার করতে পারবেন। বর্তমানে হোয়াটসঅ্যাপ ওয়েব ব্যবহার করার সময় ফোনের হোয়াটসঅ্যাপ থেকে এই কিউআর কোডের মাধ্যমে লগইন করা হয়ে থাকে। তবে এবার নতুন কনটাক্ট অ্যাড করার জন্য এই কিউআর কোড ব্যবহার করা যাবে।

হাইড মিউটেড স্ট্যাটাস: হোয়াটসঅ্যাপে এবার ফেসবুকে আনফলো অপশনটির মতো ‘হাইড মিউটেড স্ট্যাটাস’ অপশন যুক্ত হতে যাচ্ছে। এখানে কোনও কনটাক্টকে পুরোপুরি ব্লক না করে তাকে শুধু স্ট্যাটাস ফিড থেকে সরিয়ে রাখবে। যদি বর্তমানে কারও স্ট্যাটাসগুলোকে মিউট করা হয়, তাহলে সেটি স্ট্যাটাস ফিডের নিচে হালকা করে চলে আসে। এই মিউটেড স্ট্যাটাস ফিডকে পুরোপুরি সরিয়ে দেওয়া যায়, তা নিয়ে কাজ করছে।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড