• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

নারী সহকর্মীদের সঙ্গে বৈঠকে আতঙ্ক!

  প্রযুক্তি ডেস্ক

২০ মে ২০১৯, ১৪:২৩
নারী সহকর্মী
ছবি : প্রতীকী

ঊর্ধ্বতন পদে থাকা পুরুষ কর্মী বা অফিসের বস নারী সহকর্মীদের সঙ্গে একা বৈঠক করতে ভয় পাচ্ছেন। হ্যাশট্যাগ মিটু আন্দোলনের পরই অফিসগুলোতে এমন অবস্থা সৃষ্টি হয়েছে। ফেসবুকের চিফ অপারেটিং অফিসার শেরিল স্যান্ডবার্গ এমন তথ্য দিয়েছেন।

শেরিল স্যান্ডবার্গের লিনইন নামের একটি সংস্থা আছে যেখানে নারী-পুরুষের বৈষম্য নিয়ে কাজ করা হয়। সেখান থেকে প্রকাশিত এক গবেষণায় এসব তথ্য পাওয়া যায়।

গবেষণায় দেখা গেছে, বর্তমানে ৬০ শতাংশ পুরুষ একা কোনো নারী সহকর্মীর সঙ্গে বৈঠক করতে কিংবা অফিশিয়াল ট্যুরে একসঙ্গে যেতে চান না। বিষয়টি কেমন দেখাবে বা কোনো ঝামেলা হবে কি না তা নিয়ে পুরুষ বসদের মধ্যে দ্বিধা কাজ করে।

ফলশ্রুতিতে নারী কর্মীরা কর্মক্ষেত্রে যথাযথ গাইডেন্সও পাচ্ছেন না। ফলে পুরুষ সহকর্মীদের তুলনায় তারা পদোন্নতিও কম পাচ্ছেন। কেননা একসঙ্গে বৈঠক করার আগ পর্যন্ত কেউ কোনো দিন পদোন্নতি পায়নি।

শেরিল এ প্রসঙ্গে বলেন, পুরুষদের যদি মিথ্যা অভিযোগে জড়িয়ে পড়ার ভয় থাকে, তাহলে বৈঠকগুলো জনসমাগম বেশি এমন জায়গায় আয়োজন করা যেতে পারে। কোনো বস যদি নারী কর্মীকে এড়িয়ে চলেন, তাহলে তার পুরুষ কর্মীদের সঙ্গে বৈঠক করা উচিত নয়। সেক্ষেত্রে সবার জন্য একবারে গ্রুপ লাঞ্চের ব্যবস্থাও করা যেতে পারে।

প্রসঙ্গত, গত বছর কর্মক্ষেত্রে যৌন হয়রানির বিষয়টি নারীরা সবার সামনে তুলে ধরেন। নারী নির্যাতন ও যৌন নির্যাতনের বিরুদ্ধে একাত্মতা প্রকাশ করে টুইটারে হ্যাশট্যাগ মিটু আন্দোলন শুরু হয়।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড