• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ট্রুকলার থেকে কীভাবে নিজের নাম মুছে ফেলবেন?

  অধিকার ডেস্ক    ১৬ এপ্রিল ২০১৯, ১৮:৪৮

ট্রুকলার

বর্তমান সময়ে খুবই জনপ্রিয় অ্যাপ ট্রুকলার। স্মার্টফোন ব্যবহারকারীরা কোনো অচেনা নম্বর থেকে ফোন এলে ট্রুকলারের মাধ্যমে সহজেই সেই কলারের পরিচয় জেনে নিতে পারবেন।

এছাড়া এই অ্যাপে কোন এলাকার সিম, কার নামে সিম ইত্যাদিও জেনে নেওয়া যায়। আর কোনো অবাঞ্ছিত ফোন এলে সেটিও সনাক্ত করা যায় সহজেই। যেমন জীবনবীমা-সংক্রান্ত ফোন, বিভিন্ন ক্রেডিট বা ডেবিট কার্ড কোম্পানির কাস্টমার সার্ভিসের নম্বর থেকে কল এলে তা স্প্যাম কল কি না ট্রুকলারই দেখিয়ে দেয়।

তবে অনেকে আবার নিজের পরিচয় গোপন রাখতে চায়। তারা চান না, কল রিসিভ করার আগেই ট্রুকলারে ভেসে উঠুক নাম। আবার অনেকের ধারণা এতে ব্যক্তিগত তথ্য ফাঁসের সম্ভাবনা আছে।

তবে চাইলে ট্রুকলার থেকে নিজের নাম সরিয়ে ফেলা সম্ভব। অ্যান্ড্রয়েড ও আইফোন দুধরনের স্মার্টফোন ব্যবহারকারীরাই নিম্নোক্ত পদ্ধতি প্রয়োগ করে এই অ্যাপ থেকে নিজেদের গোপন রাখতে পারেন।

কীভাবে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ট্রুকলার থেকে নিজের নাম ডিলিট করবেন?

প্রথমে ট্রুকলার অ্যাপটি খুলতে হবে। এরপর ট্রুকলার অ্যাকাউন্টে লগ ইন করতে হবে। তখন একপাশের কোণে একটি People আইকন দেখা যাবে। সেটিতে ট্যাপ করে সেটিংয়ে যেতে হবে। সেখানে About -এ ক্লিক করলে Deactivate অপশনটি খুঁজে পাওয়া যাবে। সেটি ট্যাপ করলেই কাজ শেষ।

কীভাবে আইফোন ব্যবহারকারীরা ট্রুকলার থেকে নিজের নাম ডিলিট করবেন?

আইফোন ব্যবহারকারীদের প্রথমে ট্রুকলার অ্যাপে ঢুকে লগ ইন করতে হবে। এবার gear আইকনে ক্লিক করতে হবে। এরপর About ট্রুকলার বেছে নিয়ে স্ক্রল ডাউন করতে হবে। সেখানেই Deactivate অপশনটি পাওয়া যাবে। পরে সেটিতে ক্লিক করলেই নাম মুছে যাবে।

তবে অনেক সময় এই প্রক্রিয়ার পরও ট্রুকলারের তালিকায় নাম থেকে যেতে পারে। সে ক্ষেত্রে ট্রুকলারের Unlist পেইজে গিয়ে নিজের মোবাইল নম্বর ও দেশের কোড নম্বর লিখতে হবে। পরে সেখানে নাম সরানোর কারণ জানাতে হবে। তখন 'Captcha'-টি ভেরিফাই করে Unlist অপশনে ক্লিক করতে হবে। তখন আর কোনোভাবেই এই অ্যাপের মাধ্যমে পরিচয় খুঁজে পাওয়া যাবে না।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড