• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

শিক্ষার্থীদের ফেসবুক অ্যাকাউন্ট মুছে ফেলার পরামর্শ হোয়াটসঅ্যাপ সহপ্রতিষ্ঠাতার

  অধিকার ডেস্ক    ২৪ মার্চ ২০১৯, ১৭:৫০

হোয়াটসঅ্যাপ
হোয়াটসঅ্যাপের সহপ্রতিষ্ঠাতা ব্রায়ান অ্যাক্টন

শিক্ষার্থীদের ফেসবুক ছাড়ার আহ্বান জানিয়েছেন হোয়াটসঅ্যাপের সহপ্রতিষ্ঠাতা ব্রায়ান অ্যাক্টন। সম্প্রতি স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের একটি ক্লাসে বক্তা হিসেবে উপস্থিত থেকে তিনি শিক্ষার্থীদের ফেসবুক অ্যাকাউন্ট মুছে ফেলারও পরামর্শ দেন।

এর আগেও ব্রায়ান অ্যাক্টন ফেসবুক ব্যবহার থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছিলেন। সম্প্রতি স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে ফেসবুকের কাছে হোয়াটসঅ্যাপ বিক্রির সিদ্ধান্তের বিষয়ে আলোচনা করেন।

ব্রায়ান অ্যাক্টন স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে ‘কম্পিউটার সায়েন্স ১৮১’ নামের একটি স্নাতক কোর্সের ক্লাসে বক্তা হিসেবে আসেন । তার সঙ্গে সেখানে আরও উপস্থিত ছিলেন সাবেক আরেক ফেসবুক কর্মী ইলোরা ইজরানি। যিনি শি++ নামের একটি কোম্পানির প্রতিষ্ঠাতা।

নিজ বক্তৃতায় ব্রায়ান অ্যাক্টন কেনো ফেসবুকের কাছে হোয়াটসঅ্যাপ বিক্রি করেছেন এবং পরবর্তী সময়ে কেনো নিজের হাতে গড়া প্রতিষ্ঠান ছেড়েছেন, তা তুলে ধরেন। পাশাপাশি তিনি গ্রাহকের তথ্যের নিরাপত্তা দিতে ব্যর্থ ফেসবুকের তীব্র সমালোচনা করেন।

তবে শুধু ফেসবুকই নয়, অ্যাপল ও গুগলের মতো শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠান এবং বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম তাদের কন্টেন্ট ব্যবস্থাপনায় জটিলতায় পড়েছে বলেও তিনি জানান।

গ্রাহক তথ্যের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার এখতিয়ার কোনো প্রতিষ্ঠানের নেই উল্লেখ করে ব্রায়ান অ্যাক্টন বলেন, আমরা তাদের হাতে ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা ছেড়ে দিচ্ছি। এটা খুবই খারাপ দিক। আমরা তাদের পণ্য কিনি। আমরা এসব ওয়েবসাইটে সাইন আপ করি। ফেসবুক বা অন্য যেকোনো প্রতিষ্ঠানেরই গ্রাহক তথ্য নিয়ে ব্যবসা করার অধিকার নেই। ফেসবুক মুছে ফেলুন, ঠিক কি না?

প্রসঙ্গত, ২০১৭ সালে ব্রায়ান অ্যাক্টন ফেসবুক ছাড়েন। এরপর থেকে তিনি প্রতিষ্ঠানটির কার্যক্রমের সমালোচনা করে আসছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড