• শনিবার, ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ৪ ফাল্গুন ১৪২৫  |   ২৩ °সে
  • বেটা ভার্সন

ফোন থেকে রেডিয়েশন নির্গমনে শীর্ষে শাওমি!

  অধিকার ডেস্ক    ১২ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:৩৭

মোবাইল
মোবাইল ফোন থেকে নির্গত রেডিয়েশন (ছবি:সংগৃহীত)

কথা বলার সময় কোন স্মার্টফোন থেকে কী পরিমাণে রেডিয়েশন নির্গত হচ্ছে সে বিষয়ে জার্মান ফেডেরাল অফিস ফর রেডিয়েশন প্রোটেকশন সম্প্রতি একটি তালিকা প্রকাশ করেছে।  
 
তারা গত ১০ ডিসেম্বরের আগে বাজারে আসা ফোনগুলো নিয়ে এ তালিকা তৈরি করেছে। 

তালিকায় দেখা গেছে, শাওমি এবং ওয়ানপ্লাসে সবচেয়ে বেশি রেডিয়েশন নির্গত হয়। তালিকার ১৬টি ফোনের মধ্যে ৮টিই শাওমি ও ওয়ানপ্লাসের তৈরি। পাশাপাশি রয়েছে আইফোন ৭ ও আইফোন ৮ এর নাম।

 

রেডিয়েশন

 জার্মান ফেডেরাল অফিস ফর রেডিয়েশন প্রোটেকশন এর তালিকা 


শাওমি এ১ ও ওয়ানপ্লাস ফাইভটি থেকে সবচেয়ে বেশি রেডিয়েশন নির্গত হয়। ফোন দুটি থেকে রেডিয়েশন নির্গত হওয়ার পরিমাণ প্রতি কিলোগ্রামে ১ দশমিক ৭৫ ওয়াট ও ১ দশমিক ৬৮ ওয়াট। শাওমি মি ম্যাক্স ৩ আছে তৃতীয় স্থানে। ওয়ানপ্লাস সিক্সটি আছে তালিকার চতুর্থ নম্বরে। এইচটিসি  ইউ১২ লাইফ পঞ্চম স্থানে আছে। ষষ্ঠ স্থানে শাওমি মি মিক্স ৩, গুগল পিক্সেল ৩ এক্সএল সাত নম্বরে, ওয়ানপ্লাস ফাইভ আট নম্বরে, নয় নম্বরে আইফোন ৭ এবং দশ নম্বরে আছে সনি এক্সপেরিয়া এক্সজেড১ কমপ্যাক্ট।
 
এখন পর্যন্ত নিরাপদ মাত্রার ফোন রেডিয়েশনের জন্য সার্বজনীন কোনো নীতিমালা নেই। কিন্তু সেটি পরিবেশবান্ধব কি না তার সনদ প্রদানকারী জার্মান প্রতিষ্ঠান ব্লু অ্যাঞ্জেল রেডিয়েশন নির্গত হওয়ার সর্বনিম্ন হার নির্ধারণ করেছে। যেখানে প্রতি কিলোগ্রামে দশমিক ৬০ ওয়াট নির্গত হলে ফোনটি নিরাপদ হিসেবে গণ্য করা হয়। 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড