• সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বন্ধ হচ্ছে ফ্রিতে গুগল মিটের ভিডিয়ো কল!

  প্রযুক্তি ডেস্ক

১৫ জুলাই ২০২১, ১৭:৫৯
গুগল মিট
গুগল মিট। ছবি : সংগৃহীত

মহামারির মাঝে ভার্চুয়াল কর্ম সম্পাদনে জুমের বিকল্প হিসেবে সম্প্রতি বেশে জনপ্রিয় হয়েছে গুগল মিট। তবে এর ভিডিয়ো কলের সময়সীমা নিয়ে নতুন তথ্য দিয়েছে প্রতিষ্ঠানটি।

গুগল মিট কর্তৃপক্ষ জানিয়েছে, এখন থেকে বিনামূল্যে ৬০ মিনিট বা এক ঘণ্টা পর্যন্ত ভিডিয়ো কলের সুবিধা পাওয়া যাবে। যদি ভিডিয়ো কলে অংশগ্রহণকারীর সংখ্যা তিনজন বা তার বেশি হয় তাহলে ৬০ মিনিটের বেশি ভিডিয়ো কনফারেন্স করা যাবে না।

গুগল বলছে, ভিডিয়ো কলে ৫৫ মিনিট হয়ে যাওয়ার পর অংশগ্রহণকারীদের কাছে একটি নোটিফিকেশন যাবে যেখানে বলা হবে খুব শিগগিরই এই ভিডিয়ো কলটি শেষ হতে চলেছে। ভিডিয়ো কলের সময়সীমা বাড়ানোর জন্য যিনি ভিডিয়ো কলের হোস্ট তাকে জি-মেইল অ্যাকাউন্টটি নতুন ভার্সনে আপডেট করতে হবে। অর্থাৎ ভিডিয়ো কলে অংশগ্রহণকারী তিনজন বা তার বেশি হলে বিনামূল্যে ৬০ মিনিট পর্যন্ত সেই ভিডিয়ো কনফারেন্সিং করা যাবে।

তবে ওয়ান অ্যান্ড ওয়ান কলে কোনো সময়সীমা থাকবে না। যে কোনো ফ্রি এবং পেইড জি-মেইল ব্যবহারকারী ওয়ান-অন-ওয়ান ২৪ ঘণ্টা পর্যন্ত গুগল মিটে ভিডিয়ো কলের সুবিধা পাবেন।

অবশ্য বাংলাদেশে এখনও গুগল মিটের নতুন নিয়ম চালু হয়নি। আপাতত মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, ব্রাজিল, জাপান এবং মেক্সিকোতে এই নিয়ম চালু হয়েছে। এই পাঁচ দেশে ৬০ মিনিটের বেশি গুগল মিটে মিটিং করার জন্য মাসিক প্রায় ৮ ডলার দিতে হবে ব্যবহারকারীদের। আপগ্রেড করার পর ২৪ ঘণ্টা পর্যন্ত গুগল মিটের মাধ্যমে মিটিং করতে পারবেন।

আরও পড়ুন : হোয়াটসঅ্যাপে নতুন ফিচার

উল্লেখ্য, গুগল মিটে এক সাথে সর্বোচ্চ ১০০ জন ভিডিয়ো কলে অংশগ্রহণ করতে পারেন। তবে ব্যবহারকারীর সংখ্যা তিনজন বা তার বেশি হলেই সেই ভিডিয়ো কল ৬০ মিনিট পর্যন্তই করা যাবে।

ওডি/আইএইচএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড