• সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

গাছ থেকে নারকেল পাড়বে নতুন প্রযুক্তির ড্রোন!

  প্রযুক্তি ডেস্ক

১৩ জুন ২০২১, ১৬:০২
গাছ থেকে নারকেল পাড়বে নতুন প্রযুক্তির ড্রোন!
(ছবি : সংগৃহীত)

গাছ থেকে নারকেল বা ডাব পাড়া বেশ ঝুঁকিপূর্ণ কাজ। এই ঝুঁকিপূর্ণ কাজটি সহজে করতে এবার ড্রোনভিত্তিক রোবট আসছে। এর নাম কোকোবোট।

ভারতের আইসিএআর সেন্ট্রাল কোস্টাল এগ্রিকালচালার রিসার্চ ইউনিভার্সিটি এবং গোয়া ইউনিভার্সিটির বিজ্ঞানীদের দাবি,- এবার আর নারকেল-চাষির ফল পাড়ার কাজে জীবনের ঝুঁকি থাকবে না। যাতে গাছে না উঠেই ফল পাড়া যায়, সেই লক্ষ্যে তারা এবার ড্রোনভিত্তিক এক রোবট তৈরি করেছেন, যার নাম রাখা হয়েছে ফ্লাই কোকোবট।

এই ফ্লাই কোকোবট কিভাবে কাজ করবে বিষয়টি ব্যাখ্যা করতে গিয়ে গোয়া ইউনিভার্সিটির অধ্যাপক রাজেন্দ্র গড় জানিয়েছেন যে একটি রিমোটের সাহায্যে এই ফ্লাই কোকোবটের অপারেশন নিয়ন্ত্রণ করতে পারবেন নারকেল-চাষি। রিমোটের সাহায্যে এই কোকোবটকে উড়িয়ে নিয়ে যাওয়া যাবে গাছের কাছে। এবার গাছের কাণ্ডের কাছে চলে এলে ফ্লাই কোকোবট তার দুই হাত দিয়ে গাছের কাণ্ড আঁকড়ে ধরবে।

এরপরের ধাপে তার আরও দুই হাত নারকেল বা ডাব কেটে মাটিতে ফেলার কাজ করবে। অধ্য়াপক গড় জানিয়েছেন যে ঘণ্টায় গড়ে ১২ থেকে ১৫টি ফল এইভাবে ফ্লাই কোকোবটের সাহায্যে পাড়া সম্ভব হবে।

অধ্যাপক গড় আরও জানিয়েছেন যে বর্তমানে কোকোনাট হারভেস্টিংয়ে যেসব প্রযুক্তি ব্যবহার করা হয়, তা ফল পাড়ার কাজ করে না। কিন্তু তাদের আবিষ্কৃত এই ফ্লাই কোকোবট চাষের জমি তৈরি করা, সার ছড়ানোর পাশাপাশি ফল পাড়ার কাজও রবে। একে ব্যবহার করা যাবে কোকোনাট আর ব্ল্যাক পেপারের মিক্সড ক্রপিং প্ল্যানটেশনেও।

জানা গিয়েছে যে আইসিএআর-সিসিআরআই এবং গোয়া ইউনিভার্সিটি খুব তাড়াতাড়ি এই যন্ত্রের পেটেন্ট নিতে চলেছে। ইতিমধ্যেই আইসিএআর আয়োজিত কৃতগ্য এগটেক হ্যাকাথনে ৭৮৪ জন প্রতিযোগীকে হারিয়ে প্রথম পুরস্কার পেয়েছে ফ্লাই কোকোবট, এর ভবিষ্যৎ নিয়ে স্বাভাবিকভাবেই আশাবাদী উদ্ভাবকরা।ওডি/এফই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড