• মঙ্গলবার, ১১ মে ২০২১, ২৮ বৈশাখ ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

অপারেটরদের পাঁচ মেগাওয়াট তরঙ্গ বিতরণ বিটিআরসির

  প্রযুক্তি ডেস্ক

০৮ মার্চ ২০২১, ১৩:৪৭
অপারেটরদের পাঁচ মেগাওয়াট তরঙ্গ বিতরণ বিটিআরসির
তরঙ্গ নিলাম (ছবি : প্রতীকী)

গ্রামীণফোন, রবি ও বাংলালিংককে পাঁচ মেগাওয়াট তরঙ্গ বিতরণ করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা (বিটিআরসি)। সোমবার (৮ মার্চ) বেলা ১১টায় রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে মোবাইল অপারেটরদের জন্য স্পেকট্রামের (তরঙ্গ) নিলাম শুরু হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত আছেন- ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত রয়েছেন- ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. আফজাল হোসেন। এছাড়া বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদারসহ কমিশনের কমিশনার, মহাপরিচালকরাসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত আছেন।

বিটিআরসির স্পেকট্রাম বিভাগের কমিশনার প্রকৌশলী এ কে এম শাহীদুজ্জামানের স্বাগত বক্তব্যের পর নিলাম কার্যক্রম শুরু হয়। প্রথমে ১৮০০ মেগাহার্টজ ব্যান্ডের স্পেকট্রামের নিলাম শুরু হয়। এরপর শুরু হয় ২১০০ মেগাহার্টজ ব্যান্ডের তরঙ্গের নিলাম।

দেশের ৪ মোবাইল অপারেটরের প্রতিনিধিরা পৃথক চারটি টেবিলে বসে নিলামে অংশ নিয়েছিলেন। এবার নিলাম হওয়ার কথা ছিল না। গ্রামীণফোন ও রবির আবেদনের পরিপ্রেক্ষিতে বিটিআরসি সর্বশেষ নিলাম দরে তরঙ্গ বরাদ্দের উদ্যোগ নেয়। যদিও বাংলালিংকও তরঙ্গ বরাদ্দ পাওয়ার জন্য আবেদন করলে বিটিআরসি নিলামের আয়োজন করে।

সর্বশেষ টেলিটক এই নিলাম প্রক্রিয়ায় যুক্ত হয়। এর আগে সর্বশেষ তরঙ্গ নিলাম অনুষ্ঠিত হয় ২০১৮ সালের ১৩ ফেব্রুয়ারি।

আরও পড়ুন : রোহিঙ্গাদের ফেরাতে তহবিল গঠনের প্রচেষ্টায় মিয়ানমারের জান্তা সরকার

উল্লেখ্য, গ্রামীণফোনের মোট তরঙ্গ এখন ৩৭ মেগাহার্টজ। রবি ও এয়ারটেল একীভূত হওয়ার পর রবির তরঙ্গের পরিমাণ এখন ৩৬.৪ মেগাহার্টজ। অন্য দিকে বাংলালিংকের তরঙ্গ বর্তমানে ৩০.৬ মেগাহার্টজ। আর টেলিটকের হাতে রয়েছে ২৫.২০ মেগাহার্টজ তরঙ্গ। সব অপারেটরেরই বিভিন্ন ব্যান্ডে তরঙ্গ রয়েছে। সব অপারেটর বাড়তি তরঙ্গ বরাদ্দ পাওয়ার জন্য নিলামে অংশ নেয়।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড