• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

পেমেন্ট সার্ভিস চালু করল ফেসবুক

  প্রযুক্তি ডেস্ক

১৩ নভেম্বর ২০১৯, ১৯:২৮
পেমেন্ট
ফেসবুকের নতুন পেমেন্ট সার্ভিস চালু (ছবি : সংগৃহীত) 

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক মার্কিন যুক্তরাষ্ট্রে একটি নতুন পেমেন্ট সার্ভিস চালু করেছে। এই ইউনিফাইড পেমেন্ট সার্ভিসটি ফেসবুক, ম্যাসেঞ্জার, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রামের মূল অ্যাপে কাজ করবে।

পেমেন্ট সার্ভিসটির নাম দেওয়া হয়েছে, ‘ফেসবুক পে’।

সোশ্যাল জায়ান্ট ফেসবুক ব্যবহারকারীরা ‘ফেসবুক পে’ ব্যবহার করে অন্য ব্যবহারকারীর কাছে এবং ব্যবসায়ীক প্রতিষ্ঠানেও লেনদেন করতে পারবেন। অবশ্য লেনদেন সম্পন্ন করতে হলে ডেবিট বা ক্রেডিট কার্ড নম্বর অ্যাড করতে হবে। আর নিরাপত্তার জন্য বায়োমেট্রিক ছাপ বা পিন যুক্ত করতে হবে।

ফেসবুক, ম্যাসেঞ্জার, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপে ‘ফেসবুক পে’ ব্যবহার করতে চাইলে অবশ্যই ওই ব্যবহারকারীকে তা নির্ধারণ করে দিতে হবে। তবে শুরুতে এই চারটি মাধ্যমে সেবাটি মিলবে না। শুধু ফেসবুক এবং ম্যাসেঞ্জারে এই সেবাটি পাওয়া যাবে। পরবর্তীকালে হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রামেও ফিচারটি মিলবে।

জানা যায়, এই সেবাটির মাধ্যমে ফেসবুক মার্কেট প্লেসের পেজে কেনাকাটা, ইভেন্ট টিকেট, ইনগেইম পার্চেস ও ব্যক্তিগত লেনদেনের ক্ষেত্রে ব্যবহার করা যাবে। তথ্য : দ্য নেক্সট ওয়েব।

ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়েছে, নতুন এই পেমেন্ট সার্ভিস ব্যবহারকারীর কিছু তথ্য সংগ্রহ করা হবে। যেমন : পেমেন্ট সিস্টেম, ডেট, বিলের যাবতীয় হিসাব এবং কনট্যাক্টসের তথ্য। এই সব তথ্য নেওয়ার পর ওই ব্যবহারকারীকে নির্দিষ্ট ধরনের অ্যাড বা বিজ্ঞাপন দেখানো হবে।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড