• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্বদেশির বাসায় ডাকাতি : ব্রুনাইয়ে ৫ বাংলাদেশির ৩০ বছরের কারাদণ্ড

  অধিকার ডেস্ক    ২৫ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:১৯

ব্রুনাইয়ে বাংলাদেশি
ব্রুনাইয়ে ডাকাতির দায়ে আটক ৫ বাংলাদেশি । (ছবি : সম্পাদিত)

দক্ষিণ-পূর্ব এশিয়ার ক্ষুদে দ্বীপরাষ্ট্র ব্রুনাইয়ে এক প্রবাসী বাংলাদেশিকে মারধর এবং তার বাসায় ডাকাতির দায়ে ৩০ বছরের কারাদণ্ডের সাজা পেয়েছেন অপর পাঁচ বাংলাদেশি। সম্প্রতি দেশটির তুতং জেলায় প্রতিবেশীর বাড়িতে ডাকাতির অভিযোগে সেই পাঁচ বাংলাদেশিকে গ্রেফতার করেছিল রয়্যাল ব্রুনাই পুলিশ ফোর্স (আরবিপিএফ)।

রবিবার (২৪ ফেব্রুয়ারি) কর্তৃপক্ষের দেওয়া তথ্যের বরাতে করা প্রতিবেদনে এই বাংলাদেশিদের সাজার বিষয়টি নিশ্চিত করেছে ব্রিটেনভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

আরবিপিএফ কর্তৃপক্ষের মতে, ব্রুনাইয়ের ফৌজদারি দণ্ডবিধির ২৭ অনুচ্ছেদের ৩৯৫ ধারা অনুযায়ী ডাকাতি এবং মারধরের অভিযোগে গ্রেফতার সেই পাঁচ বাংলাদেশিকে ৩০ বছর করে কারাদণ্ড ভোগের নির্দেশ দেওয়া হয়েছে। তাছাড়া অতিরিক্ত শাস্তি হিসেবে তাদের কমপক্ষে ১২টি বেত্রাঘাতের সাজাও পেতে হবে।

আটক বাংলাদেশিদের সাজার বিষয়ে এক সংবাদ সম্মেলনে জেলা পুলিশের কর্মকর্তা হেন্দ্রি বিন হাজি আমিন বলেন, ‘চলতি বছরের ১৫ ফেব্রুয়ারি জেলার কামপং তানজং মায়া এলাকার সিমপ্যাংয়ে একটি ডাকাত দল হানা দিয়েছে বলে টেলিফোনে খবর পান তারা। সে দিন স্থানীয় সময় দুপুর ২টা ৩৮ মিনিটে ডাকাতির এই খবরটি আসে।’

তখন টেলিফোনে পুলিশকে জানানো হয়, সিমপ্যাংয়ে এক বাংলাদেশিকে মারধরের পর তার বাসার বেশ কিছু আসবাবপত্র লুট করছে অজ্ঞাত ডাকাত দলের সদস্যরা।

জেলা পুলিশের এ কর্মকর্তা আরও বলেন, সেই প্রবাসী বাংলাদেশিকে মারধরের পর তার বাসা থেকে দুটি গ্যাস সিলিন্ডার, একটি রাইস কুকার, একটি গ্যাস স্টোভ, একটি ফ্যান, একটি মোবাইল ফোনসহ নগদ প্রায় ৩৭ হাজার ২৭৭ টাকা নিয়ে পালিয়ে যায় ডাকাত দল। পরে আমাদের সদস্যরা এলাকার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ডাকাতি ও মারধরের সঙ্গে সংশ্লিষ্ট সন্দেহভাজন পাঁচ বাংলাদেশিকে গ্রেফতার করে থানায় সোপর্দ করেন।’

উল্লেখ্য, গ্রেফতারকৃত বাংলাদেশিরা হলেন- মোহাম্মদ হাসান মণ্ডল (২৩), মোহাম্মদ বশীর আহম্মদ (২৪), সাহেব আলী (২৯),সোহাগ মিয়া (৩১) ও মারুফ আহমেদ চৌধুরী (৩২)। তাদের গত ১৬, ১৭ এবং ২৩ ফেব্রুয়ারি পৃথক অভিযানে গ্রেফতার করা হয়।

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে [email protected] আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড