• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

কুয়ালালামপুর মিশনে পাসপোর্টের আবেদন অস্বাভাবিক বৃদ্ধি

  আহমাদুল কবির, মালয়েশিয়া প্রতিনিধি

০৮ মে ২০২৩, ১৪:৫৩
কুয়ালালামপুর মিশনে পাসপোর্টের আবেদন অস্বাভাবিক বৃদ্ধি
কুয়ালালামপুরস্থ বাংলাদেশ হাইকমিশন (ছবি : অধিকার)

মালয়েশিয়া বাংলাদেশ হাইকমিশনে পাসপোর্টের আবেদন অস্বাভাবিক বৃদ্ধি পেয়েছে। দেশটিতে অনিবন্ধিত অভিবাসীদের নিয়মিত (বৈধতা) করার লক্ষ্যে গত ২৭ জানুয়ারি থেকে শুরু হওয়া আরটিকে-০২ নামে একটি প্রকল্প চালু করে মালয়েশিয়া সরকার।

এরই প্রেক্ষিতে সে দেশে বসবাসরত অনিয়মিত প্রবাসী বাংলাদেশিরা বৈধ হতে কুয়ালালামপুরের বাংলাদেশ হাইকমিশনে পাসপোর্ট আবেদন করেন। যা অস্বাভাবিকভাবে প্রায় ৭০ থেকে ৭৫ হাজার আবেদন বৃদ্ধি পায়।

এ দিকে প্রবাসীরা পাসপোর্টের আবেদন করলেও সময়মত পাসপোর্ট হাতে পাচ্ছেন না এমন অভিযোগ প্রবাসীদের। কেন পাসপোর্ট পাচ্ছেন না কারণ হিসেবে জানা গেছে, ঢাকার আগারগাঁও পাসপোর্ট অফিসে এমআরপি পাসপোর্ট ছাপানো বেশ কিছুদিন বন্ধ ছিল। সম্প্রতি পুনরায় ঢাকার আগারগাঁও পাসপোর্ট অফিস থেকে ছাপানো শুরু করেছে।

গত রবিবার (৭ মে) মাই মিডিয়া হোয়াটসঅ্যাপ গ্রুপে এ তথ্য জানিয়েছেন, দেশটিতে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার মো. গোলাম সারোয়ার। হাইকমিশনার আরও জানান, সম্প্রতি দেখা গেছে একই ব্যক্তির পাসপোর্টে দীর্ঘ মেয়াদ থাকার পরেও পুনরায় অল্প সময়ের ব্যবধানে ২ থেকে ৪টি পর্যন্ত নতুন পাসপোর্টেরও আবেদন করছেন।

এছাড়া বাংলাদেশের সব পাসপোর্ট অফিস থেকে এমআরপি ইস্যু বন্ধ থাকায় বাংলাদেশ থেকে অনেকে মালয়েশিয়ায় থাকা তাদের সহপাঠীদের মাধ্যমে অথবা অন্য কারও মাধ্যমে কুয়ালালামপুর হাইকমিশনে এমআরপি পাসপোর্টের আবেদন জমা করছেন। ফলে সম্প্রতি কুয়ালালামপুর মিশনে পাসপোর্টের আবেদন অস্বাভাবিক বৃদ্ধি পায়।

অন্য দিকে একই ব্যক্তির একাধিক বৈধ পাসপোর্ট রাখার প্রচেষ্টা আইন সম্মত না থাকায় কুয়ালালামপুর হাইকমিশন থেকে আবেদন করা এমআরপি পাসপোর্ট ঢাকার আগারগাঁও পাসপোর্ট অফিস থেকে ছাপানো বেশ কিছুদিন বন্ধ ছিল।

মালয়েশিয়া সরকারের দেয়া আরটিকে-০২ প্রকল্পের মাধ্যমে প্রবাসী বাংলাদেশিরা যাতে বৈধতা নিতে পারেন সেই লক্ষ্যে ঢাকার পাসপোর্ট অফিসের সঙ্গে আলোচনা শুরু করে হাই কমিশন। এরই প্রেক্ষিতে পুনরায় যথা নিয়মে নতুন পাসপোর্ট প্রিন্টিংয়ের কার্যক্রম শুরু হয়েছে।

প্রবাসীদের পাসপোর্ট সেবা দিতে দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারীরা দিন রাত কাজ করে যাচ্ছেন। শিগগিরই মালয়েশিয়া প্রবাসীরা আগের মতো দ্রুততার সঙ্গে পাসপোর্ট সংগ্রহ করতে পারবেন বলে জানিয়েছেন হাইকমিশনার মো. গোলাম সারোয়ার।

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে [email protected] আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড