• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্পেনে বাংলাদেশি মালিকানাধীন ‘ল’ ফার্মের উদ্বোধন

  কবির আল মাহমুদ, স্পেন

০৭ নভেম্বর ২০২০, ১৪:০১
‘ল’ ফার্ম
স্পেনে প্রবাসী অভিবাসীদের আইনগত সহায়তা ও পরামর্শ প্রদানে ‘ল’ ফার্ম’। (ছবি : দৈনিক অধিকার)

স্পেনের রাজধানী মাদ্রিদে প্রবাসী অভিবাসীদের আইনগত সহায়তা ও পরামর্শ প্রদানের উদ্দেশ্যে বাংলাদেশি মালিকানাধীন আইনগত সহায়তাকারী প্রতিষ্ঠান ‘ল’ ফার্ম’ প্রথমবারের মত দেশটিতে কার্যক্রম শুরু করেছে।

শুক্রবার (৬ নভেম্বর) সন্ধ্যায় মাদ্রিদের প্রাণকেন্দ্র পুয়ের্তা দে সলে বর্ণাঢ্য আয়োজনে দক্ষিণ এশিয়ার প্রথম এই ‘ল’ ফার্মের উদ্বোধন করা হয়।

প্রতিষ্ঠানটির পরিচালক এডভোকেট তারিক হোসেন ও অতিথিদের সঙ্গে নিয়ে ফিতা কেটে আনুষ্ঠানিকভাবে এর কার্যক্রম উদ্বোধন করেন স্পেনস্থ বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর মো. রেদোয়ান আহমেদ।

পরে ‘ল’ ফার্মে’র পরিচালক এডভোকেট তারিক হোসেনের সভাপতিত্বে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর মো. রেদোয়ান আহমেদ। বিশেষ অতিথির বক্তব্য দেন বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের সভাপতি কাজী এনায়েতুল করিম তারেক, স্পেন আওয়ামীলীগের সভাপতি এস আর আই এস রবিন, সহ সভাপতি এক্রামুজ্জামান কিরণ, সাধারণ সম্পাদক রিজভী আলম প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর মো. রেদোয়ান আহমেদ বলেন, আইনীসেবা দেওয়া একটি মহৎ কাজ। বিশেষকরে আইনীসেবা বঞ্চিত প্রবাসীদের জন্য এই ফার্ম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তাছাড়া যারা ভাষাগত সমস্যার মুখোমুখি হন, তারা সহজেই এখানে সেবা নিতে পারবেন। এডভোকেট তারিক হোসেনের এই ‘ল’ ফার্মের উদ্বোধনের মাধ্যমে স্পেনে বাংলাদেশিদের জন্য নতুন দিগন্তের সূচনা হয়েছে। স্প্যানিশ মূলধারার ‘ল’ ফার্মগুলোর সঙ্গে পাল্লা দিয়ে আরও এক ধাপ এগিয়ে যাবে বাংলাদেশি কমিউনিটি। তিনি ‘ল’ ফার্মের উত্তরোত্তর সফলতা কামনা করেন।

বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের সভাপতি কাজী এনায়েতুল করিম তারেক বলেন, যারা স্প্যানিশ ভাষায় দুর্বল তাদের জন্য সহজ হবে এখান থেকে সেবা নিতে। এই ‘ল’ ফার্মের উদ্যোক্তারা যদি সততা ও নিষ্ঠার সাথে এগিয়ে যান তাহলে নিশ্চয়ই কমিউনিটির সর্বাত্মক সহযোগিতা তারা পাবেন।

‘ল’ ফার্মের পরিচালক এডভোকেট তারিক হোসেন বলেন, কমিউনিটিকে সর্বোচ্চ আইনগত সহায়তা দিতে কাজ করবে তার ‘ল’ ফার্ম। যাতে বাঙালী কমিউনিটির মানুষ প্রচলিত আইন এবং বিধানের আওতায় সর্বোচ্চ আইনী সেবা পেতে পারেন। উপকৃত হতে পারেন। আর এজন্য যাবতীয় পরামর্শ দিতে তারা প্রস্তুত। তিনি বলেন, ‘আইনি সহায়তার পাশাপাশি সামাজিক দায়বদ্ধতা নিয়ে আমরা কাজ করবো।

এডভোকেট তারিক হোসেন ছাড়াও হন্ডুরাসের বংশোদ্ভুত স্প্যানিশ আইনজীবী গ্রিসেলদা হেরেরা, ডোমিনিকান বংশোদ্ভুত স্প্যানিশ আইনজীবী ফাতিমা বৈটেল ল্যান্টিগুয়া, হন্ডুরাসের বংশোদ্ভুত স্প্যানিশ আইনজীবী রোনাল বোকিনসহ একদল দক্ষ আইনজীবির সমন্বয়ে গঠিত এ প্রতিষ্ঠান আইনীসেবা প্রদান করবে।

‘ল’ ফার্ম উদ্বোধন অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- স্পেন থেকে প্রকাশিত দেশ কণ্ঠ পত্রিকার সম্পাদক এ কে এম জহিরুল ইসলাম, অল ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক কবির আল মাহমুদ, উত্তরবঙ্গ উন্নয়ন সমিতি স্পেনের সভাপতি চিশতী মেরাজ, চাঁদপুরের তানভীর আহমদ প্রমুখ।

প্রবাস জীবন, আকাঙ্খা, প্রত্যাশা-প্রাপ্তির সমীকরণ সবই লিখুন দৈনিক অধিকারকে [email protected] আপনার প্রবাস জীবনের প্রতিটি ক্ষুদ্র অনুভূতিও আমাদের কাছে গুরুত্বপূর্ণ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড