• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

খালেদার মুক্তির বিষয়ে ব্রিটিশ প্রতিনিধি দলকে যা বলল বিএনপি

  অধিকার ডেস্ক

২০ সেপ্টেম্বর ২০১৯, ১০:২৫
ব্রিটিশ সংসদীয় প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক
ছবি : সংগৃহীত

দলের চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির বিষয়টি গণতন্ত্রের সঙ্গে সম্পর্কিত বলে ব্রিটিশ সংসদীয় প্রতিনিধি দলকে জানিয়েছেন বিএনপির জ্যেষ্ঠ নেতারা।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) রাতে রাজধানীর গুলশানস্থ চেয়ারপারসনের কার্যালয়ের সামনে গণমাধ্যমকর্মীদের সামনে বিএনপির ফরেইন অ্যাফেয়ার্স কমিটির টিম লিডার ও জাতীয় স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী এ কথা জানিয়েছেন।

গুলশানে অবস্থিত বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে বৃহস্পতিবার বিকালে বিএনপির সঙ্গে বৈঠক করেছে ঢাকা সফররত ব্রিটিশ কনজারভেটিভ পার্টির একটি প্রতিনিধি দল। যুক্তরাজ্যের ‘কনজারভেটিভ ফ্রেন্ড অব বাংলাদেশের’ নেতৃত্ব দেন পল স্কাউলি, যিনি কনজারভেটিভ পার্টির ডেপুটি চেয়ারম্যান। এছাড়া ‘কনজারভেটিভ ফ্রেন্ড অব বাংলাদেশের’ চেয়ারপারসন অ্যান মেইনসহ কয়েকজন এমপি ও রাজনীতিবিদ ছিলেন প্রতিনিধি দলে।

বৈঠকে বিএনপির প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ব্রিটিশ প্রতিনিধি দলের সঙ্গে ঘণ্টাব্যাপী বৈঠকে বাংলাদেশে রোহিঙ্গা সমস্যা, মানবাধিকার পরিস্থিতি, একাদশ সংসদের বিতর্কিত নির্বাচন, অর্থনৈতিক অবস্থা প্রভৃতি বিষয় আলোচনা হয়। বৈঠকে বিএনপির পক্ষ থেকে ব্রিটিশ প্রতিনিধি দলকে দলের চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও তার স্বাস্থ্যের অবনতিশীল অবস্থা জানানো হয়।

বৈঠক শেষে এই প্রসঙ্গে গণমাধ্যমকর্মীদের আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, ‘আলোচনায় অনেক ইস্যুর মধ্যে খালেদা জিয়ার মুক্তির বিষয়টি গুরুত্ব পেয়েছে। তারা অনুধাবন করতে পেরেছে যে, বিষয়টি বাংলাদেশের রাজনীতিতে বড় ধরনের একটা ইস্যু হয়ে দাঁড়িয়েছে। দেশনেত্রীর মুক্তির বিষয় যেমন রাজনীতির সঙ্গে অঙ্গাঙ্গীভাবে জড়িত, তেমনি বাংলাদেশের গণতন্ত্রের সঙ্গেও ওতপ্রোতভাবে জড়িত।’

বিএনপির এই নেতা বলেন, ‘দেশে যে নির্বাচন হয়ে গেল, তা যে গ্রহণযোগ্য হয়নি দেশে-বিদেশে, এটার সমাধান কী হতে পারে, এর থেকে কীভাবে আমরা বেরিয়ে আসতে পারি, তা নিয়ে আলোচনা হয়েছে।’

বৈঠকে দেশের মানবাধিকার পরিস্থিতি, দেশের অর্থনীতি, দেশের বিচার ব্যবস্থা, রোহিঙ্গা সমস্যা নিয়েও আলোচনা হয়েছে বলেও জানান জাতীয় স্থায়ী কমিটির এই সদস্য।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে আমীর খসরু বলেন, ‘খালেদা জিয়াকে যে অন্যায়ভাবে জেলে রাখা হয়েছে, তা আমরা তাদের সামনে তুলে ধরেছি। এ ব্যাপারে তো ইউনাইটেড নেশন থেকে শুরু করে বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থা উদ্বেগ প্রকাশ করেছে। তার স্বাস্থ্যের দিক থেকে তার মুক্তির বিষয়টা, আইনগতভাবে কেন মুক্তি হচ্ছে না, এটা এখন সবার কাছে প্রশ্ন।’

সাবেক এই বাণিজ্যমন্ত্রী বলেন, ‘খালেদা জিয়ার মুক্তি না হওয়ায় তারা (ব্রিটিশ প্রতিনিধি দল) উদ্বেগও প্রকাশ করেছেন। খালেদা জিয়ার মুক্তির সঙ্গে গণতন্ত্র, মানবাধিকার, আইনের শাসন কোনো কিছুই আলাদা করে দেখার সুযোগ নেই।’ ব্রিটিশ প্রতিনিধি দল রোহিঙ্গা সমস্যার দ্রুত সমাধানও চায় বলেও জানান তিনি।

বৈঠকে অন্যান্যের মধ্যে ছিলেন- স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, আবদুল মঈন খান, কেন্দ্রীয় নেতা জহিরউদ্দিন স্বপন, ফাহিমা নাসরিন মুন্নী, তাবিথ আউয়াল, জেবা খান, জিএম সিরাজ, মোশাররফ হোসেন, জাহিদুর রহমান জাহিদ ও রুমিন ফারহানা।

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড