• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

কাউন্সিলরদের ভোটে নির্বাচিত হয়ে যা বললেন খোকন-শ্যামল

  অধিকার ডেস্ক

১৯ সেপ্টেম্বর ২০১৯, ১২:৪১
ছাত্রদলের সভাপতি খোকন ও সাধারণ সম্পাদক শ্যামল
ছাত্রদলের নতুন সভাপতি ফজলুর রহমান খোকন ও সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল। (ছবি : সংগৃহীত)

বিএনপির সহযোগী সংগঠন বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল দীর্ঘ ২৮ বছর পর ভোটের মাধ্যমে নেতা নির্বাচন করল। বুধবার (১৮ সেপ্টেম্বর) রাতে ৪৮১ জন কাউন্সিলরের সরাসরি ভোটে সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচন করে। রাজধানীতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের বাসভবনে এই ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। লন্ডন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই আয়োজনের পুরোটা তত্ত্বাবধান করেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

ছাত্রদলের নতুন সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন ফজলুর রহমান খোকন এবং সাধারণ সম্পাদক হয়েছেন ইকবাল হোসেন শ্যামল।

দীর্ঘ ২৮ বছর পর অনুষ্ঠিত ষষ্ঠ জাতীয় কাউন্সিলে ৯ জন সভাপতি প্রার্থী এবং ১৯ জন সাধারণ সম্পাদক প্রার্থীর মধ্য থেকে এই দুজনকে বেছে নিয়েছেন কাউন্সিলররা। সারা দেশে ছাত্রদলের ১১৭টি সাংগঠনিক শাখার ৫৩৪ কাউন্সিলরের মধ্যে ৪৮১ জন ভোটাধিকার প্রয়োগ করেন।

হাড্ডাহাড্ডি লড়াইয়ে ১৮৬ ভোট পেয়ে সভাপতি হয়েছেন খোকন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কাজী রওনকুল ইসলাম শ্রাবণের ভোট ১৭৮।

সাধারণ সম্পাদক পদে ১৩৯ ভোট পেয়ে বড় ব্যবধানে জয় পেয়েছেন শ্যামল। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাকিরুল ইসলাম পেয়েছেন ৭৪ ভোট।

মধ্যরাতে ভোটাভুটি শেষ হওয়ার পর গণনা শেষে ভোরে ফল ঘোষণা করেন বিএনপি নেতা মির্জা আব্বাস। এ সময় উপস্থিত ছিলেন- ছাত্রদলের এই নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক, সংগঠনটির সাবেক সাধারণ সম্পাদক খায়রুল কবির খোকনসহ অন্যরা।

পরে গণমাধ্যমে নিজেদের সংক্ষিপ্ত প্রতিক্রিয়া জানান নবনির্বাচিত ছাত্রদলের সভাপতি ও সাধারণ সম্পাদক।

নবনির্বাচিত সভাপতি ও সাধারণ সম্পাদক কাউন্সিলরদের সরাসরি ভোটে নেতা নির্বাচনের ব্যবস্থা করায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, খালেদা জিয়ার মুক্তি ও গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলন সফলে সর্বাত্মক চেষ্টা চালাবেন তারা।

এ সময় ছাত্রদলের প্রথম চ্যালেঞ্চ হবে দেশনেত্রী খালেদা জিয়াকে কারাগার থেকে মুক্ত করা বলে জানিয়ে ছাত্রদলের সভাপতি ফজলুর রহমান খোকন বলেন, ‘আর তার মুক্তির মধ্য দিয়েই আমরা বাংলাদেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করব। গণমানুষের অধিকার প্রতিষ্ঠা করব।’

অন্যদিকে বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্রদলকে আরও সুসংগঠিত ও শক্তিশালী করার অঙ্গীকার ব্যক্ত করে নবনির্বাচিত সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল বলেন, আপনারা জানেন, ডাকসু নির্বাচনেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারেনি। আমরা ছাত্রদের অধিকার এবং বিশ্ববিদ্যালয়গুলোতে ক্রিয়াশীল ছাত্র সংগঠনের কার্যাবলি সুনিশ্চিত করতে কাজ করে যাব।’

১৯৯২ সালের পর ছাত্রদলের শীর্ষনেতা নির্বাচনে এই প্রথম ভোটাভুটি অনুষ্ঠিত হলো। ওই কাউন্সিলে রুহুল কবির রিজভী সভাপতি এবং এম ইলিয়াস আলী সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হয়েছিলেন। তবে কয়েক মাস পরই কমিটি ভেঙে দেয়া হয়।

জাতীয়তাবাদী ছাত্রদলের সর্বশেষ কমিটি গঠন হয়েছিল ২০১৪ সালের অক্টোবরের ১৪ তারিখে। ওই কমিটিতে সভাপতি ছিলেন রাজীব আহসান ও সাধারণ সম্পাদক ছিলেন আকরামুল হাসান।

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড