• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘উট পাখির মত বালুর মধ্যে মাথা গুঁজলে মুক্তি মিলবে না’

  অধিকার ডেস্ক

১১ জুলাই ২০১৯, ১১:০৪
শামসুজ্জামান দুদু
বিএনপির ভাইস চেয়ারম্যান ও কৃষক দলের আহ্বায়ক শামসুজ্জামান দুদু (ফাইল ছবি)

উট পাখির মতো যদি বালুর মধ্যে মাথা গুঁজে হাজার চেষ্টা করি তাহলে মুক্তি মিলবে না বলে মন্তব্য করে বিএনপির ভাইস চেয়ারম্যান ও কৃষক দলের আহ্বায়ক শামসুজ্জামান দুদু। তিনি বলেছেন, কাকে দিয়ে, কখন, কীভাবে আন্দোলন সৃষ্টি হবে এ সরকারের পতন হবে এটা হয়তো কেউ সঠিকভাবে বলতে পারবে না। তবে এ থেকে মুক্তি পেতে মাওলানা ভাসানী, মশিউর রহমান যাদু মিয়া, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান, বেগম খালেদা জিয়ার দিকে তাকাতে হবে। উট পাখির মতো যদি বালুর মধ্যে মাথা গুঁজে হাজার চেষ্টা করি তাহলে মুক্তি মিলবে না।

বুধবার (১০ জুলাই) সন্ধ্যায় রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে মশিউর রহমান যাদু মিয়ার ৯৫তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন। মশিউর রহমান যাদু মিয়া স্মৃতি জাতীয় কমিটির উদ্যোগে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

দুদু বলেন, দেশটা বেলাইনে চলে গেছে। সেই বেলাইনটাকে লাইনে আনার জন্য মশিউর রহমান যাদু মিয়ার মতো চিন্তা, শক্তি এবং সাহসিকতার সঙ্গে পরিস্থিতি মোকাবিলা করতে হবে।

রাজনীতি হচ্ছে সৃজনশীলতার সর্বোচ্চ ধাপ উল্লেখ করে বিএনপির ভাইস চেয়ারম্যান বলেন, সেই সৃজনশীলতার অন্যতম কারিগর ছিলেন মশিউর রহমান যাদু মিয়া। তার জীবনের অনন্য কীর্তি হচ্ছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল। তার আগেও রাজনীতিতে তার কৃতিত্ব ছিল। তিনি মাওলানা ভাসানীর সঙ্গে ন্যাপ করেছেন, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ছিলেন, স্বাধীনতার পরবর্তী সময়ে গণতন্ত্রের কথা বলায় তিনি কারাবরণ করেছেন, শেখ মুজিবুর রহমান মৃত্যুবরণ করার পরে গণতন্ত্রকে ক্যান্টনমেন্ট থেকে বাইরে আনার উদ্যোগ নিয়েছেন এবং একজন জেনারেলকে সঠিকভাবে গণতন্ত্রের মানুষ হিসাবে একজন রাষ্ট্রপতি হিসেবে প্রতিষ্ঠা করেছিলেন সেই রাষ্ট্রপতি হচ্ছেন শহীদ জিয়াউর রহমান।

দেশে গণতন্ত্র কলুষিত হওয়ার দুটি কারণ জানান কৃষক দলের এই আহ্বায়ক। তিনি বলেন, একটি হচ্ছে শহীদ জিয়াউর রহমানের শাহাদাত বরণ এবং আরেকটি হচ্ছে মশিউর রহমান যাদু মিয়ার অকাল মৃত্যু। শহীদ জিয়াউর রহমান ও মশিউর রহমান যাদু মিয়া যদি আর দশ বছর বাঁচতেন তাহলে রাজনীতি এবং গণতন্ত্র আজকের যে পরিস্থিতি এ পরিস্থিতি সৃষ্টি হতো না।

সভায় আয়োজক সংগঠনের সভাপতি শামসুল হকের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন- বিএনপির মহাসচিব মীর্জা ফখরুল ইসলাম আলমগীর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাহবুবউল্লাহ, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, মশিউর রহমান যাদু মিয়ার মেয়ে রিটা রহমান প্রমুখ।

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড