• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বগুড়া-৬ উপনির্বাচন

বিএনপির ‘প্রেস্টিজ পাংচার’ করতে মাঠে নামবে আ.লীগ

  নিজস্ব প্রতিবেদক

২৩ জুন ২০১৯, ২০:৩৬
খালেদা জিয়া, মির্জা ফখরুল ও জিএম সিরাজ
খালেদা জিয়া, মির্জা ফখরুল ও বগুড়া-৬ উপনির্বাচনে ধানের শীষের প্রার্থী জিএম সিরাজ (ফাইল ফটো)

ভোটের হিসেবে বগুড়া বিএনপির ঘাঁটি বলে দেশের রাজনীতিতে স্বীকৃত, যেমনটা আওয়ামী লীগের জন্য গোপালগঞ্জ। কারণ বগুড়া বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের জন্মস্থান। সোমবার (২৪ জুন) বগুড়া-৬ আসনে উপনির্বাচন হতে যাচ্ছে। আসনটি বিএনপির জন্য ‘প্রেস্টিজিয়াস’।

১৯৭৩ সাল থেকে ২০১৮ পর্যন্ত উপনির্বাচনসহ বগুড়া-৬ আসনে মোট ১৩ বার নির্বাচন অনুষ্ঠিত হয়। এর মধ্যে বিএনপি জিতেছে ৯ বার, আওয়ামী লীগ মাত্র ১ বার। এ আসনে হেসে-খেলে জয় পাওয়ার আশা বিএনপির। তবে দলটির ‘প্রেস্টিজ পাংচার’ করতে মরিয়া হয়ে মাঠে নামবে বলে জানিয়েছে নির্বাচনী এলাকার আওয়ামী লীগ নেতারা।

১৯৭৩ সালের নির্বাচনে প্রথমবার এমপি নির্বাচিত হন আওয়ামী লীগের এসএম সিরাজুল ইসলাম সুরজ। ১৯৭৯ সালে বিএনপির ওয়াজেদ হোসেন তরফদার। ১৯৮৬ সালে জামায়াতে ইসলামীর মো: আবদুর রহমান ফকির। ১৯৮৮ সালে আওয়ামী লীগ ও বিএনপি দুদলই আসনটি হারায়, নির্বাচিত হন সাইফুর রহমান ভান্ডারী। ১৯৯১ সালে ফের বিএনপি; মজিবর রহমান। ১৯৯৬ সালের ফেব্রুয়ারিতেও বিএনপির মজিবর রহমান। ১৯৯৬ সালের জুনে খালেদা জিয়া। এরপর ২০০১ ও ২০০৮ সালের নির্বাচনে টানা দুবার খালেদা জিয়া নির্বাচিত হন। খালেদা জিয়া দুবারই আসনটি ছেড়ে দেন। পরে উপনির্বাচন অনুষ্ঠিত হয়, দুটি উপনির্বাচনেই জয় পায় বিএনপি (মো. জহুরুল ইসলাম ও জমির উদ্দিন সরকার)। ২০১৪ সালে বিএনপি নির্বাচন বর্জন করে। স্বাভাবিকভাবেই আসনটি বিএনপির হাত ছাড়া হয়। এ আসনে এমপি হন জাতীয় পার্টির নূরুল ইসলাম ওমর। সবশেষ ২০১৮ সালে একাদশ সংসদ নির্বাচনে অংশ নিয়ে আসনটি ফিরে পায় বিএনপি; নির্বাচিত হন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সোমবারের উপনির্বাচনের ব্যাপারে আওয়ামী লীগের কয়েকজন নেতার সঙ্গে কথা হয়েছে। তাদের দাবি, সারা দেশের মতো বগুড়াতেও বিএনপির ভোটে ধস নেমেছে। ভোটাররা আর বিএনপিকে বিশ্বাস করতে চান না। তারা দলটি থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন। একাদশ জাতীয় নির্বাচনে জয় পেলেও এবার বিএনপি হারবে।

আওয়ামী লীগের স্থানীয় এক নেতা মন্তব্য করেন, ‘বিএনপি বগুড়া-৬ আসনকে প্রেস্টিজিয়াস মনে করছে, আমরা তাদের প্রেস্টিজ পাংচার করতেই মাঠে নামব।’

বিএনপির একাধিক কেন্দ্রীয় নেতা জানান, তারা আগামীকালের উপনির্বাচনে জয়ের ব্যাপারে খুবই আশাবাদী। কারণ আসনটি তাদের পরীক্ষিত।

নির্বাচন কমিশন (ইসি) জানিয়েছে, সোমবার সকাল নয়টা থেকে বিকাল পাঁচটা পর্যন্ত ভোটগ্রহণ করা হবে। এ নির্বাচনে ইভিএমে (ইলেক্ট্রনিক ভোটিং মেশিন) ভোটগ্রহণ করা হবে। ভোট উপলক্ষে নির্বাচনী এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। এরইমধ্যে কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে গেছে ভোটের উপকরণ। নির্দিষ্ট সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়েছে।

গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইভিএমে ভোট হয় ছয়টি আসনে।

ইসি সচিব মো. আলমগীর বলেন, ১৪১টি কেন্দ্রের ভোটগ্রহণ করা হবে। প্রত্যেক কেন্দ্রে বিভিন্ন বাহিনীর ১৯ সদস্য মোতায়েন থাকবে।এরইমধ্যে বাংলাদেশ পুলিশের ১৩টি , র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন-র‌্যাবের ১৪টি টিম ও বিজিবির ১৩ প্লাটুন সদস্য মোতায়েন করা হয়েছে। এছাড়া বিচারিক ম্যাজিস্ট্রেটের দুটি দল, ২৬ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, ১২ জন পর্যবেক্ষক নির্বাচনী দায়িত্বে থাকবেন।

বগুড়া-৬ উপনির্বাচনে ধানের শীষের প্রার্থী জিএম সিরাজ। তিনি জেলা বিএনপির আহ্বায়ক। নৌকার প্রার্থী বগুড়া আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক টি জামান নিকেতা।

বগুড়া-৬ আসনটি ছিল বিএনপির কারাবন্দি চেয়ারপারসন খালেদা জিয়ার। খালেদা জিয়া কারাগারে থাকায় প্রার্থী করা হয় মির্জা ফখরুলকে। ফখরুল নির্বাচিত হয়ে শপথ না নেওয়া আসনটি শূন্য ঘোষণা করা হয়। খালেদার আসনে এবার লড়ছেন সিরাজ।

এর আগে ৩০ এপ্রিল আসনটি শূন্য ঘোষণা করেন স্পিকার। সংবিধান অনুযায়ী শূন্য ঘোষণার ৯০ দিনের মধ্যে নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে। পরে নির্বাচন কমিশন গত ৮ মে এ নির্বাচনের তফসিল ঘোষণা করে।

একাদশ সংসদ নির্বাচনে এ আসনে ২ লাখ ৫ হাজার ৯৮৭ ভোট পেয়ে বিজয়ী হন মির্জা ফখরুল। তার প্রতিদ্বন্দ্বী মহাজোটের জাতীয় পার্টির প্রার্থী নূরুল ইসলাম ওমর পান ৩৮ হাজার ৯৬১ ভোট। এ আসন থেকে এর আগে খালেদা জিয়া নির্বাচনে দাঁড়াতেন।

ওডি/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড