• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ধান পোড়ানোর দায় সরকারকেই নিতে হবে : মেনন

  নিজস্ব প্রতিবেদক

১৫ জুন ২০১৯, ১৯:৩৭
রাশেদ খান মেনন
জাতীয় কৃষক সমিতি ও বাংলাদেশ খেতমজুর ইউনিয়ন আয়োজিত কনভেনশনে রাশেদ খান মেনন

‘জান দেব, তবু ধান দেব না’- তেভাগা আন্দোলনে স্লোগান দিয়েছিলেন কৃষকরা। আজ সেই কৃষকরাই ক্ষেতের ধান পুড়িয়ে দিচ্ছে দাম না পেয়ে। এর দায় সরকারকেই নিতে হবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি কমরেড রাশেদ খান মেনন।

তিনি বলেন, কৃষিতে সরকারি ভর্তুকিকে স্বাগত জানাই, তবে কৃষি পণ্য ক্রয়েও ভর্তুকি দিতে হবে। পোশাক কারখানা মালিক, ঋণখেলাপি, কালো টাকার মালিকরা প্রণোদনা পেলে কৃষক তার শস্য বিক্রিতে কেন প্রণোদনা পাবে না- এমন প্রশ্নও তোলেন মেনন।

শনিবার (১৫ জুন) রাজধানীর গুলিস্তানের মহানগর নাট্যমঞ্চে জাতীয় কৃষক সমিতি ও বাংলাদেশ খেতমজুর ইউনিয়নের যৌথ উদ্যোগে আয়োজিত কনভেনশনে এসব কথা বলেন তিনি।

মেনন বলেন, ধান উৎপাদনে অতিরিক্ত খরচের পেছনে খেতমজুরদের মজুরিকে অজুহাত হিসেবে তুলে ধরে কৃষক ও খেতমজুরকে মুখোমুখি দাঁড় করিয়ে দেয়া হচ্ছে। ধানের মৌসুমের তিন-চার মাসে রোজ ৭০০-৯০০ টাকা পায়, যা দিয়ে তাদের সারা বছর সংসার চালাতে হয়। অথচ উল্টো দিকেএসব শ্রমিকের অভাবকে পুঁজি করে এবারের বোরো মৌসুমে সরকারি কর্তা ব্যক্তিরা বিভিন্ন সংগঠন যেভাবে জিন্স-টি শার্ট, নতুন লুঙ্গি-গামছা পরে ফটোশেসনের প্রতিযোগিতায় লিপ্ত হয়েছিল তাতে করে রীতিমতো খেতমজুরদের উপহাস করা হয়েছে।

এ সময় খেতমজুরদের ঐক্যবদ্ধ ও সংগঠিত হতে আহ্বান জানিয়ে তিনি বলেন, সংগঠিত শক্তিই পারবে এই কৃষক-খেতমজুর কনভেনশনের ঘোষণাকে আন্দোলনের মধ্য দিয়ে বাস্তবায়িত করতে।

এ দিকে ৯৫ ভাগ মানুষের শ্রমের উৎপাদন ৫ ভাগ লুট করে খাচ্ছে জানিয়ে কনভেনশনে প্রধান বক্তা ফজলে হোসেন বাদশা এমপি বলেন, রাষ্ট্র যে উদারনৈতিক পুঁজিবাদ অনুসরণ করছে তাতে কৃষক-খেতমজুররা শোষিত হচ্ছে। শোষণের যাতাকলে পিষ্ট হচ্ছে। আর তাই কনভেনশন ঘোষণাকে আন্দোলনে রূপ দিয়ে সংগঠিত সংগ্রাম গড়ে তুলে দাবি আদায়েই একমাত্র পথ।

ওডি/আরএইচএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড