• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

শপথ নিয়ে সংসদকে ‘অবৈধ’ বললেন রুমিন

  অধিকার ডেস্ক

১০ জুন ২০১৯, ১০:০৯
রুমিন ফারহানা
বিএনপির সহআন্তর্জাতিকবিষয়ক সম্পাদক ব্যারিস্টার রুমিন ফারহানা (ফাইল ছবি)

বিএনপির সহআন্তর্জাতিকবিষয়ক সম্পাদক ও সংসদ সদস্য ব্যারিস্টার রুমিন ফারহানা বলেছেন, এই সংসদটি জনগণের ভোটে নির্বাচিত নয়। গঠিত হওয়ার পর আমি দ্ব্যর্থহীন ভাষায় এই সংসদকে অবৈধ বলেছি। আমি এখনও তা বলছি। এ সময় নির্যাতিত নেতাকর্মীদের পক্ষে কথা বলতেই সংসদে যোগ দিয়েছে বিএনপি বলে জানান তিনি।

রবিবার (০৯ জুন) দুপুরে একাদশ সংসদের সংরক্ষিত নারী আসনের সদস্য হিসেবে শপথ গ্রহণ শেষে তিনি এ সব কথা বলেন।

সংসদকে অবৈধ বলছেন তাহলে কেন শপথ গ্রহণ করলেন- এমন প্রশ্নের উত্তরে ব্যারিস্টার রুমিন বলেন, ‘বিষয়টি খুব পরিষ্কার। এটা হচ্ছে আমাদের গণতান্ত্রিক কথা বলার জায়গা। আমাদের কথা বলার জায়গাগুলো ক্রমাগত সংকুচিত হয়ে আসছে। সেই অর্থে দেখতে পাচ্ছি সংসদ একটি ভালো অ্যাভিনিউ, যেটা আমরা ব্যবহার করতে পারি আমাদের দলের নেতাকর্মীদের কথা, দেশের কথা ও মানুষের কথা বলার জন্য। আর সেই জায়গাটা ব্যবহার করতে আমাদের এই সংসদে আসা।

দলীয় চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার মুক্তির প্রসঙ্গে এই আইনজ্ঞ বলেন, ‘তিনবারের সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া। তার মামলার মেরিট, তার বয়স, সামাজিক অবস্থান বিবেচনায় তিনি বাংলাদেশের আইন অনুযায়ী তাৎক্ষণিক জামিন লাভের যোগ্য। তাকে জামিন বঞ্চিত করে কারাবন্দি করে রাখা হয়েছে এর পুরোটাই বেআইনি। এছাড়া তিনি রাজনৈতিক প্রতিহিংসার শিকার। নিশ্চয়ই সেই বিষয়গুলো নিয়ে জাতীয় সংসদে কথা বলবো।

এর আগে একাদশ সংসদের সংরক্ষিত নারী আসনের সদস্য হিসেবে শপথ গ্রহণ করেন বিএনপির ব্যারিস্টার রুমিন ফারহানা। রবিবার দুপুর ১২টায় রুমিনকে জাতীয় সংসদ ভবনের নিজ কার্যালয়ে শপথবাক্য পাঠ করান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

শপথ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী এমপি, হুইপ ইকবালুর রহিম এমপি, হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি ও ক্যাপ্টেন (অব:) এ বি তাজুল ইসলাম এমপি।

সংসদ সদস্য হিসেবে শপথ গ্রহণের পর রুমিন ফারহানা এমপি রীতি অনুযায়ী শপথ বইয়ে সই করেন।

শপথ গ্রহণ অনুষ্ঠানটি পরিচালনা করেন জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান।

একাদশ জাতীয় সংসদে আনুপাতিক হারে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি একটি মাত্র সংরক্ষিত আসন পেয়েছে।

টেলিভিশন টকশোতে বাকপটুতা ও ক্ষুরধার যুক্তির কারণে পরিচিত ব্যারিস্টার রুমিন ফারহানাকে বিএনপি সংরক্ষিত নারী আসনের জন্য মনোনয়ন দেয়। এর আগে একাদশ জাতীয় সংসদের আগে বিএনপির প্রার্থিতা চেয়ে তিনি আলোচনায় আসেন। তবে ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে উকিল আবদুস সাত্তারকে নমিনেশন দেয় বিএনপি।

বিভিন্ন সময় রুমিন ফারহানার বক্তব্য সোশ্যাল মিডিয়াসহ বিভিন্ন গণমাধ্যমে ছড়িয়ে পড়ায় দ্রুত পরিচিতি পান এই নেত্রী। বিএনপি নেতাকর্মীরা মনে করেন দলীয় বক্তব্য জাতিকে জানাতে জাতীয় সংসদে কার্যকর ভূমিকা রাখতে পারবেন এই আইনজ্ঞ।

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড