• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

সংরক্ষিত আসনে রংপুরের এমপি হচ্ছেন কে?

  রংপুর প্রতিনিধি

১৬ জানুয়ারি ২০১৯, ১৪:২৯
রংপুর
রংপুরে সংরক্ষিত মহিলা আসনের এমপি হতে চান যারা

নতুন মন্ত্রিসভা গঠনের পর এবার সংরক্ষিত মহিলা আসনের এমপি হতে দৌড়ঝাঁপ শুরু করেছেন নারী নেত্রীরা। এই দৌড়ে রয়েছেন রংপুরের প্রায় ডজন খানেক নারী নেত্রী। শেষ পর্যন্ত কে হবেন রংপুর থেকে সংরক্ষিত আসনের এমপি। তা নিয়ে সর্বত্রই শুরু হয়েছে নানা আলোচনা। স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীরা জানান, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীদের জয়ী করতে ত্যাগী মহিলা নেত্রীরা মাঠে ব্যাপক জনসংযোগ করেছেন। বাড়ি বাড়ি নৌকার উন্নয়নের চিত্র তুলে ধরে ভোট চেয়েছেন। নির্বাচনে রংপুরের মহাজোট থেকে জাতীয় পার্টিকে দেওয়া ২টি আসন ছাড়া ৪টি আসনেই আওয়ামী লীগের প্রার্থী বিপুল ভোটে জয়লাভ করেছে।

তাই আওয়ামী লীগের অবস্থান আগের থেকে অনেক ভালো বলে দাবি করছেন তারা। ভোটের হিসেবে রংপুরে পুরুষ ভোটারের চেয়ে মহিলা ভোটারের সংখ্যা বেশি। এবার জেলায় ২ জনের পরিবর্তে আরো বেশি সংরক্ষিত মহিলা সংসদ সদস্য করার দাবি জানান নেতাকর্মীরা।

এদিকে সাধারণ আসনের প্রার্থীরা শপথ গ্রহণের পর থেকে রংপুরের মহিলা নেত্রীরা ঢাকামুখী হয়েছেন। অনেকে এমপি হতে কেন্দ্রে লবিং শুরু করেছেন। কেন্দ্রীয় নেতাদের সামনে তুলে ধরছেন তাদের ত্যাগের রাজনীতির বৃত্তান্ত। এবার এমপি হওয়ার দৌড়ে রয়েছেন বর্তমান সংসদ সদস্য ও রংপুর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়া, রংপুর সদর উপজেলা চেয়ারম্যান ও জেলা যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক নাসিমা জামান ববি, জেলা আওয়ামী লীগের প্রয়াত সভাপতি মনসুর আহমেদের স্ত্রী জেলা মহিলা লীগের সভানেত্রী মর্তুজা মনসুর, জেলা মহিলা লীগের সাধারণ সম্পাদিকা অ্যাডেভোকেট জাকিয়া সুলতানা চৈতি ও বাংলাদেশ সরকারি কর্মচারী সমন্বয় পরিষদের কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহ-সভাপতি মাজেদা বেগম। এছাড়াও জেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক রোজি রহমান, রংপুর জেলা আওয়ামী লীগের নেত্রী আলেয়া বেগম চায়না, জেলা পরিষদ সদস্য পারভিন বেগমও মনোনয়ন চাইবেন বলেন দলীয় নেতাকর্মীরা জানান।

রংপুর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়া এমপি জানান, দীর্ঘ দিন ধরে আওয়ামী লীগের আন্দোলন সংগ্রামের সাথে জড়িত ছিলেন। যার ফলে ২০১৪ সালে সংরক্ষিত আসনে প্রথম এমপি হন। এ কারণে তিনি মাঠে কাজ করেছেন এবং করে যাচ্ছেন। তিনি বলেন, আবারও মনোনয়নের জন্য প্রস্ততি নিচ্ছেন। তবে এবারও দল তাকে সংরক্ষিত নারী আসনে এমপি করবেন বলেও জানান।

রংপুর সদর উপজেলা চেয়ারম্যান ও জেলা যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক নাসিমা জামান ববি বলেন, তিনি দীর্ঘদিন ধরে জনপ্রতিনিধি নির্বাচিত হয়ে জনসেবায় নিয়োজিত আছেন। এবার দলীয় মনোনয়ন কিনেছিলেন। পরে মহাজোটগত কারণে তা প্রত্যাহার করেন। তাই তিনি আশাবাদী দলীয় সভানেত্রী ও প্রধানমন্ত্রী তাকে মুল্যায়ন করবেন।

জেলা মহিলা লীগের সভানেত্রী মর্তুজা মনসুর বলেন, দীর্ঘ সময় ধরে তার স্বামী প্রয়াত আবুল মনসুর আহমেদ জেলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন। দলের জন্য সারাজীবন ত্যাগ স্বীকার করে গেছেন। তিনি জানান, তিনি ইতোমধ্যে হাইকমান্ডের সাথে যোগায়ো করেছেন। তিনি আশাবাদী বলেও জানান।

জেলা মহিলা লীগের সাধারণ সম্পাদক অ্যাডেভোকেট জাকিয়া সুলতানা চৈতি বলেন, পারিবারিকভাবে আমি আওয়ামী লীগের সাথে জড়িত। আমার পিতা মরহুম জায়েদুল আলম একজন বীর মুক্তিযোদ্ধা ছিলেন। ছাত্রজীবনে তিনি ১৯৬৯ সালে কারমাইকেল কলেজ ছাত্রসংসদের জিএস’র দায়িত্ব পালন করেন। পরবর্তীতে তিনি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন।

১৯৭৫ সালে বঙ্গবন্ধু সপরিবারে হত্যার পর তাঁর বিরুদ্ধে হুলিয়া জারি হলে তিনি রংপুর ছেড়ে পালিয়ে বেড়ান এবং বঙ্গবন্ধু হত্যার প্রতিবাদে আমরণ অনশনরত অবস্থায় অসুস্থ হয়ে ইন্তেকাল করেন। তিনি আরো বলেন, ছাত্রজীবন থেকে আমি সক্রিয়ভাবে আওয়ামী লীগের সাথে রয়েছি। বর্তমানে জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছি। আওয়ামী লীগের বিভিন্ন আন্দোলন সংগ্রামের সাথে জড়িত রয়েছি। তাই আমি আশাবাদী দলীয় সভানেত্রী ও প্রধানমন্ত্রী তাকে মুল্যায়ন করবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড