• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

এএফপি'র কাছে একান্ত সাক্ষাৎকারে মাশরাফি

'ইমরানের পথে নয়, মানুষের জন্য কিছু করার তাগিদেই রাজনীতিতে'

  অধিকার ডেস্ক    ১৫ ডিসেম্বর ২০১৮, ২১:৫৮

ক্রীড়াঙ্গন ও নিজ এলাকার মানুষের জন্যে কিছু করতে খেলা থেকে অবসরের আগেই 'জঘন্য, নর্দমার মতো' রাজনীতিতে প্রবেশ করলেন ৭ বার সার্জারি নিয়ে খেলা মাশরাফি। ছবি : সংগৃহীত

এমন এক ক্রিকেটারের সঙ্গে কথা বলছি যিনি হাসপাতালের জন্য অ্যাম্বুলেন্স দান করেছেন, কৃষকদেরকে উচ্চ ফলনশীল চালের বীজ দিয়েছেন, তিনি বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফি মর্তুজা।

তিনি সম্ভবত বাংলাদেশের সবচেয়ে বড় ক্রিকেট তারকা, যিনি নিজ এলাকা ও ক্রীড়াঙ্গনের জন্য কিছু করার তাগিদ থেকেই রাজিনীতিতে প্রবেশ করা নিয়েও স্বপ্ন দেখেন। যদিও তিনি নিজেকে আরেকজন ইমরান খান বলতে নারাজ, পাকিস্তানের সবচেয় বড় ক্রিকেট তারকা যিনি ক্রিকেটের সুপারহিরো থেকে পাক প্রধানমন্ত্রী হন।

ছবি : সংগৃহীত

জাতীয় সংসদে একটি আসনের জন্য আগামি ৩০ ডিসেম্বর বাংলাদেশের নির্বাচনে আওয়ামী লীগের হয়ে লড়বেন এই ক্রিকেট তারকা। এ নিয়ে তিনি বলেন, ক্রীড়াঙ্গন ও দাতব্যের জন্য আরও কিছু করার ইচ্ছা থেকেই তিনি এখানে।

ফ্রান্সের বার্তা সংস্থা 'এজেন্সি ফ্রেন্স প্রেস বা 'এএফপি'র কাছে দেয়া একান্ত সাক্ষাৎকারে মাশরাফি বলেন, 'সত্য বলতে ইমরান খান যে স্তরে পৌঁছেছে সেখানে পৌঁছানো সাধারন মানুষের জন্যে সর্বদা সম্ভব না, যদি সে চায় ও। আমার ইচ্ছা ক্রীড়াঙ্গনের জন্য কিছু করার, যেহেতু আমি একজন ক্রীড়াবিদ তাই আমার আকাঙ্খা এখানে সীমিত। আমি ভাল কিছু করতে পারি কিনা তা যাচাই করতেই আমার এলাকার জন্য কাজ করব।'

ছবি : এপি

মাশরাফি দেশটির দক্ষিণপশ্চিমাঞ্চলীয় নড়াইল জেলার হয়ে নির্বাচনে লড়বেন, যেখানে 'নড়াইল এক্সপ্রেস'নামক তার দাতব্য সংস্থাটিও অবস্থিত যা এই ফাস্ট বোলারের ডাকনামও। এই দাতব্য সংস্থা থেকেই অ্যাম্বুলেন্স ও উচ্চ ফলনশীল চালের বীজ দান করা হয়েছে।

ক্রিকেটের মাঠ থেকে রাজনীতির মাঠে পা রাখা দক্ষিণ এশিয়ায় নতুন কিছু না, যেখানে এই খেলাটা ব্যাপকভাবে জনপ্রিয়। কিন্তু অস্বাভাবিকভাবে মাশরাফি এখনও খেলছেন। তিনি এখনও বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ওয়ানডে ফরম্যাটের অধিনায়ক, তার নেতৃত্বেই আসন্ন ক্রিকেট বিশ্বকাপে বাংলাদেশ লড়াই করতে যাচ্ছে।

বার্তা সংস্থা 'এএফপি'র কাছে দেয়া একান্ত সাক্ষাৎকারটি শনিবার (১৫ ডিসেম্বর) 'ইমরান খানের পথে হাটতে চান না বাংলাদেশ অধিনায়ক মাশরাফি মর্তুজা' শিরোনামে প্রকাশ করা হয়। সম্প্রতি বাংলাদেশ অধিনায়কের রাজনীতিতে প্রবেশ নিয়ে দেশে আলোড়ন সৃষ্টি হয়, এ নিয়ে নানান তথ্য উঠে আসে এই প্রতিবেদনে।

ছবি : সংগৃহীত

মাশরাফি মর্তুজা ইতোমধ্যেই আন্তর্জার্তিক টি-টুয়েন্টি ক্রিকেট থেকে অবসর গ্রহণ করেছে এবং তিনি ২০০৯ সালের পর থেকে আর কোন টেস্ট ম্যাচ খেলেনি। মাশরাফি তার দলেরই আরেক খেলোয়াড়, বিশ্বের অন্যতম শীর্ষ অলরাউন্ডার সাকিব আল হাসানের ভক্তদের হৃদয়কেও বিস্মিত করেছেন।

কিন্তু, হাঁটুতে ৭ বার সার্জারির পরেও মাঠের পিচে মাশরাফির ডাই-হার্ড মনোভাব এবং মাঠে প্রশ্নাতীত দেশপ্রেমের অভিব্যাক্তিই ভোটারদের কাছে তাকে পছন্দের জনপ্রতিনিধি বাছাইয়ের তালিকার শীর্ষে নিয়ে আসতে পারে।

ছবি : সংগৃহীত

২০১৫ সালের ক্রিকেট বিশ্বকাপে একটি দুর্বল দলের নেতৃত্ব দিয়ে প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনালে নিয়ে যান এই অধিনায়ক। পথ নির্দেশক মাশরাফি অধিনায়ক হিসেবে বিশ্বে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছিলেন।

'জঘন্য ও নর্দমার রাজনীতি'

তবুও, যখন মাশরাফি রাজনীতিতে অভিষেকের ঘোষণা দেন তখন তার অনেক ভক্তই খোলাখুলিভাবে সমালোচনা করেছিলেন। তার সামাজিক যোগাযোগ মাধ্যমের ফ্যান পেইজে অনেক ভক্তই বাংলাদেশের 'জঘন্য ও নর্দমার মতো' রাজনৈতিক অঙ্গনে যুক্ত হওয়ায় তার বিরুদ্ধে কমেন্ট করেছে।

ছবি : সংগৃহীত

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক দলে যুক্ত হবার ফলেও অনেকে তার সমালোচনা করেছে, যিনি বিরোধীদেরকে জেলে পাঠানো, বাক-স্বাধীনতা রোধ, ভিন্নমত পোষণকারীদের কন্ঠ রোধের অভিযোগে অভিযুক্ত।

মাশরাফিকে রাজনীতিতে প্রবেশ করতে চাপ দেয়া হচ্ছে এমন গুঞ্জন নিয়ে মাশরাফি জোর দিয়ে বলেন যে, রাজনীতিতে প্রবেশের জন্য তার ওপর কোন জোর করা হচ্ছেনা।

ছবি : সংগৃহীত

'আমার অবস্থান থেকে আমি মানুষকে শুধু বলতে পারি এই যে, যারা ভিন্ন রাজনৈতিক দল বা মতাদর্শের বিশ্বাসী তাদের ওপর আমার কোনরকম অশ্রদ্ধা নেই' বলেন বাংলাদেশের নবাগত রাজনীতিবিদ ও জনপ্রিয় ক্রিকেট তারকা মাশরাফি মর্তুজা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড