• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

গণতন্ত্র কারে কয় : প্রশ্ন ফখরুলের

  অধিকার ডেস্ক

০৬ ডিসেম্বর ২০২০, ১৭:০৭
অধিকার
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগী (ফাইল ফটো)

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ‘তোমরা যে বলো দিবস-রজনী “ভালোবাসা” “ভালোবাসা” সখী, ভালোবাসা কারে কয়! সে কি কেবলই যাতনাময়।’ গানটির প্যারোডি করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘তোমরা যে বলো গণতন্ত্র গণতন্ত্র। গণতন্ত্র কারে কয়। সে কি কেবলই যাতনাময়!’

রবিবার (৬ ডিসেম্বর) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে ৯০–এর ডাকসু ও সর্বদলীয় ছাত্র ঐক্যের আয়োজনে স্বৈরাচার পতন ও গণতন্ত্র মুক্তি দিবস উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

দেশে গণতন্ত্র নেই। সেই গণতন্ত্র ফিরিয়ে আনতে দেশে আবার ৬ ডিসেম্বর দরকার বলে মনে করেন বিএনপি মহাসচিব। তিনি আরও বলেন, বাংলাদেশ ছাড়াও পৃথিবীর অনেক দেশেই গণতন্ত্র ভালো অবস্থায় নেই। তিনি প্রতিবেশী দেশ ভারত ও পাকিস্তানের উদাহরণ দেন।

কুষ্টিয়াতে বিএনপি কার্যালয়ে হামলা ও ভাঙচুরের ঘটনাকে চক্রান্ত উল্লেখ করে বিএনপি মহাসচিব বলেন, বাংলাদেশে যারা অস্থিতিশীলতা সৃষ্টি করতে চায়। দেশে যারা আবারও উদোরপিণ্ডি বুদোর ঘাড়ে চাপিয়ে গণতন্ত্রের সৈনিকদের পেছনে ফেলে দিতে চায়, তারাই নির্যাতন করে। বর্তমান সময়ে যত অপকর্ম, আপনারা ছাড়া কে করতে পারে। অন্যরা তো সুযোগই পাচ্ছে না।’

নিজ দলের অবস্থা প্রসঙ্গে মির্জা ফখরুল জানান, তাদের চেয়ারপারসন খালেদা জিয়াসহ দলের অনেক নেতাকর্মী মামলায় জর্জরিত।

মির্জা ফখরুল বলেন, আওয়ামী লীগ মুখে গণতন্ত্র বলে কিন্তু কাজ করে উল্টো। আওয়ামী লীগের রক্তের মধ্যেই গণতন্ত্র নেই। ওদের ডিএনএর মধ্যে আছে নির্যাতন–নিপীড়নকারী।

গোটা জাতি কারাগারে উল্লেখ করে বিএনপি মহাসচিব বলেন, ‘এখন যে লড়াইটা লড়ছি, তা শুধু আওয়ামী লীগ সরকারের বিরুদ্ধে না। দুর্বৃত্ত স্বৈরাচারের বিরুদ্ধে লড়ছি। সঙ্গে আবার করোনাভাইরাস। এ লড়াইয়ের মধ্যে দিয়ে এগোতে হবে।’

বিভিন্ন দুর্নীতি ও লুটপাটের কথা জানিয়ে মির্জা ফখরুল বলেন, ‘আওয়ামী লীগের নাম এখন নিখিল বাংলাদেশ লুটপাট লীগ।’ কানাডায় যাঁরা টাকা পাচার করেছেন এবং সম্পদ গড়ে তুলেছেন, তাঁদের নাম প্রকাশের দাবি জানান তিনি।

ডাকসুর সাবেক ভিপি আমানুল্লাহ আমানের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য দেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান, যুগ্ম মহাসচিব খায়রুল কবির, ছাত্রদলের সাবেক সভাপতি আজিজুল বারী হেলাল, সুলতান সালাউদ্দিন প্রমুখ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড