• মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি ২০২০, ৫ ফাল্গুন ১৪২৬  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইভিএমে ধানের শীষে ভোট দিলে নৌকায় পড়ে : মান্না

  নিজস্ব প্রতিবেদক

১৫ জানুয়ারি ২০২০, ১৫:৩৬
মাহমুদুর রহমান মান্না
ছবি : সংগৃহীত

ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) প্রসঙ্গে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, মানুষ যে যন্ত্র পরিচালনা করে, সেটা যেভাবে তৈরি করা হবে, সেভাবেই চলবে। ওরা ওদের মতো কমান্ড দিয়ে রেখেছে ইভিএমে। ধানের শীষে ভোট দিলে নৌকায় পড়ে।

বুধবার (১৫ জানুয়ারি) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘অবাধ ও স্বচ্ছ নির্বাচনে বিশ্বব্যাপী ইভিএম প্রত্যাখান এবং বাংলাদেশের অভিজ্ঞতা’ শীর্ষক গোলটেবিল আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

মাহমুদুর রহমান মান্না একটি অভিজ্ঞতার কথা শেয়ার করে বলেন, গত নির্বাচনের আগে একটি ইভিএম মেশিন পরীক্ষা করে দেখা যায়, মেশিনে যে কয়টি বোতাম আছে, এর প্রত্যেকটিতে চাপ দিলে নৌকা প্রতীকই উঠছে। এছাড়া যারা ভোট দিতে পারছে না, তাদের ভোটও অন্যরা দিয়ে দিচ্ছে।

তিনি আরও বলেন, আগে ভোট লুট করতে পুলিশ বাহিনীকে বিরিয়ানি খাওয়াতে হত, সন্ত্রাসী বাহিনী পালতে হতো। এখন আর সেগুলো করতে হয় না। শুধু একটি মেশিন দিয়ে সব ভোট লুট করা হচ্ছে।

নাগরিক ঐক্যের আহ্বায়ক বলেন, আমরা জানি ২০১৮ সালের নির্বাচনে তারা সব ক’টি আসনি ভোট ডাকাতির মাধ্যমে ছিনিয়ে নিয়েছে। ২০২০ সালের সিটি নির্বাচনের মাত্র দুটি ‘আসনও’ তারা দখল করে নেবে।

নেতাকর্মীদের উদ্দেশে মান্না বলেন, মাঠে নামতে না পারলে কথা বলে কোনো লাভ হবে না। ২০১৮ সালের পরে আমরা পারি না। ২০২০ সালে আমাদের মানুষ হিসেবে প্রতিষ্ঠিত করতে আন্দোলন নামতে হবে। সত্য প্রতিষ্ঠার জন্য আমাদের লড়াইটা চালিয়ে যেতে হবে। আমাদের থেমে গেলে চলবে না। শুধু মুখে কথা বলে কোনো লাভ হবে না। আন্দোলনের জন্য মাঠে নামতে হয়।

আরও পড়ুন : প্রচারণায় গিয়ে তাপসের দুঃখ প্রকাশ

সভায় সভাপতিত্ব করেন স্বাধীনতা অধিকার আন্দোলনের সভাপতি ড. কাজী মনিরুজ্জামান মনি। এতে আলোচক হিসেবে আরও উপস্থিত ছিলেন- গণফোরামের সাধারণ সম্পাদক ড. রেজা কিবরিয়া, নির্বাহী সভাপতি সুব্রত চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এবিএম ওবায়দুল ইসলাম, স্বাধীনতা অধিকার আন্দোলনের উপদেষ্টা ড. শেখ ফরিদুল ইসলাম প্রমুখ।

ওডি/এএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড