• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

আতিককে ইসির শোকজ

  নিজস্ব প্রতিবেদক

০৬ জানুয়ারি ২০২০, ১৮:০৮
আতিকুল
আতিকুল ইসলাম (ফাইল ফটো)

নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওয়ামী লীগের মেয়র প্রার্থী আতিকুল ইসলামকে শোকজ করেছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার (৬ জানুয়ারি) আতিকুল ইসলামকে দেওয়া এ নোটিশটিতে দুই দিনের মধ্যে কারণ দর্শানোর নির্দেশ দেয় ইসি।

আতিকের বিরুদ্ধে নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের যে অভিযোগগুলো রয়েছে তা হলো- প্রতীক বরাদ্দের আগেই ভোট চাওয়া, নির্বাচনি ক্যাম্পের যে সীমাবদ্ধতা রয়েছে সেই আইন ভঙ্গ করা। কোনো প্রার্থীর পক্ষে কোনো এমপি বা মন্ত্রী ভোট চাইতে পারবেন না।

কিন্তু গত রবিবার (৫ জানুয়ারি) আওয়ামী লীগের মেয়র প্রার্থী আতিকুল ইসলামের নির্বাচনি ক্যাম্প উদ্বোধন করেন ঢাকা-১৮ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট সাহারা খাতুন। এ সময় তিনি আতিকুল ইসলামের পক্ষে ভোট চান।

এর আগে, শনিবার (৪ জানুয়ারি) বিএনপির মেয়র প্রার্থী তাবিথ আউয়াল ইসিতে আতিকুল ইসলামের বিরুদ্ধে নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ করেন।

তাবিথ আউয়াল অভিযোগপত্রে বলেন, শনিবার সকাল ৮টা থেকে ৯টার মধ্যে ঢাকা উত্তরের আওয়ামী লীগের মেয়র প্রার্থী আতিকুল ইসলাম রাজধানীর গুলশান-১ এলাকার গুলশান পার্কে দলীয় নেতাকর্মী ও সমর্থকদের নিয়ে একটি নির্বাচনি মঞ্চ করেন। এ সময় মাইক ও সাউন্ড সিস্টেম ব্যবহার করে নিজের পক্ষে ভোট প্রার্থনা করেন এবং ভোটারদের কাছে যাওয়ার জন্য কর্মীদের দিক-নির্দেশনামূলক বক্তব্য দেন।

এর পরিপ্রেক্ষিতে কী ব্যবস্থা নেওয়া হয়েছে—এমন এক জবাবে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেন, ‘রিটার্নিং কর্মকর্তাকে বলেছি, যেন তাকে শোকজ করা হয়, তার কাছে যেন জানতে চাওয়া হয়, কেন এ ধরনের ঘটনা ঘটিয়েছে, কেন তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে না।’

আরও পড়ুন : ঢাবি ছাত্রী ধর্ষণের আলামত মিলেছে

তিনি বলেন, ‘যদি কেউ প্রার্থী হয় তাহলে নির্বাচনি আচরণ বিধি লঙ্ঘন হয়। এখন পর্যন্ত প্রার্থী কেউ হয়নি। প্রার্থী হবে যেদিন প্রতীক বরাদ্দ হবে। সেদিন থেকে আমরা প্রার্থীর ওপর প্রযোজ্য করতে পারব। রিটার্নিং কর্মকর্তাকে বলব, যেই হোক না কেন আইন লঙ্ঘন করলে যেন ব্যবস্থা নেয়।’

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড