• বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘গুঞ্জন’ থাকলেও এখনই পদত্যাগ করছেন না বিএনপি নেতারা

  অধিকার ডেস্ক

১৯ নভেম্বর ২০১৯, ১৩:৩২
দল ছাড়ার ‘গুঞ্জন’-এ থাকা বিএনপি নেতারা
ছবি : সংগৃহীত

বিএনপির প্রতিকূল পরিস্থিতিতে দল থেকে অব্যাহতি নিচ্ছেন বেশ কিছু প্রভাবশালী নেতা। দলীয় নেতাদের মতবিরোধের বিষয়টি আগে নিজেদের মধ্যে সীমাবদ্ধ থাকলেও সম্প্রতি তা প্রকাশ্যে এসেছে। এতে করে গুঞ্জন শোনা যাচ্ছে দল থেকে পদত্যাগের বিষয়ে। তবে যে নেতাদের ঘিরে এ ধরনের গুঞ্জনের খবর প্রকাশ হয়েছে তারা বলছেন, দল ছাড়ার কোনো পরিকল্পনা তাদের নেই।

সম্প্রতি দল থেকে পদত্যাগ করেছেন দলের ভাইস চেয়ারম্যান এম মোরশেদ খান। প্রতিষ্ঠালগ্ন থেকে বিএনপি করে আসা এই সিনিয়র নেতার দল ত্যাগের পরদিনই দল ছাড়ার খবর আসে দলটির সর্বোচ্চ ফোরাম জাতীয় স্থায়ী কমিটির সদস্য লে. জেনারেল (অব.) মাহবুবুর রহমানের।

পদত্যাগের এ খবরে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন কেন্দ্রীয় নেতারা। বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় ও জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ‘বিএনপিকে বড় দল’ উল্লেখ করে ‘এখান থেকে দু-চারজন গেলে কিছুই হয় না’ বললেও দলটির যুগ্ম মহাসচিব হাবিব-উন নবী খান সোহেলের মন্তব্য, ‘দলত্যাগীদের ভবিষ্যতে বিএনপি নিরাপত্তা দেবে না’। প্রকাশ্য সভায় নেতারা এসব কথা বলেন।

এরই মধ্যে অন্তত পাঁচ থেকে সাতজন কেন্দ্রীয় নেতার বিএনপি ত্যাগের গুঞ্জন ওঠে। যাদের ৫ জনই ভাইস চেয়ারম্যান পদে আছেন। পাঁচ নেতা হলেন- শাহ মোয়াজ্জেম হোসেন, মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ, ব্যারিস্টার শাহজাহান ওমর ও এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরী। এছাড়া অপর ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান দলে স্থায়ী কমিটির সদস্যপদ না পেয়ে নীতিনির্ধারকদের ওপর বেশ ক্ষুব্ধ। বিক্ষুব্ধ নেতারা আলতাফ হোসেন চৌধুরীর বাসায় একত্রিত হয়ে বৈঠক করেন বলেও প্রচার হয়।

দলীয় সংশ্লিষ্ট সূত্রের দাবি, অনেক দিন ধরে দল পরিচালনায় স্থায়ী কমিটির নেতা ছাড়া ভাইস চেয়ারম্যান ও চেয়ারপারসনের উপদেষ্টাদের সঙ্গে কোনো আলোচনা হয়নি। ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বিভিন্ন পর্যায়ের নেতাদের ডেকে কথা বলেন। যার কোনো সিদ্ধান্ত এসব নেতা জানতে না পারার ক্ষোভ থেকে তারা দলের প্রতি আগ্রহ হারিয়ে ফেলেছেন।

আরও পড়ুন : বাশারকে এলডিপি থেকে আজীবনের জন্য বহিষ্কার করলেন অলি

সংশ্লিষ্ট অন্য একটি সূত্র দাবি করেন, সিনিয়র নেতাদের পদত্যাগ এবং পদত্যাগের সংবাদ ক্ষমতাসীন দলের ষড়যন্ত্রের একটা অংশ হিসেবে দেখা হচ্ছে। বিএনপির বিরুদ্ধে বিভিন্ন সময়ে যে ষড়যন্ত্র হয়েছে, এটাও তার অংশ হতে পারে।

যেসব নেতার দল ছাড়ার গুঞ্জন রয়েছে, তাদের মধ্যে ব্যারিস্টার শাহজাহান ওমর গণমাধ্যমকে বলেন, ‘এটা একটা ভিত্তিহীন সংবাদ, দল ত্যাগের জন্য আমি কোনো বৈঠকে অংশগ্রহণ করিনি।’

নিজ থেকে অনেক নেতার সঙ্গে কথা বলেছি। সবাই বলেছেন, এটা ভুয়া খবর বলে জানান আলতাফ হোসেন চৌধুরী।

বিএনপির ভাইস চেয়ারম্যান হাফিজ উদ্দিন আহমেদ বলেন, ‘যে দলে আছি, সে দল ছাড়ার কোনো পরিকল্পনা আমার নেই।’

এদিকে ফেসবুকে এক পোস্টে বিএনপি নেতা আব্দুল্লাহ আল নোমান উল্লেখ করেন, ‘নদীর সঙ্গে যেমন মাছের সম্পর্ক, বিএনপির সঙ্গে আমার তেমন সম্পর্ক।’

ওডি/এএস

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড