• সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

অজুহাত নয়, সাবধানতাই একমাত্র সুশিক্ষার পথ

  রহমান মৃধা

১৮ এপ্রিল ২০২১, ১৫:২৮
অজুহাত নয়, সাবধানতাই একমাত্র সুশিক্ষার পথ
ফাইজারের প্রোডাকশন অ্যান্ড সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের সাবেক পরিচালক রহমান মৃধা (ছবি : সংগৃহীত)

দেশে লাখ লাখ বেকার তৈরির এই শিক্ষা প্রতিষ্ঠানগুলোর কি কোনো জবাবদিহিতা আছে? সরকারের কী বক্তব্য এই ব্যাপারে? সচেতন জাতি খুঁজে বের করে সমাধান, অজুহাত নয়। সাবধানতাই একমাত্র সুশিক্ষার পথ। সুশিক্ষার মানসম্পন্ন কারিগর পেতে হলে এবং মনুষ্যত্বের বিকাশ ঘটাতে হলে দরকার এই বিশেষায়িত শিক্ষক প্রশিক্ষণ বিশ্ববিদ্যালয় এবং এই বিশ্ববিদ্যালয়ের কনসেপ্টগুলো জানতে হবে।

জানতে হলে শিখতে হবে, শিখতে হলে পড়তে হবে, আর পড়তে হলে চিন্তা চেতনায় পরিবর্তন আনতে হবে শিক্ষকদের। তবেই হবে শিক্ষার সার্থকতা আর শিক্ষক হবে সুশিক্ষার কারিগর। মনে রাখতে হবে শিক্ষকের দায়িত্ব শেখানো নয়, শিক্ষকদের দায়িত্ব হলো শিক্ষার্থীদের সামনে সুশিক্ষা তুলে ধরা এবং সেটি গ্রহণের জন্য তাদের মধ্যে আগ্রহ তৈরি করা।

শিক্ষা প্রতিষ্ঠানগুলো বেকার তৈরির কারখানা হবে না। বিশেষায়িত শিক্ষক প্রশিক্ষণ বিশ্ববিদ্যালয় হতে পারে তার সমাধান। তাই শিক্ষাঙ্গনে এক বিরাট পরিবর্তনের জন্য চাই সংশ্লিষ্ট সকলের সক্রিয় অংশগ্রহণ। রত্ন নির্ণয়ে যেমনটি পাঁকা জহুরী প্রয়োজন ঠিক তেমনি আগামীর প্রজন্মকে এগিয়ে দিতে দরকার এক প্রশিক্ষিত কারিগর।

শিক্ষার জন্য গবেষণা ও শিক্ষা কার্যক্রমকে সুষ্ঠুভাবে পরিচালনার জন্য দেশে প্রয়োজনীয় সংখ্যক শিক্ষক প্রশিক্ষণ বিশ্ববিদ্যালয় গড়ে তুলতে হবে। তার আগে এই বিশেষায়িত বিশ্ববিদ্যালয়ের রূপরেখা সুস্পষ্টভাবে দাঁড় করাতে হবে, এই বিশ্ববিদ্যালয়ের উদ্দেশ্য সম্পর্কে নীতিনির্ধারকদের পরিষ্কার ধারণা থাকতে হবে, এর পাঠ্যক্রম ও পাঠ্যসূচি নির্ধারণ করতে হবে, তৈরি করতে হবে উপযুক্ত ম্যানেজমেন্ট।

আরও পড়ুন : অন্য দেশ যদি পারে, তবে কেন আমরা পারব না

কিন্তু নীতিনির্ধারকরাই বা এগুলো কিভাবে করবেন? এগুলোওতো সুশিক্ষার ব্যাপার। এ কারণে সর্বগরে এই বিশেষায়িত বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হতে হবে, সেখানেই সবকিছু পরিষ্কার হয়ে যাবে। সুশিক্ষার জন্য বিশেষায়িত বিশ্ববিদ্যালয়ের শুরু হোক শুরু থেকেই, মাঝখান থেকে নয়।

লেখক : রহমান মৃধা, সাবেক পরিচালক (প্রোডাকশন অ্যান্ড সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট), ফাইজার, সুইডেন থেকে।

[email protected]

ওডি/কেএইচআর

চলমান আলোচিত ঘটনা বা দৃষ্টি আকর্ষণযোগ্য সমসাময়িক বিষয়ে আপনার মতামত আমাদের কাছে গুরুত্বপূর্ণ। তাই, সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইলকরুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড