• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

রোহিঙ্গাদের মিয়ানমারে পাঠানো ছাড়া বিকল্প চিন্তা নেই  

  নিজস্ব প্রতিবেদক

১৮ আগস্ট ২০১৯, ১৪:১৩
মো. শহীদুল হক
পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক (ছবি : সংগৃহীত)

রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানো ছাড়া বিকল্প কোনো চিন্তা বাংলাদেশ করছে না বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক।

রোহিঙ্গা প্রত্যাবাসন একটি ধারাবাহিক প্রক্রিয়া বলে উল্লেখ করে পররাষ্ট্র সচিব আশ্বস্ত করেছেন, এ প্রক্রিয়া যেকোনো সময় শুরু হতে পারে।

রবিবার (১৮ আগস্ট) রাজধানীর বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজের (বিআইআইএসএস-বিস) মিলনায়তনে 'রোহিঙ্গা ক্রাইসিস: ওয়ে ফরওয়ার্ড' বিষয়ক আলোচনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

সব দেশেরই নিজস্ব স্বার্থ রয়েছে এবং সেই পরিপ্রেক্ষিতে বাংলাদেশ পদক্ষেপ নিচ্ছে বলে জানিয়ে পররাষ্ট্র সচিব বলেন, রোহিঙ্গারা নিজ দেশে ফিরে যাবে। এ নিয়ে বাংলাদেশ কোনো বিকল্প চিন্তা করছে না।

রোহিঙ্গারা ভাগ্যবান বলে উল্লেখ করে তিনি আরও বলেন, তারা সব সময় বাংলাদেশে সব রকম মানবিক সহায়তা পেয়ে যাচ্ছে। তবে রোহিঙ্গাদের নিজের স্বার্থেই তাদের নিজ দেশে ফিরে যাওয়া উচিত।

রোহিঙ্গাদের নিজ ভূমি মিয়ানমারে ফেরত যাওয়ার বিষয়টি প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী জাতিসংঘ সম্মেলনে জোরালভাবে উত্থাপন করবেন বলেও জানান তিনি।

রোহিঙ্গা ইস্যুকে বিশ্ব সঙ্কট বলে উল্লেখ করে পররাষ্ট্র সচিব বলেন, যারা এ সঙ্কট সৃষ্টি করেছে তাদের জবাবদিহিতায় আনার জন্য এখনো বিশ্বে সব রকম কাঠামো তৈরি হয়নি। দিন শেষে প্রতিটি দেশই তাদের নিজ দেশের স্বার্থ দেখেই সিদ্ধান্ত নেয়। এরপরেও আন্তর্জাতিকভাবে বেশ কিছু দেশ এ ইস্যুতে কাজ করে যাচ্ছে।

বিস-এর চেয়ারম্যান রাষ্ট্রদূত মুন্সি ফয়েজ বলেন, রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত যেতেই হবে। এই সঙ্কটের দ্রুত সমাধান চাই। একমাত্র সমাধান আছে তা হল তাদের নিরাপদ, স্থায়ী ও সম্মানের সঙ্গে নিজ দেশে ফিরে যাওয়া।

তিনি বলেন, মিয়ানমারই একমাত্র পারে রোহিঙ্গাদের সব রকম রাজনৈতিক অধিকার দেওয়ার মাধ্যমে এই সঙ্কটের সুষ্ঠু সমাধান করতে। বাংলাদেশসহ সারা বিশ্ব শুধু তাদের সহযোগিতা করতে পারে।

রোহিঙ্গা সঙ্কট যে মিয়ানমারের তা তারা মানতে নারাজ বলে অভিযোগ করে মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান মিজানুর রহমান বলেন, বাংলাদেশ তার সাধ্যমতো সবটুকু করছে কিন্তু পশ্চিমের দেশগুলো এ বিষয়ে শুধু ভণ্ডামি করে চলেছে।

তিনি আরও বলেন, মানবাধিকারের এমন নির্মম ঘটনা রোহিঙ্গাদের ওপর নেমে এসেছে যেখানে-গণহত্যা, নৃগোষ্ঠী নিশ্চিহ্ন করার, যুদ্ধাপরাধসহ সব রকমের অপরাধই ঘটেছে। তাই রোহিঙ্গাদের প্রত্যাবাসন হতে হবে স্বেচ্ছায়। তৃতীয় কোনো দেশেও পুনর্বাসন হতে পারে।

ওডি/এআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড