• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

দেশে বিচারহীনতার সংস্কৃতির অবসান হয়েছে : অর্থমন্ত্রী

  অধিকার ডেস্ক

১৩ জুন ২০১৯, ১৭:৩৪
অর্থমন্ত্রী
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল (ফাইল ছবি)

জাতির জনক বঙ্গবন্ধু হত্যা মামলা, যুদ্ধাপরাধ এবং মানবতাবিরোধী অপরাধ মামলার রায় কার্যকরে ফলে দীর্ঘদিনের বিচারহীনতার সংস্কৃতির অবসান হয়েছে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এসব বিচার ও রায় কার্যকরে জাতি দায়ভারমুক্ত হয়েছে জানিয়ে তিনি বলেন, জঙ্গি সংগঠন নিষিদ্ধকরণসহ জঙ্গিবাদ বিরোধী কার্যক্রমে বাংলাদেশের দৃশ্যমান সাফল্য আন্তজার্তিকভাবে প্রশংসিত হয়েছে।

বৃহস্পতিবার (১৩ জুন) জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের বাজেট ঘোষণার প্রাক্কালে এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, ই-জুডিশিয়ারি কার্যক্রমের মাধ্যমে দেশের সকল আদালতকে আইসিটি নেটওয়ার্কের আওতায় আনার উদ্যোগ নেয়া হয়েছে। এতে করে মামলা ব্যবস্থাপনায় আরো গতিশীলতা আসবে।

আপিল বিভাগে ৪টি এবং হাইকোর্ট বিভাগে ৩০টি এজলাসসহ চেম্বার নির্মাণ ও সংস্কার করা হবে জানিয়ে তিনি বলেন, আপিল বিভাগের সক্ষমতা বাড়াতে সুপ্রিমকোর্টসহ অধস্তন আদালতসমূহের সকল কার্যক্রমকে অটোমেশন এবং নেটওয়ার্কের আওতায় আনা হবে। অধস্তন আদালতসমূহের বিচারধীন মামলার বিস্তারিত নিয়মিতভাবে ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

তিনি বলেন, সাইবার অপরাধের দ্রুত ও কার্যকর বিচার নিশ্চিত করতে ঢাকায় একটি সাইবার ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে। এছাড়া ৭টি বিভাগীয় শহরে আরো ৭টি সাইবার ট্রাইব্যুনাল গঠনের প্রক্রিয়া চলছে।

এর আগে বেলা ৩টা ৭ মিনিটে বাজেট বক্তৃতা শুরু করেন অর্থমন্ত্রী। কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে বিকাল ৩টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

অসুস্থ থাকায় স্পিকারের অনুমতি নিয়ে বসে বসে বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী। তবে পড়ে অসুস্থতা অনুভব করায় অর্থমন্ত্রী বাজেট পেশ স্থগিত করেন। এরপর তার পক্ষে বাজেট পেশ শুরু করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবারের প্রস্তাবিত বাজেটের আকার ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা।

ওডি/আরএডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড