• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

সংকট কাটিয়ে কাজের পরিবেশ ফিরে পেল সাভার, কাজ করছে শ্রমিকরা

  শাকিল শেখ, আশুলিয়া

১৪ নভেম্বর ২০২৩, ১৭:১৪
পোশাক কারখানা

শিল্পাঞ্চল সাভারের আশুলিয়ায় সংকট কাটিয়ে একটি কারখানা ছাড়া সব পোশাক কারখানায় শ্রমিকরা কাজে যোগ দিয়েছেন। পরিস্থিতি স্বাভাবিক হলেও নিরাপত্তার স্বার্থে বিভিন্ন কারখানার সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

মঙ্গলবার (১৪ নভেম্বর) সকালে এসব তথ্য নিশ্চিত করেছেন আশুলিয়া শিল্প পুলিশ ১ এর পুলিশ সুপার (এসপি) সারোয়ার আলম।

সরজমিনে, টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কের ইউনিক, বাইপাইল, শিমুলতলা, জামগড়া, ছয়তলা, নিশ্চিন্তপুর, নরসিংহপুরসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, সব কারখানায় স্বাভাবিক কার্যক্রম চলছে। সকাল থেকেই কাজ শুরু করেছেন শ্রমিকরা।

খোঁজ নিয়ে জানা যায়, টানা দুই সপ্তাহ বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকরা সড়কে নেমে বিক্ষোভ করলে থমথমে হয়ে যায় শিল্পাঞ্চল আশুলিয়ার পরিস্থিতি। এক কারখানার শ্রমিক আরেক কারখানায় গিয়ে হামলা ও ভাঙচুর চালায়। পরে নিরাপত্তার স্বার্থে গত ১১ নভেম্বর ১৩০ কারখানা অনির্দিষ্ট কালের জন্য বন্ধ ঘোষণা করেন কর্তৃপক্ষ। তবে বন্ধ ঘোষণার পরের দিনই খুলে দেওয়া হয় ৭০ কারখানা। দ্বিতীয় দিন খুলে দেওয়া হয় ৭৫টি কারখানা। আর আজ একটি কারখানা ছাড়া সব কারখানা খুলে দেওয়া হয়েছে।

শ্রমিকরা জানায়, তাদের কারখানায় কোনো আন্দোলন ছিল না। তবে শেষের দিকে শ্রমিকরা কাজ বন্ধ করে বসে ছিল। তাদের কারখানায় বহিরাগতরা হামলা করে। পরে কারখানা কর্তৃপক্ষ অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধ ঘোষণা করেন। কিন্তু আজকে কারখানা খুলে দিলে আমরা শ্রমিকরা উৎপাদন শুরু করেছি।

পোশাক কারখানার উৎপাদন কর্মকর্তা জানান,টানা দুই সপ্তাহপর আজ থেকে পুরোদমে কাজ শুরু করেছেন শ্রমিকরা। আজকের পরিস্থিতি দেখে মনে হচ্ছে সংকট কেটে গেছে। শ্রমিকরা সকালে কারখানায় প্রবেশ করে উৎপাদন শুরু করেছেন। শিল্পাঞ্চলে কাজের পরিবেশ ফিরে এসেছে।

এবিষয়ে আশুলিয়া শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ সারোয়ার আলম বলেন, গত ১১ নভেম্বর নিরাপত্তার স্বার্থে শিল্পাঞ্চল সাভার, আশুলিয়া ও ধামরাইয়ের ১৩০টি কারখানা বন্ধের নোটিশ টানিয়ে দেয় কর্তৃপক্ষ। যা ২০০৬ সালের ১৩ (১) ধারা অনুযায়ী বন্ধ ঘোষণা করা হয়। তবে ১২ নভেম্বর ৭০ কারখানা ও ১৩ নভেম্বর ৭৫টি এবং সর্বশেষ আজ ১২৯টি কারখানা খুলে দেওয়া হয়েছে। নাবা নীট নামের একটি কারখানা বন্ধ রয়েছে। সেটিও দ্রুত খুলে দেবেন বলে আশা করছি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড