• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

আজ প্রধানমন্ত্রীর সুখবরের অপেক্ষায় ৮ জেলার মানুষ

  নিজস্ব প্রতিবেদক

০২ আগস্ট ২০২৩, ১০:৩৪
আজ প্রধানমন্ত্রীর সুখবরের অপেক্ষায় ৮ জেলার মানুষ
জনসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ফাইল ছবি)

রংপুর বিভাগের মানুষ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে বরাবরই একটু বাড়তি প্রত্যাশা করে থাকেন। কারণ তিনি ‘রংপুরের পুত্রবধূ’। এবারও প্রধান প্রধান কিছু সমস্যা-দাবি পূরণে তার দিকে তাকিয়ে আছেন এ অঞ্চলের মানুষ।

উত্তরের এ অঞ্চলের মানুষ আশা করছেন, রংপুরের জনসভা থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভাগের সবগুলো জেলার জন্যই কিছু না কিছু ঘোষণা দেবেন। আজ বুধবার (২ আগস্ট) প্রধানমন্ত্রীর রংপুর সফর নিয়ে তাই আশার সঞ্চার ঘটেছে বিভাগের আট জেলার মানুষের মাঝে।

এবার প্রধানমন্ত্রীর জনসভা এ অঞ্চলের মানুষের কাছে অনেক গুরুত্বপূর্ণ। এ অঞ্চলের মানুষ নির্বাচনের আগে তাদের দীর্ঘদিনের তিস্তার সমস্যা সমাধান হবে এমন আশায় বুক বেঁধেছেন। রংপুর অঞ্চলের মানুষের প্রাণের দাবি তিস্তা নদী নিয়ে সরকারের তিস্তা পরিকল্পনা।

বাংলাদেশ অংশে লালমনিরহাট, কুড়িগ্রাম, গাইবান্ধা, রংপুর ও নীলফামারী জেলার ওপর দিয়ে তিস্তা নদী বয়ে গেছে। উত্তরাঞ্চলের কৃষি ও মৎস্য উৎপাদন তিস্তার সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। বিশেষ করে তিস্তা অববাহিকার পাঁচ হাজার ৪২৭টি গ্রামের মানুষ তাদের জীবিকার জন্য এ নদীর ওপর বহুলাংশে নির্ভরশীল।

সাধারণ মানুষ থেকে শুরু করে রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এবং সুশীল সমাজের প্রতিনিধিরা এখন ‘সুখবর’ ঘোষণার অপেক্ষায়। এসব নিয়ে বিভাগজুড়ে চলছে নানা জল্পনা। তারা মনে করছেন, শুধুই তিস্তা সমস্যা সমাধানই নয়, ঘোষণায় যোগাযোগ, শিক্ষা, কৃষির মতো ক্ষেত্রেও বিভিন্ন জেলার মানুষের দাবির প্রতি সমর্থন জানাবেন প্রধানমন্ত্রী।

‘প্রাণের দাবি’ তিস্তা

প্রতিবেশী রাষ্ট্র ভারত থেকে নেমে আসা আলোচিত নদী তিস্তা রংপুর বিভাগের আট জেলার মধ্যে নীলফামারী, লালমনিরহাট, কুড়িগ্রাম, রংপুর ও গাইবান্ধা-এই পাঁচ জেলার উপর দিয়েই বয়ে গেছে। বর্ষায় উজানের ঢল এবং নদী ভাঙনে নদীতীরবর্তী এসব এলাকা যেমন ক্ষতিগ্রস্ত হয় তেমনি শুষ্ক মৌসুমে পানির অভাবে নদী থেকে সেচের সুবিধা পাওয়া যায় না।

ফলে এ নদী এখন রংপুর অঞ্চলের অভিশাপে পরিণত হয়েছে। যুগ যুগ ধরে পানির ন্যায্য হিস্যার দাবিতে সোচ্চার এসব মানুষের দাবি, নদী খননের মাধ্যমে বর্ষার পানি ধরে রাখা, বাঁধ নির্মাণসহ নানা কাজের মাধ্যমে বিজ্ঞানসম্মতভাবে তিস্তা নিয়ে মহা-পরিকল্পনা নেওয়ার।

বিশ্লেষকরা বলছেন- তিস্তা নদীতে মহা-পরিকল্পনা গ্রহণ করার ক্ষেত্রে চীন সহায়তা দিতে চায়। এই সহায়তা গ্রহণের ক্ষেত্রে ভারত রুষ্ট হতে পারে। ভ‚রাজনৈতিক এসব জটিল বাস্তবতা থেকে রক্ষা পেতে বাংলাদেশের উচিত নিজস্ব অর্থায়নে তিস্তা মহা-পরিকল্পনা বাস্তবায়ন করা। এই মহা-পরিকল্পনা এমন হতে হবে যাতে নদী, প্রাণ-প্রকৃতি, কৃষি সব কিছুরই কল্যাণ হয়। এর কোনোটিরই ক্ষতি করে তিস্তার উন্নয়ন হবে না।

তিস্তাতীরবর্তী এসব অঞ্চলের মানুষ এখন যতটা না পানির ন্যায্য হিস্যা দাবি করেন এর চেয়েও বেশি দাবি করছেন তিস্তা নিয়ে ‘মহা-পরিকল্পনা’ বাস্তবায়নের।

লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার চর বৈরাতী গ্রামের বানেকা বেগম বলেন, আমরা তিস্তা পাড়ের মানুষ বন্যায়-খরায় শ্যাষ। হুনছি প্রধানমন্ত্রী রংপুর আসতাছে। তার কাছে আমরা আর কিছুই চাই না, শুধু নদীডার একটা ব্যবস্থা চাই।

তিস্তা বাঁচাও, নদী বাঁচাও সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক সফিয়ার রহমান বলেন, শেখ হাসিনা রংপুরের পুত্রবধূ। ২০১১-২০১২ সালে ভারতের সঙ্গে পানিচুক্তি না হওয়ায় তিনি তিস্তা মহা-পরিকল্পনা বাস্তবায়নের কথা জানিয়েছিলেন। কিন্তু সেটি এক যুগেও বাস্তবায়ন হয়নি। মহা-পরিকল্পনা বাস্তবায়ন হলে যেমন নদী অববাহিকার এক কোটি মানুষ উপকৃত হবে। তেমনি আগামী নির্বাচনে তিস্তা পাড়ের ১৪ উপজেলার ১১টি সংসদীয় আসনের অন্তত ৩০ লাখ ভোটার প্রধানমন্ত্রীর ওপর আস্থা করে।

নদী গবেষক ও রিভারাইন পিপলের পরিচালক অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ বলেন, রংপুর বিভাগের দুই কোটি মানুষের প্রাণের দাবি তিস্তা নদী ব্যবস্থাপনা। তারা ভাঙনের তথা বন্যার হাত থেকে রক্ষা পেতে চায়। আসন্ন রংপুর সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিস্তা মহা-পরিকল্পনা বাস্তবায়নের ঘোষণা দেবেন এমনটাই আমরা আশা করি।

‘ট্রেনের অপেক্ষা আর কত?’

ভৌগলিকভাবে লম্বাকৃতির জেলা লালমনিরহাট। এর একপাশে ভারতীয় সীমান্ত, অন্যদিকে তিস্তা নদী। জেলা শহরসহ সদর উপজেলাকে একপাশে রেখে পরপর আদিতমারী, কালীগঞ্জ, হাতীবান্ধা ও পাটগ্রাম উপজেলা। পাটগ্রাম উপজেলার বুড়িমারী স্থলবন্দর দিয়ে সড়কপথে ভারত হয়ে নেপাল-ভুটান যুক্ত।

রেলওয়ের বিভাগীয় শহর লালমনিরহাট থেকে ঢাকায় চলাচল করে একমাত্র আন্তঃনগর ট্রেন ‘লালমনি এক্সপ্রেস’। সেই ট্রেনে চড়তে সদর বাদে বাকি চার উপজেলার মানুষকে মাড়াতে হয় দীর্ঘপথ। ফলে এই উপজেলাগুলোর মানুষের দীর্ঘদিনের দাবি বুড়িমারী-ঢাকা আন্তঃনগর ট্রেনের।

২০১১ সালে পাটগ্রাম সফরে এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুড়িমারী-ঢাকা পথে আন্তঃনগর ট্রেন চালুর আশ্বাস দিয়েছিলেন। দীর্ঘসময় পর বর্তমান সরকারের রেলমন্ত্রী দুবার লালমনিরহাট সফরে এসে ট্রেনটি চালুর প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু আজ পর্যন্ত সেটি আলোর মুখ দেখেনি। ফলে এবার প্রধানমন্ত্রী রংপুর সফরের সময় ট্রেনটি চালুর ঘোষণা দেবেন-এমন আশা করছেন এ জেলার মানুষ।

লালমনিরহাট সচেতন নাগরিক কমিটির (সনাক) সহসভাপতি আবু হাসনাত রানা বলেন, দীর্ঘ সময় ধরে বুড়িমারী-ঢাকা আন্তঃনগর ট্রেনের দাবি তুলছে লাখো মানুষ। আর কতদিন থাকতে হবে ট্রেনটির অপেক্ষা? এ জেলার মানুষ চায় এবার প্রধানমন্ত্রী ট্রেনটি চালুর উদ্যোগ গ্রহণ করুক। ট্রেনের পাশাপাশি সড়ক উন্নয়নসহ আরও কয়েকটি দাবি তুলছেন লালমনিরহাটের মানুষ।

রংপুরের পাঁচ দাবি

প্রধানমন্ত্রীর এবারের রংপুর সফরকে ঘিরে জেলা থেকে পাঁচ দাবি পূরণের কথা উঠেছে। এগুলো হলো পীরগঞ্জের খালাশপীর থেকে কয়লা উত্তোলন, রংপুর মেডিক্যাল কলেজকে বিশ্ববিদ্যালয় ঘোষণা, রংপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় চালু, অর্থনৈতিক জোন এবং বিশেষ মেগা প্রকল্প।

জানা গেছে, ১৯৮৯-৯০ সালে ভ‚তাত্ত্বিক জরিপ অধিদপ্তর (জিএসবি) পরীক্ষা-নিরীক্ষার পর রংপুরের পীরগঞ্জ উপজেলার মদনখালী ইউনিয়নের মাগুড়া (খালাশপীর) গ্রামে সোয়া বর্গকিলোমিটার এলাকাজুড়ে কয়লা খনির সন্ধান পায়।

সরকারের অনুমোদনের পর জরিপের মাধ্যমে আরও কিছু প্রক্রিয়া চলে কয়েকবছর। সর্বশেষ ২০০৯ সালে সরেজমিন পরিদর্শনের পর একটি কমিটি কয়লা উত্তোলন সম্পর্কিত একটি প্রতিবেদন মন্ত্রণালয়ে জমা দেয়। এরপর আর কাজ এগোয়নি।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক ড. মোরশেদ হোসেন বলেন, পরিবেশের ক্ষতি না করে পীরগঞ্জ থেকে কয়লা উত্তোলন করা হলে রংপুর অঞ্চলসহ দেশের অর্থনৈতিক উন্নয়ন ঘটবে।

সুশাসনের জন্য নাগরিকের (সুজন) রংপুর মহানগর কমিটির সভাপতি অধ্যক্ষ ফখরুল আনাম বেঞ্জু বলেন, আমরা আশা করছি প্রধানমন্ত্রীর জনসভা থেকে রংপুর মেডিক্যাল কলেজকে বিশ্ববিদ্যালয় ও রংপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় চালুর ঘোষণা আসবে।’

অপর দিকে রংপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রিজের প্রেসিডেন্ট আকবর আলী বলেন, রংপুরে অর্থনৈতিক জোন এবং বিশেষ মেগা প্রকল্প চালু হোক। এটা করা হলে একদিকে যেমন লাখো মানুষের কর্মসংস্থানের সৃষ্টি হবে তেমনি জিডিপিতেও এর ইতিবাচক প্রভাব পড়বে।

ফেরি চায় কুড়িগ্রামের মানুষ

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সর্বশেষ জরিপ অনুযায়ী, ৭০ দশমিক ৮ শতাংশ দরিদ্র মানুষ নিয়ে দেশে দারিদ্র্যের শীর্ষে অবস্থান করছে কুড়িগ্রাম জেলা। এই অবস্থার জন্য প্রধানত নদ-নদীর ভাঙন আর কর্মসংস্থানের অভাবকেই দায়ী করা হয়। সারা বছরই নদ-নদীর ভাঙনে গৃহহীন হয় এই জেলার কয়েক হাজার পরিবার।

ফলে এ জেলার মানুষের দাবি নদীভাঙন রোধ, ব্রহ্মপুত্র নদে আপাতত ফেরি চালু করে চিলমারীর সাথে রৌমারী-রাজিবপুরের সহজ যোগাযোগ স্থাপন, কুড়িগ্রামের উলিপুর-রংপুরের পীরগাছা সরাসরি সড়ক যোগাযোগের জন্য তিস্তা নদীতে চতুর্থ সড়ক সেতু এবং কর্মসংস্থানের জন্য ক্ষুদ্র ও বৃহৎ শিল্পকারখানা স্থাপনের দাবি উঠেছে প্রধানমন্ত্রীর রংপুর সফরকে ঘিরে।

কলাম লেখক ও সংগঠক নাহিদ হাসান বলেন, এই মুহূর্তে জরুরি হয়ে পড়েছে চালুর অপেক্ষায় থাকা চিলমারী-রৌমারী ফেরি চালু করা। এটা হলে রংপুর বিভাগের অনেক মানুষ দ্রুততম সময়ের মধ্যে রাজধানী যাতায়াত করতে পারবে। কুড়িগ্রামের অভাব দূর করার জন্য মানুষকে কাজ দিতে হবে। এজন্য জেলার মানুষকে কাজের প্রশিক্ষণ দিয়ে কাজে লাগানো।

বিমানবন্দর চালুর দাবি

লালমনিরহাট শহরের গা ঘেঁষে গড়ে ওঠা বিমানবন্দরটি আয়তনের দিক থেকে দক্ষিণ এশিয়ার মধ্যে বৃহত্তম। কিন্তু এই বন্দরে বিমান ওঠানামা করে না। কয়েকবছর আগে প্রধানমন্ত্রীর উদ্যোগে এই বিমানবন্দরকে ঘিরে বিমান বাহিনীর তত্ত্বাবধানে স্থাপিত হয়েছে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়’। ফলে এই জেলার মানুষ দীর্ঘদিন ধরে দাবি তুলে আসছেন এই বিমানবন্দর থেকে অভ্যন্তরীণ পথে ফ্লাইট পরিচালনার। পরিত্যক্ত ঠাকুরগাঁও বিমানবন্দরও পুনরায় চালুর দাবি সেখানকার মানুষের। এছাড়া সৈয়দপুর বিমানবন্দরকে আন্তর্জাতিক মানের করে গড়ে তোলার দাবি নীলফামারীর মানুষের।

এছাড়া খাদ্যে উদ্বৃত্ত জেলা হিসেবে পরিচিত নীলফামারীর মানুষ চায় উৎপাদিত কৃষিপণ্যের ন্যায্য মূল্য পেতে কৃষিভিত্তিক কারখানা চালু। পাশাপাশি চিলাহাটিতে স্থলবন্দর চালুর দাবিও তাদের। পঞ্চগড়ের চা চাষিদের দাবি, ন্যায্যমূল্য ও চাষিদের বাঁচাতে প্রধানমন্ত্রীর বিশেষ নজর।

ঠাকুরগাঁওয়ের আম চাষিরা চান বিশেষায়িত হিমাগার। এছাড়া পঞ্চগড়, গাইবান্ধাসহ কয়েকটি জেলায় মেডিক্যাল কলেজ ও বিশেষ অর্থনৈতিক অঞ্চলের দাবি উঠে আসছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড