• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বর্তমান সরকার মুক্তিযোদ্ধা বান্ধব সরকার : সেতুমন্ত্রী

  হামিদ রনি, নোয়াখালী

২৩ জুলাই ২০২৩, ১১:৪২
বর্তমান সরকার মুক্তিযোদ্ধা বান্ধব সরকার : সেতুমন্ত্রী
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল উদ্বোধন করছেন সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের (ছবি : অধিকার)

নোয়াখালীতে জেলা পুলিশ লাইন্সে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল উদ্বোধন করা হয়েছে। গতকাল শনিবার (২২ জুলাই) বিকালে ‘চেতনায় বঙ্গবন্ধু’ ম্যুরালটি উদ্বোধন করেন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

জেলা পুলিশ সূত্রে জানা গেছে, নোয়াখালী জেলা পুলিশ লাইন্সে ‘চেতনায় বঙ্গবন্ধু’ ম্যুরালটির নির্মাণ পরিকল্পনা ও বাস্তবায়ন করেন নোয়াখালীর পুলিশ সুপার মো. শহীদুল ইসলাম। প্রকল্পটি নির্মাণ ও বাস্তবায়নে সার্বিকভাবে সহযোগিতা করেন চাটখিল উপজেলা পরিষদ ও অ্যাকটিভ ফাউন্ডেশনের চেয়ারম্যান জাহাঙ্গীর কবির ও গণপূর্ত বিভাগ নোয়াখালীর নির্বাহী প্রকৌশলী। যার প্রধান স্থপতি আমজাদ আহমেদ।

ম্যুরালটি পাঁচ হাজার ৮৫০ বর্গফুট জায়গা জুড়ে, যার নির্মাণ কাজ ২০২২ সালের অক্টোবর মাসে শুরু হয়ে শেষ হয় চলতি বছর মার্চ মাসে। মূল বেদির মঞ্চ ১০০ বর্গফুট, উচ্চতা ভূমি থেকে তিন ফুট। মঞ্চটির তিন দিকে সিঁড়ি দেয়া আছে। মঞ্চের সামনের অংশের সিঁড়ি পাঁচ ফুট ভেতরে ঢোকানো। মঞ্চের মোট দৈর্ঘ্য ৪২ ফুট এবং প্রস্থ ২৩ ফুট।

মঞ্চের ওপরে বঙ্গবন্ধু ম্যুরালের ভিত্তি দেয়া আছে, যার দৈর্ঘ্য ১৫ ফুট, প্রস্থ তিন ফুট এবং উচ্চতা ২.৫ ফুট। ভিত্তিটির ওপরের ম্যুরালের উচ্চতা ১০ ফুট, প্রস্থ আট ফুট। ম্যুরালের ভিত্তির দুই পাশে দুটি দেয়াল রয়েছে, যার উচ্চতা বেদি থেকে সাত ফুট ও প্রস্থ ২৩ ফুট। বেদিতে উন্নতমানের রড-সিমেন্ট ও বালু দিয়ে আরসিসি ঢালাই করা হয়েছে। যাতে ১২টি ফাউন্ডেশনসহ কলাম আছে।

ভিত্তির সামনে উন্মুক্ত স্থানে ১ ফুট/১ ফুট পার্কিং টালি এবং ম্যুরালের বেজমেন্ট ও সিঁড়িতে সাদা কালো মার্বেল টালি ব্যবহার করা হয়েছে। চেতনায় বঙ্গবন্ধু চত্বরটির দুই দিকে ১০ ইঞ্চি পুরুত্ব ও ১ ফুট পরপর গার্ডেন লাইট ব্যবহার করা হয়েছে।

উদ্বোধন শেষে মুক্তিযোদ্ধা সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে ওবায়দুল কাদের বলেন, আমাদের সুন্দর স্মৃতি হলো মুক্তিযুদ্ধ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার মুক্তিযোদ্ধা বান্ধব সরকার। চেতনায় বঙ্গবন্ধু আমাদের মূল ভিত্তি। রাষ্ট্রীয়ভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাই মুক্তিযোদ্ধাদের সম্মান বাড়িয়েছেন।

অনুষ্ঠানে নোয়াখালী-১ (চাটখিল-সোনাইমুড়ী) আসনের সংসদ সদস্য এইচ এম ইব্রাহিম, নোয়াখালী-৬ (হাতিয়া) আসনের সংসদ সদস্য আয়েশা ফেরদাউস, জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি নুরে আলম মিনা, নোয়াখালী পুলিশ সুপার (এসপি) মো. শহীদুল ইসলাম, চাটখিল উপজেলা পরিষদ ও অ্যাকটিভ ফাউন্ডেশনের চেয়ারম্যান আলহাজ্ব জাহাঙ্গীর কবির, অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও প্রশাসন) বিজয়া সেন, অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অপস) মোহাম্মদ ইব্রাহীম, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. মোর্তাহীন বিল্লাহ, অতিরিক্ত পুলিশ সুপার (বেগমগঞ্জ সার্কেল) মোহাম্মদ নাজমুল হাসান রাজিবসহ বিভিন্ন উপজেলা থেকে আগত বীর মুক্তিযোদ্ধাগণসহ জেলায় কর্মরত গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, দুই দিনের সফরে গতকাল শনিবার (২২ জুলাই) সকালে ওবায়দুল কাদের হেলিকপ্টার যোগে কবিরহাট উচ্চ বিদ্যালয়ের মাঠে অবতারণ করেন। এরপর কবিরহাট উপজেলা আওয়ামী লীগের শান্তি, উন্নয়ন ও সুধী সমাবেশে যোগদান করেন। এরপর দুপুরে পুলিশ লাইন্সে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল উদ্বোধন করেন এবং জেলা আওয়ামী লীগের আয়োজনে শান্তি ও উন্নয়ন সমাবেশে যোগদান করেন।

আজ রবিবার (২৩ জুলাই) সকালে বাবা-মায়ের কবর জিয়ারত শেষে কোম্পানীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের শান্তি, উন্নয়ন ও সুধী সমাবেশে যোগদান করবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড