• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

সড়ক-মহাসড়কের চ্যালেঞ্জিং স্পটগুলো চিহ্নিত করেছি : হাইওয়ে পুলিশ প্রধান

  মো. শাকিল শেখ, আশুলিয়া (ঢাকা)

২০ এপ্রিল ২০২৩, ১১:০১
সড়ক-মহাসড়কের চ্যালেঞ্জিং স্পটগুলো চিহ্নিত করেছি : হাইওয়ে পুলিশ প্রধান
সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন হাইওয়ে পুলিশ প্রধান ও অতিরিক্ত আইজিপি মো. শাহাবুদ্দিন খান (ছবি : অধিকার)

সড়ক-মহাসড়কের যানজট প্রবণতা বা চ্যালেঞ্জিং জায়গাগুলো চিহ্নিত করেছি। সেখানে বেশি নজরদারি বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন হাইওয়ে পুলিশ প্রধান ও অতিরিক্ত আইজিপি মো. শাহাবুদ্দিন খান।

গতকাল বুধবার (১৯ এপ্রিল) দুপুরের দিকে নবীনগর-চন্দ্রা মহাসড়ক পরিদর্শনে এসে আশুলিয়ার বাইপাইলে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা তুলে ধরেন তিনি।

হাইওয়ে পুলিশ প্রধান বলেন, চলতি পথে গাড়ি বিকল হলে মেরামতের জন্য জন্য লোকাল জনপথে থাকা গ্যারেজ মিস্ত্রীর তালিকা প্রস্তুত করেছি। সড়কে গাড়ি বিকল হতে পারে, আবার সামান্য মেরামত হলেই সেগুলো সচল হতে পারে। বিকল গাড়ি গুলোর জন্য যাতে যানজট সৃষ্টি হতে না পারে সেজন্য তাদের তালিকা প্রস্তুত করা হয়েছে।

তিনি আরও বলেন, বিকল হওয়া মাত্র আমরা লোকাল গ্যারেজ ও মেকারের সন্ধান আমরা দিতে পারবো। আমরা পরিবহন মালিক-শ্রমিকসহ সবাই মিলে সম্বনয় করার চেষ্টা করেছি। এছাড়া আমাদেরও ব্যাপক প্রস্তুতি রয়েছে। পরিবহন মালিক-শ্রমিকদের ধৈর্য ও দায়িত্বশীল আচরণ করলেই সড়কে যানজটের সৃষ্টি হবে না।

পুলিশের এই কর্মকর্তা বলেন, সড়ক-মহাসড়কের যানজট প্রবণতা বা চ্যালেঞ্জিং জায়গাগুলো চিহ্নিত করেছি। সেখানে বেশি নজরদারি বাড়ানো হয়েছে। বিভিন্ন কন্ট্রোলরুম স্থাপন করা হয়েছে। এম্বুলেন্স ও রেকারগুলো প্রস্তুত রয়েছে। এছাড়া চলতি পথে গাড়ির বিকল হলে মেরামতের জন্য জন্য লোকাল জনপথে থাকা গ্যারেজ মিস্ত্রীর তালিকা প্রস্তুত করেছি। যাতে যানজট সৃষ্টি হতে না পারে। আমরা পরিবহন মালিক-শ্রমিকসহ সবাই মিলে সম্বনয় করার চেষ্টা করেছি। এছাড়া আমাদেরও ব্যাপক প্রস্তুতি রয়েছে। আমরা ইদের দিন পর্যন্ত দায়িত্ব পালন করবো। আমরা প্রত্যাশা করতে পারি, এবারের ইদ যাত্রা আরও বেশি স্বাচ্ছন্দ্যে ও নিরাপদ হবে।

হাইওয়ে পুলিশ প্রধান শাহাবুদ্দিন খান বলেন, প্রতি বছরই আমরা বাংলাদেশ পুলিশ ব্যাপক প্রস্তুতি নেই, ব্যাপক ব্যবস্থা নেই। বিশেষ করে হাইওয়ে পুলিশের স্পেশালাইজড ইউনিট, হাইওয়ে নিরাপত্তার জন্য যানজট নিরসনে, হাইওয়ের সার্বিক দেখভালের জন্য হাইওয়ে পুলিশ বিশেষ ব্যবস্থা নিয়েছে।

তিনি আরও বলেন, আমরা অনেক গুলো মিটিং করেছি। মন্ত্রণালয় পর্যায়ে মিটিং হয়েছে, পুলিশ হেডকোয়ার্টার পর্যায়ে হয়েছে, আমাদের নিজস্ব বিভিন্ন জেলায় জেলায় হয়েছে। সার্বিকভাবে আমরা খুবই প্রস্তুত। আজকে এ পর্যন্ত আমি যে সমস্ত জায়গা পরিদর্শন করেছি সেসব জায়গার রাস্তাঘাট সব স্মুথ আছে, যান চলাচল স্বাভাবিক আছে এবং জনসাধারণের জন্য এক ধরনের স্বস্তি বিরাজ করছে। আজ বিকাল থেকে আরও একটু চাপ বাড়তে পারে। আমাদের হ্যাভি ডেপ্লয়মেন্ট রয়েছে। একই সাথে অন্যদের সাথে সকল ধরনের যে কো-অর্ডিশন রয়েছে আশা করি ইনশাআল্লাহ এবারের যাত্রী সাধারণ আরও স্বস্তির সাথে, আরও নিরাপদে তাদের ঈদ যাত্রা শেষ করতে পারবেন এবং তাদের গন্তব্যে পৌছতে পারবেন।

যাত্রীদের উদ্দেশ্যে তিনি বলেন, যেহেতু তীব্র তাপাদহ রয়েছে। এবারে গরম অনেক বেশি, যাত্রী সাধারণকে একটু বাড়তি সচেতন থাকতে হবে। তার প্রয়োজনীয় পানীয় সাথে রাখতে হবে।

শাহাবুদ্দিন খান বলেন, বাংলাদেশ পুলিশের তরফ থেকে, আইনশৃঙ্খলা বাহিনীর তরফ থেকে, হাইওয়ে পুলিশের তরফ থেকে ইদ যাত্রায় সড়কে আমরা অভ্যস্ত। আমরা প্রতিবছরই থাকি, এবারও আমরা সড়কে রয়েছি, আমরা ঈদের দিন পর্যন্ত থাকবো। সুতরাং এবারে আমরা প্রত্যাশাই করতে পারি এবার যে কোনো বারের তুলনায় ইদ যাত্রা আরও অনেক বেশি সাচ্ছন্দ্যময় হবে অনেক বেশি নিরাপদ হবে।

উল্লেখ্য, এ সময় হাইওয়ে পুলিশ কর্মকর্তাসহ ঢাকা জেলা পুলিশের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড