• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঢাকার বায়ু আজও ‘ভীষণ অস্বাস্থ্যকর’

  নিজস্ব প্রতিবেদক

০৯ এপ্রিল ২০২৩, ০৯:৩৭
ঢাকার বায়ু আজও ‘ভীষণ অস্বাস্থ্যকর’
ঢাকায় বায়ুদূষণ (ফাইল ছবি)

দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ রাষ্ট্র বাংলাদেশের রাজধানী শহর ঢাকার বায়ুর মানের স্কোর হচ্ছে ১৬৬। এই স্কোরের অর্থ দাঁড়ায় ঢাকার দূষণমাত্রা ‘অস্বাস্থ্যকর’। আজ রবিবার (৯ এপ্রিল) সকাল ৮টার দিকে আবহাওয়ার মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে জানা গেছে এ তথ্য।

নির্ধারিত এই সময়ের মধ্যে বায়ুদূষণের দিক থেকে শীর্ষে রয়েছে প্রতিবেশী রাষ্ট্র ভারতের রাজধানী দিল্লি। শহরটির দূষণের সূচকে স্কোর হচ্ছে ২৫১ অর্থাৎ ‘খুবই অস্বাস্থ্যকর’।

এরপর দূষণের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে থাইল্যান্ডের চিয়াং মাই। শহরটির স্কোর হচ্ছে ২৪১ অর্থাৎ ‘খুবই অস্বাস্থ্যকর’। যদিও কয়েকদিন ধরে চিয়াং মাই শহরের দূষণমাত্রা বিপজ্জনকের ঘরে ছিল।

এরপর ইসলামিক রাষ্ট্র পাকিস্তানের লাহোর রয়েছে তালিকায়। এই শহরের দূষণমাত্রার স্কোর হচ্ছে ১৯৯ অর্থাৎ অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে সেখানকার বায়ু।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি হিসেবে ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

উল্লেখ্য, রাজধানী ঢাকার বায়ুর মান দুর্যোগপূর্ণ ছিল চলতি বছরের জানুয়ারিতে, যা গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড