• সোমবার, ১৪ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

আনন্দের দিনে অশ্রুসিক্ত কবরস্থান

  ইকরামুল হক নিলয়

১৪ মে ২০২১, ২০:৫৪
কবর জিয়ারত
ইদের নামাজ শেষে করোনায় হারানো প্রিয়জনের কবর জিয়ারত করতে এসেছেন স্বজনেরা। ছবি : সংগৃহীত

করোনা আবহে এবারও দেশের ধর্মপ্রাণ মুসল্লিরা পবিত্র ইদুল ফিতর উদযাপন করছেন। তবে বাইরে মহামারির কড়া পাহারা থাকলেও ভেতরেও নেই ইদের সেই অনাবিল আনন্দ। একদিকে ভাইরাসের দাপটে স্বাস্থ্যবিধি মেনে মাঠ ছেড়ে মসজিদে মসজিদে ইদের নামাজ আদায় আর অন্যদিকে মহামারির ছোবলে প্রাণ হারানো স্বজনদের কবরে অশ্রুসিক্ত নয়ন- এই দুইয়েই ভাগ হয়েছে এবারের ইদ।

কবি নজরুলের ভাষায় ইদের আনন্দ আজ সকলের মাঝে পড়ুক ছড়িয়ে। হিংসা-বিদ্বেষ, ধনী-গরিব ভেদাভেদ ভুলে জাত, ধর্ম, বর্ণ নির্বিশেষে মিলিত হই ইদের এই সীমাহীন আনন্দ-উৎসবে। তবে এবারও করোনার হানায় কঠোর বিধিনিষেধ আর প্রিয়জনবিয়োগেই ম্লান হয়েছে চিরচেনা সেই ইদের আমেজ।

নতুন জামাকাপড়, নতুন জুতো, আতর, সুরমা আর টুপির বাহারি ডিসপ্লেও যেন আজ অচেনা। দুই হাতে শখের মেহেদি লাগানো, কিংবা সকাল বেলা মায়ের হাতের সেমাই খাওয়া, আত্মীয়-স্বজন আর বন্ধুদের মিলনমেলা, হৈ-হুল্লোড়, ঘুরে বেড়ানো, খাওয়া-দাওয়া আর আড্ডা কিংবা নামাজ শেষে পরস্পরের সাথে কোলাকুলি- এসব যেন অনেকাংশেই বন্দি হয়েছে করোনা আর বিধিনিষেধের অদৃশ্য তালায়।

প্রিয়জনদের সাথে ইদের আনন্দ ভাগাভাগি করতে কার না মন চায়? সবাই চায় পরিবার-পরিজনের সাথে উৎসব উদযাপন করতে। কিন্তু এবারের ইদে সবার মনেই কড়া নেড়েছে প্রিয়জনবিয়োগে ব্যথিতদের অশ্রু। যাদের মা-বাবা, ভাই-বোন, আদরের সন্তান কিংবা পরিচিত কেউ মহামারি করোনায় চিরবিদায় নিয়েছেন, উৎসবের এই দিনে ফিকে হয়েছে তাদের ইদ। নিজের অজান্তেই কেঁদে উঠেছে তাদের মন। তাইতো এ আনন্দের দিনেও অশ্রুসিক্ত নয়নে প্রিয়জনের রূহের মাগফিরাত কামনা করতে কবরস্থানে ছুটে গেছেন অনেকেই।

আরও পড়ুন : এবার ঢাকায় ‘ভারতীয় ভ্যারিয়েন্ট’ শনাক্ত

খুশির এই দিনে পারিবারিক কবরস্থানসহ বিভিন্ন কবরস্থানগুলোতে ফজরের নামাজের পর থেকেই কবর জিয়ারত করতে মানুষের ঢল নামে। সকাল থেকেই ইদের নামাজ আদায় করে মুসল্লিরা কবরস্থানে প্রয়াত পরিবারের সদস্যদের জন্য দোয়া ও কবর জিয়ারত করতে উপস্থিত হন। অশ্রুসিক্ত নয়নে প্রিজনের মাগফিরাত কামনার এমন দৃশ্য দেখা গেছে রাজধানীর রায়ের বাজার কবরস্থান ছাড়াও দেশের অধিকাংশ কবরস্থানেই। সবমিলিয়ে করোনা আবহ, বিধিনিষেধ আর প্রিয়জনবিয়োগের ব্যথায় ম্লান হয়েছে এবারের ইদ।

ওডি/আইএইচএন

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড