• বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

এপ্রিলে ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়াতে পারে তাপমাত্রা

  অধিকার ডেস্ক

২৭ ফেব্রুয়ারি ২০২১, ০৯:১০
গরম বাড়বে
গরম বাড়বে (ছবি : সংগৃহীত)

শীতকাল কেটে যাওয়ায় ধীরে ধীরে তাপমাত্রা স্বাভাবিক নিয়মেই বাড়ছে। ফেব্রুয়ারির শেষের দিকে এসে তাপমাত্রা ছাড়িয়েছে ৩৪ ডিগ্রি।

আর মার্চেই সেটা ৩৮ ডিগ্রি সেলসিয়াসে উঠে যাওয়ার আভাস রয়েছে। আর এপ্রিলে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে দেশের উপর দিয়ে বয়ে যেতে পারে তীব্র তাপপ্রবাহ।

আবহাওয়া অধিদফতর দীর্ঘমেয়াদী এক পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে। অধিদফতরের পরিচালক সামছুদ্দিন আহমেদ স্বাক্ষরিত ওই প্রতিবেদনটি ইতোমধ্যে কৃষি মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সব দফতরে পাঠানো হয়েছে। মার্চের পূর্বাভাসে বলা হয়েছে, এ মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। এসময় দেশের উত্তর ও মধ্যাঞ্চলে এক থেকে দু’দিন মাঝারি অথবা তীব্র কালবৈশাখী অথবা বজ্রঝড় এবং দেশের অন্যত্র দুই থেকে তিনদিন হালকা অথবা মাঝারি কালবৈশাখী অথবা বজ্রঝড় হওয়ার আশঙ্কা রয়েছে। তাপমাত্রা ক্রমান্বয়ে প্রথমে ৩৬ ডিগ্রি পরবর্তীসময়ে উত্তর-পশ্চিমাঞ্চলে ৩৮ ডিগ্রিতে ঠেকতে পারে।

এপ্রিলেও স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। তবে এ মাসে এক থেকে দু’টি নিন্মচাপের আভাস রয়েছে, যার একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এছাড়া এপ্রিলে দেশের উত্তর থেকে মধ্যাঞ্চলে দুই থেকে তিনদিন বজ্রসহ মাঝারি অথবা তীব্র কালবৈশাখী অথবা বজ্রঝড় এবং দেশের অন্যত্র চার থেকে পাঁচ দিন হালকা অথবা মাঝারি কালবৈশাখী অথবা বজ্রঝড় হতে পারে।

এ মাসে দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে একটি তীব্র তাপপ্রবাহ (৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে) এবং অন্যত্র এক থেকে দু’টি মৃদু (৩৬ থেকে ৩৮ ডিগ্রি) অথবা মাঝারি (৩৮ থেকে ৪০ ডিগ্রি) ধরনের তাপপ্রবাহ বয়ে যওয়ার শঙ্কা রয়েছে।

ওডি

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড