• সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১  |   ২৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা নিয়ে শঙ্কিত হওয়ার কিছু নেই : আইইডিসিআর  

  নিজস্ব প্রতিবেদক

১০ মার্চ ২০২০, ১৩:২৯
আইইডিসিআর
আইইডিসিআর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা (ফাইল ছবি)

করোনো ভাইরাস নিয়ে শঙ্কিত হওয়ার মতো কোনো পরিস্থিতি বাংলাদেশে নেই বলে জানিয়েছেন রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

মঙ্গলবার (১০ মার্চ) দুপুর সাড়ে ১২টায় রাজধানীর মহাখালীর আইইডিসিআর কার্যালয়ে করোনা ভাইরাস পরিস্থিতি নিয়ে নিয়মিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

আইইডিসিআর পরিচালক বলেন, যে তিনজন করোনায় আক্রান্ত তারা ভালো আছে। আমরা সিরিয়াসলি কাজ করছি। ওই তিনজন ছাড়া আরও আটজন আইসোলেশনে আছেন। তবে শঙ্কিত হওয়ার কিছু নেই। আমরা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি। বাংলাদেশি নাগরিকরা কীভাবে আছে, সেটা দূতাবাসের মাধ্যমে খোঁজ নিচ্ছি।

এছাড়া বিদেশ থেকে আসা আরও কয়েকজনকে বাড়িতে কোয়ারেন্টাইন করে রাখা হয়েছে বলে জানান তিনি।

কুয়েতে মেডিকেল সার্টিফিকেটের প্রসঙ্গে সেব্রিনা ফ্লোরা বলেন, এ বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কিছু করার নেই। এটা পররাষ্ট্র মন্ত্রণালয় দেখবে। বিদেশ থেকে ১৪ দিনের মধ্যে এলে একটি ঘরে থাকুন। সেলফ কোয়ারেন্টাইন সবচেয়ে ভালো পদ্ধতি। ইচ্ছেমতো বের হয়ে ১৭ কোটি মানুষকে বিপদে ফেলবেন না। যদি প্রয়োজন হয় তাহলে মাস্ক ব্যবহার করে বের হবেন।

তিনি বলেন, ১২টি হট লাইন নম্বর দেওয়া আছে। সবাই ফোন করে তথ্য নিতে পারেন। সচেতনতা ছাড়া প্রতিরোধের কিছু নেই। সঠিক পদ্ধতিতে হাত ধোয়া ও হাঁচি দিতে হবে।

এর আগে রবিবার (৮ মার্চ) বিকালে দেশে করোনা ভাইরাসে তিনজন শনাক্ত হওয়ার ঘোষণা দেয় আইইডিসিআর। ওই সময় প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, এই তিনজনের মধ্যে দুজন সম্প্রতি ইতালি থেকে দেশে ফিরেছেন। তাদের কাছে থেকে একজন করোনায় আক্রান্ত হয়েছেন।

ওডি/আরএডি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড